Virat Kohli vs Sourav Ganguly Controversy

আইপিএলে বিরাট-সৌরভ হাত মেলানোর নেপথ্যে কী কারণ! নতুন তথ্য দিলেন রবি শাস্ত্রী

আইপিএলে খেলা শেষে হাত মিলিয়েছেন বিরাট কোহলি ও সৌরভ গঙ্গোপাধ্যায়। সেই ঘটনার নেপথ্য কারণ খুঁজে বার করেছেন রবি শাস্ত্রী। কী বলেছেন তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৯:৪৭
Share:

দিল্লি-বেঙ্গালুরু ম্যাচ শেষে হাত মেলাচ্ছেন সৌরভ গঙ্গোপাধ্যায় (বাঁ দিকে) ও বিরাট কোহলি। ছবি: আইপিএল

আইপিএলের প্রথম পর্বের খেলায় ম্যাচ শেষে হাত মেলাননি সৌরভ গঙ্গোপাধ্যায় ও বিরাট কোহলি। সেই ঘটনা নিয়ে বিতর্কও হয়েছিল। তবে দ্বিতীয় পর্বের খেলা শেষে দু’জনে হাত মিলিয়েছেন। এই ঘটনা নিয়েও আলোচনা হয়েছে। কেন দুই তারকা হাত মেলালেন, তার নেপথ্য কারণ বার করে ফেলেছেন রবি শাস্ত্রী। ভারতের প্রাক্তন কোচের মতে, সবই ক্যামেরার মহিমা।

Advertisement

শাস্ত্রীর মতে, ক্রিকেটারদের উপর এত ক্যামেরা তাক করা থাকে যে তাঁরা মাঠে অনেক বেশি সচেতন থাকছেন। সেই কারণেই বিতর্ক কম হচ্ছে। সম্প্রচারকারী চ্যানেলে কোহলি-সৌরভ প্রসঙ্গে শাস্ত্রী বলেছেন, ‘‘গত কয়েক সপ্তাহের ঘটনার পরে এখন ক্রিকেটারদের দিকে ক্যামেরা অনেক বেশি তাক করে থাকে। বিশেষ করে কোহলি, ধোনিদের উপর তো সারা ক্ষণ ক্যামেরাম্যানদের নজর থাকে। মাঠের ভিতর কী হচ্ছে, সে দিকে নজর থাকে সবার। সেটা ক্রিকেটাররা বুঝতে পারছে।’’

শাস্ত্রী জানিয়েছেন, কোহলিদের মতো ক্রিকেটাররা অনেক বেশি সচেতন হয়ে উঠেছেন। তাঁরা বুঝতে পারছেন, মাঠে তাঁদের সব কার্যকলাপ ক্যামেরায় রেকর্ড করা হবে। সেই কারণেই তাঁরা আরও সচেতন হয়ে উঠেছেন। শাস্ত্রী বলেছেন, ‘‘এক বার সাজঘরে যাওয়ার পরে ক্রিকেটাররা অনেক বেশি নিশ্চিন্তে থাকছে। কারণ, সেখানে ক্যামেরা ঢোকে না। তার আগে ক্রিকেটারদের সচেতন থাকতে হচ্ছে। অহেতুক ঝামেলায় কেউ জড়াতে চায় না। সেই কারণেই এই সৌহার্দ্য।’’

Advertisement

গত শনিবার দিল্লি-বেঙ্গালুরু ম্যাচের পর দুই দলের ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফরা একে অপরের সঙ্গে সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে হাত মেলাতে থাকেন। কোহলি এবং সৌরভ সামনাসামনি চলে আসেন। কিন্তু এ বার আর একে অপরকে এড়িয়ে যাননি। সৌরভ কাছে টেনে নেন কোহলিকে। হাত তো মেলালেনই। সেই সঙ্গে কোহলির কাঁধে হাত রেখে কিছু বললেনও। কী কথা হয়েছিল তা জানা যায়নি। কিন্তু গম্ভীর-পর্বের পর এই ছবি মনে জয় করেছে ক্রিকেটপ্রেমীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন