IPL 2024

ইমপ্যাক্ট প্লেয়ার-বিতর্ক এ বার কেকেআরে, পঞ্জাব ম্যাচের আগের দিন মুখ খুললেন অলরাউন্ডার

আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম নিয়ে বিতর্ক চলছে। এর আগে এই বিষয়ে মুখ খুলেছেন ফাফ ডুপ্লেসি ও মহম্মদ সিরাজ। এ বার মন্তব্য করলেন কলকাতা নাইট রাইডার্সের অলরাউন্ডার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৮:৫৭
Share:

কলকাতা নাইট রাইডার্সের কয়েক জন ক্রিকেটার। —ফাইল চিত্র।

গত বছর থেকে আইপিএলে শুরু হয়েছে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম। খেলার মাঝে এক জন ক্রিকেটারের বদলে আর এক জন ক্রিকেটারকে নামাতে পারছে দলগুলি। তাই প্রতি ম্যাচে ১১ নয়, ১২ জন প্লেয়ার নিয়ে খেলছে তারা। এই নিয়মে অনেক সময় দল সুবিধা পাচ্ছে। কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে শতরান করে রাজস্থান রয়্যালসকে জিতিয়েছেন ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে নামা জস বাটলার। আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম নিয়ে বিতর্ক চলছে। এর আগে এই বিষয়ে মুখ খুলেছেন রোহিত শর্মা, ফাফ ডুপ্লেসি ও মহম্মদ সিরাজ। এ বার মন্তব্য করলেন কলকাতা নাইট রাইডার্সের অলরাউন্ডার রমনদীপ সিংহ।

Advertisement

শুক্রবার ইডেনে পঞ্জাব কিংসের বিরুদ্ধে খেলতে নামবে কেকেআর। তার আগের দিন সাংবাদিক বৈঠক করেন রমনদীপ। ব্যাট করার পাশাপাশি বলও করেন তিনি। ঘরোয়া ক্রিকেটে রমনদীপের হ্যাটট্রিক রয়েছে। ম্যাচে ৫ উইকেটও নিয়েছেন। কিন্তু কেকেআরের হয়ে এক ওভারও বল করেননি তিনি। রমনদীপ কেন বল করছেন না সেই প্রশ্ন করার পরেই ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে মুখ খোলেন তিনি। রমনদীপ বলেন, “নেটে বল করি। কিন্তু এখন ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম রয়েছে। তাই এক জন অতিরিক্ত বোলার খেলানো যায়। সব দল চেষ্টা করে বিশেষজ্ঞ বোলার খেলাতে। অলরাউন্ডারদের সুযোগ কমে যাচ্ছে।” রমনদীপ কোনও অভিযোগ না করলেও তাঁর কথা থেকে স্পষ্ট, ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম থাকাতেই বল করার সুযোগ পাচ্ছেন না তিনি। নইলে হয়তো ব্যাটের পাশাপাশি বল হাতেও নজর কাড়তে পারতেন তিনি।

সাংবাদিক বৈঠকে আরও এক বার উঠে এসেছে মিচেল স্টার্কের নাম। আগের ম্যাচেও খারাপ বল করেছেন তিনি। ২৪ কোটি ৭৫ লক্ষ টাকার ক্রিকেটার কেন নিজের সেরাটা দিতে পারছেন না ? জবাবে রমনদীপ বলেন, “ক্রিকেট সময়ের খেলা। কোনও সময় কারও খারাপ যেতেই পারে। স্টার্ক কিংবদন্তি বোলার। এই কয়েকটা ম্যাচ দেখে ওকে বিচার করা যাবে না।” শুধু স্টার্ক নন, গত দু’টি ম্যাচে দলের বোলিং বিভাগ ব্যর্থ। সেই বিষয়েও খুব একটা চিন্তা করছেন না রমনদীপ। তিনি বলেন, “আমরা পরিকল্পনা করছি। সেটা মাঠে করারও চেষ্টা করছি। ইডেনে কেমন উইকেট সেটা দেখে পরিকল্পনা করা হচ্ছে। কাউকে বিচার করতে যাচ্ছি না। আপাতত শুধু পঞ্জাব ম্যাচ নিয়েই ভাবছি।”

Advertisement

এ বছর মেন্টর হিসাবে গৌতম গম্ভীরকে পেয়েছে কেকেআর। দলের সাফল্যের নেপথ্যে গম্ভীরের বড় ভূমিকা রয়েছে বলে জানিয়েছেন রমনদীপ। তিনি বলেন, “উনি অনেক সাহায্য করছেন। ক্রিকেটারদের ভরসা দিচ্ছেন। খেলা সম্পর্কে ওঁর ধারণা একেবারে স্পষ্ট। উনি প্ল্যান করছেন। তার পর (অভিষেক) নায়ার ভাই অনুশীলনে সেটা করার চেষ্টা করছেন। গম্ভীরের জন্যই দল এতটা সাফল্য পাচ্ছে।”

ইডেন গার্ডেন্সে এখনও পর্যন্ত চারটি ম্যাচ খেলেছে কলকাতা নাইট রাইডার্স। তার মধ্যে তিনটি ম্যাচ জিতেছে তারা। একমাত্র রাজস্থান রয়্যালসের কাছে হেরেছেন শ্রেয়স আয়ারেরা। শুক্রবার ঘরের মাঠে পঞ্জাব কিংসের বিরুদ্ধে খেলতে নামছে কলকাতা। ইডেনে চতুর্থ জয়ের লক্ষ্যে নামবে তারা। চলতি আইপিএলে ভাল ফর্মে রয়েছে কেকেআর। সাতটি ম্যাচের মধ্যে পাঁচটিতে জিতেছে। সেই ফর্ম ধরে রাখতে চাইবে তারা। পঞ্জাবকে হারাতে পারলে প্লে-অফের দৌড়ে আরও এক ধাপ এগিয়ে যাবেন শ্রেয়সেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন