IPL 10

এই প্রথম আইপিএলে ধোনির আগে অধিনায়ক শব্দটি নেই

আইপিএল তার এক দশকের কেরিয়ারে এমন ঘটনা কোনও দিন ঘটেনি। আর কয়েক ঘণ্টার মধ্যে পুণেতে যে দৃশ্যের সাক্ষী হতে চলেছে গোটা দেশ, সেটার ইঙ্গিত ছিল না আইপিএলের আগাম সূচিতেও। কী সেই দৃশ্য? এই প্রথম আইপিএলে মহেন্দ্র সিংহ ধোনি আর পাঁচটা ক্রিকেটারের মতোই মাঠে নামছেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৭ ১৮:২১
Share:

ফাইল চিত্র

আইপিএল তার এক দশকের কেরিয়ারে এমন ঘটনা কোনও দিন ঘটেনি। আর কয়েক ঘণ্টার মধ্যে পুণেতে যে দৃশ্যের সাক্ষী হতে চলেছে গোটা দেশ, সেটার ইঙ্গিত ছিল না আইপিএলের আগাম সূচিতেও।

Advertisement

কী সেই দৃশ্য? এই প্রথম আইপিএলে মহেন্দ্র সিংহ ধোনি আর পাঁচটা ক্রিকেটারের মতোই মাঠে নামছেন। এই প্রথম আইপিএলে তাঁর নামের আগে ‘অধিনায়ক’ শব্দটা থাকছে না। এই প্রথম উইকেটের পিছনে দাঁড়িয়ে শুধুমাত্র কিপিংটাই করবেন, অভ্যস্থ হাতে গোটা দলকে নির্দেশ দেবেন না।

আরও পড়ুন- যুবরাজের ব্যাটিং পারফর্ম্যান্সে ধর্মসঙ্কটে কোহালি!

Advertisement

পরিসংখ্যানের বিচারে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক তিনিই। টি২০ এবং ওয়ান ডে— দুই ফর্ম্যাটেই দু’দুটি বিশ্বকাপ রয়েছে তাঁর ঝুলিতে। হলুদ জার্সিতেও দু’বার চেন্নাই সুপার কিঙ্গসকে আইপিএলের ট্রফি এনে দিয়েছেন তিনি। পুণে সুপারজায়েন্টসের হয়ে প্রথম বার অধিনায়কত্ব করলেও এ বার কেন ধোনিকে সরানো হল, তা তেমন ভাবে স্পষ্ট করেনি ফ্র্যাঞ্চাইজি।

তবে, সর্বভারতীয় একটি নিউজ ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাত্কারে পুণে সুপারজায়েন্টের মালিক সঞ্জীব গোয়েনকা বলেন, “ধোনিকে অধিনায়ক পদ থেকে সরানোর পর সংবাদমাধ্যম নানা কথা বলছে। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে সমালোচনাও হচ্ছে বিস্তর। তাদের এই মতামতকে সম্মান জানাচ্ছি। কিন্তু আমি মনে করি না, এটি সবার সঙ্গে আলোচনা করার মতো বিষয়। আর সব সিদ্ধান্তই যে জনপ্রিয় হতে হবে এমনটা তো নয়।”

ওয়ানডে-তে দেশের হয়ে অধিনায়কত্ব ছেড়েছেন নিজের ইচ্ছায়। নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর পর ক্রিকেটার ধোনি ইংল্যান্ড সিরিজে প্রমাণও করে দিয়েছিলেন অধিনায়ক ছেড়ে দিলেও ব্যাটিংই তাঁর কেরিয়ারকে এগিয়ে নিয়ে যাবে। এ বারের আইপিএলেও কি সেই ভুমিকায় দেখা যাবে মহেন্দ্র সিংহ ধোনিকে? অপেক্ষা আর কয়েক ঘণ্টার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন