IPL 2023

ধোনির মস্তিষ্কের অন্দরমহল! উইকেটের পিছনে দাঁড়িয়ে কী ভাবেন মাহি? নিজেই জানালেন সে কথা

ম্যাচ চলাকালীন উইকেটের পিছনে দাঁড়িয়ে কী ভাবতে থাকেন মহেন্দ্র সিংহ ধোনি? কী চলতে থাকে তাঁর মাথায়? সেই বিষয়ে নিজেই ব্যাখ্যা দিলেন ধোনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১১:১৮
Share:

মুখ দেখে কিছু বোঝা না গেলেও সব সময় মাথা চলতে থাকে মহেন্দ্র সিংহ ধোনির। —ফাইল চিত্র

তাঁর মাথা নাকি বরফের থেকেও ঠান্ডা। যে পরিস্থিতিতে অন্য অধিনায়করা মাথা গরম করে ভুল সিদ্ধান্ত নেন, সেই পরিস্থিতিতে ঠান্ডা মাথায় দলকে জিতিয়ে দেন মহেন্দ্র সিংহ ধোনি। মুখে কোনও অভিব্যক্তি দেখা যায় না। নির্লিপ্ত মুখে উইকেটের পিছনে দাঁড়িয়ে কী চলে ধোনির মাথায়? সেই অজানা কথা এ বার শোনা গেল মাহির মুখেই।

Advertisement

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচ জিতেছে চেন্নাই সুপার কিংস। এক সময় দেখে মনে হয়েছিল, আরসিবি ম্যাচ জিতে যাবে। কিন্তু সেখান থেকেও ঘুরে দাঁড়িয়েছে চেন্নাই। তার নেপথ্যে খানিকটা হলেও ধোনির মগজাস্ত্র রয়েছে। উইকেটের পিছনে দাঁড়িয়ে কী ভাবছিলেন তিনি।

ধোনি বলেছেন, ‘‘আমি উইকেটের পিছনে দাঁড়িয়ে সব সময় খেলা নিয়েই ভাবি। কী ভাবে ম্যাচ জেতা যাবে সেটাই আমার মাথায় ঘোরে। পরিস্থিতি বুঝে সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করি। ম্যাচের ফল কী হবে সেটা না ভেবে কী ভাবে জিতব সেটা ভাবতে থাকি।’’

Advertisement

বিরাট কোহলিদের বিরুদ্ধে ম্যাচে দেখা গিয়েছে, কী ভাবে বোলিং পরিবর্তন করেছেন তিনি। তিন স্পিনার রবীন্দ্র জাডেজা, মাহেশ থিকশানা ও মইন আলিকে ব্যবহার করেছেন। দুরন্ত ছন্দে থাকা ফ্যাফ ডুপ্লেসি ও গ্লেন ম্যাক্সওয়েলকে ফিরিয়েছেন। শিশির পড়ায় বল করতে সমস্যা হলেও বোলারদের পাশে থেকেছেন ধোনি।

শেষ দিকে দলের বোলিং নিয়ে ধোনি বলেছেন, ‘‘চিন্নাস্বামী স্টেডিয়ামে বল করা খুব মুশকিল। একে ছোট মাঠ, তার পর শিশির পড়ে। তাই বোলাররা রান দেবেই। কিন্তু তাদের পাশে থাকতে হবে। বোঝাতে হবে, কী ভাবে উইকেট নেওয়া যায়। বেঙ্গালুরুর বিরুদ্ধে উইকেট না নিতে পারলে আমরা জিততে পারতাম না। সেটা হয়েছে বলেই জিতেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন