IPL 2023

আইপিএলের মাঝেই আরও একগুচ্ছ ঘরোয়া ক্রিকেটের সূচি জানিয়ে দিল বোর্ড

গোটা দেশে রমরমিয়ে চলছে আইপিএল। তার মাঝেই আগামী মরসুমের ঘরোয়া ক্রিকেটের সূচি প্রকাশ করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। কবে শুরু কোন প্রতিযোগিতা?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৭:১১
Share:

আইপিএল শেষের পরের মাসেই দলীপ ট্রফি দিয়ে শুরু হতে চলেছে ঘরোয়া ক্রিকেট। দেশের সর্বোচ্চ প্রতিযোগিতা রঞ্জি ট্রফি শুরু হবে আগামী বছরের জানুয়ারি। — ফাইল চিত্র

গোটা দেশে রমরমিয়ে চলছে আইপিএল। তার মাঝেই আগামী মরসুমের ঘরোয়া ক্রিকেটের সূচি প্রকাশ করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। দলীপ ট্রফি দিয়ে শুরু হতে চলেছে ঘরোয়া ক্রিকেট। দেশের সর্বোচ্চ প্রতিযোগিতা রঞ্জি ট্রফি শুরু হবে আগামী বছরের জানুয়ারি।

Advertisement

দলীপ ট্রফি খেলা হয় গোটা দেশের ছ’টি অঞ্চলকে নিয়ে। সেটি ২৮ জুন শুরু হবে। এর পর রয়েছে দেওধর ট্রফি, যা ২৪ জুলাই শুরু হয়ে ৩ অগস্ট শেষ হবে। তার পর ইরানি কাপ (১-৫ অক্টোবর), সৈয়দ মুস্তাক আলি ট্রফি (১৬ অক্টোবর থেকে ৬ নভেম্বর) এবং বিজয় হজারে ট্রফি (২৩ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর) আয়োজন করা হবে।

মরসুমের একদম শেষে রঞ্জি ট্রফি আয়োজিত হবে। ৫ জানুয়ারি রঞ্জি ট্রফি শুরু। গ্রুপ পর্বের ম্যাচগুলি শেষ করা হবে ১৯ ফেব্রুয়ারির মধ্যে। নকআউট পর্ব ২৩ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চ পর্যন্ত চলবে। গোটা প্রতিযোগিতা চলবে ৭০ দিন ধরে। প্লেট গ্রুপের ম্যাচগুলিও চলবে এলিট গ্রুপের সঙ্গেই। প্লেট গ্রুপ থেকে ছ’টি দলের মধ্যে প্রথম চারটি দল সেমিফাইনালে খেলবে।

Advertisement

মেয়েদের মরসুম শুরু হবে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নশিপ দিয়ে। ১৯ অক্টোবর থেকে ৯ নভেম্বর খেলা হবে। এর পর আন্তঃআঞ্চলিক টি-টোয়েন্টি ট্রফি চলবে ২৪ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর। মহিলাদের এক দিনের ট্রফি ৪-২৬ জানুয়ারি আয়োজিত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন