IPL 2024

চলতি আইপিএলে দীর্ঘতম ছক্কা মেরেছেন কে? কলকাতার রাসেল কি আছেন তালিকায়?

এ বারের আইপিএলে সবে ৯টি ম্যাচ হয়েছে। এর মধ্যেই ছয় মারার প্রতিযোগিতায় একে অপরকে টেক্কা দিয়েছে দলগুলি। সবচেয়ে বেশি দূরে ছক্কা মেরেছেন কোন ক্রিকেটার?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৬:৪২
Share:

আন্দ্রে রাসেল। — ফাইল চিত্র।

এ বারের আইপিএলে সবে ৯টি ম্যাচ হয়েছে। এর মধ্যেই ছয় মারার প্রতিযোগিতায় একে অপরকে টেক্কা দিয়েছে দলগুলি। হায়দরাবাদ-মুম্বই ম্যাচে মোট ছয়ের পরিমাণ তো বিশ্বরেকর্ড গড়ে ফেলেছে। এখনও পর্যন্ত যা হিসাব পাওয়া গিয়েছে, তাতে দু’জন ব্যাটার ১০০ মিটারের উপর ছয় মেরেছেন। তার মধ্যে রয়েছেন কলকাতার ব্যাটার আন্দ্রে রাসেলও।

Advertisement

হায়দরাবাদ ম্যাচে ঈশান কিশনের মারা ১০৩ মিটারের ছক্কা আপাতত সবার উপরে রয়েছে। তার পরেই রয়েছেন রাসেল। তিনি হায়দরাবাদের বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে ১০২ মিটারের ছক্কা মেরেছিলেন। তালিকার তৃতীয় স্থানে এক বঙ্গসন্তান। দিল্লি ক্যাপিটালসের অভিষেক পোড়েল পঞ্জাবের বিরুদ্ধে ৯৯ মিটারের ছক্কা মেরেছেন। চারে থাকা ট্রেভিস হেড মুম্বইয়ের বিরুদ্ধে ৯৮ মিটারের ছক্কা মেরেছেন। পাঁচে আবার রাসেল। হায়দরাবাদের বিরুদ্ধে তাঁর একটি ছক্কা ৯৬ মিটার পাড়ি দিয়েছিল।

তবে আইপিএলের ইতিহাসে দীর্ঘতম দু’টি ছয় হয়েছে সেই প্রথম মরসুমে। দিল্লির বিরুদ্ধে চেন্নাইয়ের ক্রিকেটার অ্যালবি মর্কেল ১২৪ মিটার দূরে ছয় মেরেছিলেন। একই দূরত্বে ছয় মারার কৃতিত্ব রয়েছে তখন বেঙ্গালুরুতে খেলা প্রবীণ কুমারের। তিনি রাজস্থানের বিরুদ্ধে এই কীর্তি গড়েছিলেন। এখন যাঁরা আইপিএলে খেলেন, তাঁদের মধ্যে লিয়াম লিভিংস্টোন এবং ফাফ ডুপ্লেসি প্রথম দশে রয়েছেন। ২০২২-এ গুজরাতের বিরুদ্ধে পঞ্জাবের লিভিংস্টোন ১১৭ মিটার ছক্কা মেরেছিলেন। পরের বছর লখনউয়ের বিরুদ্ধে ডুপ্লেসি ১১৫ মিটার দূরে ছয় মেরেছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন