Royal Challengers Bengaluru

১৫ বছর আগে আইপিএল ফাইনালে হারের কাঁটা এখনও বিঁধছে কুম্বলেকে, ক্ষমা করেননি এক সতীর্থকে

২০০৯ সালে প্রথম বার আইপিএলের ফাইনালে উঠেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ডেকান চার্জার্সের কাছে সেই ফাইনালে হারতে হয়েছিল তাদের। সেই ঘা এখনও দগদগে বেঙ্গালুরু অধিনায়কের মনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৬:৪০
Share:

বেঙ্গালুরুর জার্সি গায়ে অনিল কুম্বলে। ছবি: এক্স।

তিন বার ফাইনালে উঠে তিন বার হারতে হয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে। ২০০৯ সালে প্রথম বার আইপিএলের ফাইনালে উঠেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ডেকান চার্জার্সের কাছে সেই ফাইনালে হারতে হয়েছিল তাদের। সেই ঘা এখনও দগদগে বেঙ্গালুরু অধিনায়ক অনিল কুম্বলের মনে। এক ক্রিকেটারকে এখনও ক্ষমা করতে পারেননি তিনি।

Advertisement

রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে একটি ইউটিউব ভিডিয়োতে সেই ফাইনালের কথা বলেছেন কুম্বলে। সে বার ফাইনালে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৪৩ রান করেছিল ডেকান। বল হাতে ১৬ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিলেন কুম্বলে। লক্ষ্য বেশি না হলেও হারতে হয়েছিল বেঙ্গালুরুকে। কুম্বলের মতে, তাঁদের কাছে জেতার সুযোগ ছিল। নিজেদের দোষে হেরেছিলেন তাঁরা।

কুম্বলে বলেন, “বল করার সময় কয়েকটা ক্যাচ মিস্‌ হয়েছিল। কয়েকটা ওয়াইড, নো হয়েছিল। আমার মনে আছে প্রবীণ (কুমার) পাঁচটা ওয়াইড করেছিল। নইলে ওদের রান আরও কম হত। তখন বিরাট ছ’নম্বরে নামত। ও ভাল খেলেছিল। কিন্তু তার পরেও আমরা শেষ করতে পারিনি।” শেষ ওভারে বেঙ্গালুরুর জিততে দরকার ছিল ১৫ রান। ক্রিজ়ে ছিলেন কুম্বলে ও রবিন উথাপ্পা। বল করছিলেন আরপি সিংহ। সেই ওভারেই ভুল করে বসেন উথাপ্পা।

Advertisement

শেষ ওভার নিয়ে বলতে গিয়ে কুম্বলে বলেন, “আমি প্রথম বলে সিঙ্গল নিয়েছিলাম। উথাপ্পা পরের দুটো বল মিস‌্‌ করেছিল। ও দুটো বলেই স্কুপ শট খেলতে গিয়েছিল। কিন্তু ব্যাটে বল লাগাতে পারেনি। আমি ওকে নিষেধ করেছিলাম। বলেছিলাম, আরপি-র বলে স্কুপ করা যাবে না। ও লেংথে বল করবে। তাই সামনে বা স্কোয়্যারে খেলার চেষ্টা করতে। আমার কথা উথাপ্পা শোনেনি। শেষ পর্যন্ত ৬ রানে আমরা হেরেছিলাম। এখনও ওর সঙ্গে দেখা হলে আমি বলি, তুমি ছক্কা মারতে পারতে। তোমার ছক্কা মারা উচিত ছিল। এখনও সেই হারের কাঁটা খচখচ করে আমার মনে।”

এ বারও খুব খারাপ ফর্মে রয়েছে বেঙ্গালুরু। আটটি ম্যাচের মধ্যে একটি জিতে ২ পয়েন্ট নিয়ে তালিকায় একেবারে শেষে রয়েছে তারা। বৃহস্পতিবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে খেলতে নামবে বেঙ্গালুরু। এই ম্যাচে হারলে বিরাটদের প্লে-অফে ওঠার আশা প্রায় শেষ। তাই হায়দরাবাদকে হারাতেই হবে বিরাটদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন