IPL 2023

এক বছরেই উলটপুরান! মাঝপথে নেতৃত্ব হারিয়ে বাদ পড়া জাডেজার হাত ধরেই আইপিএল জয় চেন্নাইয়ের

গত বারের আইপিএলের ঠিক আগে ধোনি নেতৃত্ব ছেড়ে দেন। চেন্নাই দলের নেতৃত্ব তুলে দেওয়া হয় জাডেজার হাতে। তিনি ব্যর্থ হতেই বাদ পড়তে হয়। এ বার তাঁর হাত ধরেই ট্রফি জয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ০২:০৩
Share:

জাডেজার হাত ধরেই ট্রফি চেন্নাইয়ের ঘরে। ছবি: পিটিআই।

এক বছর আগে আলোচনার বিষয় ছিল, রবীন্দ্র জাডেজা চেন্নাই সুপার কিংস ছেড়ে দেবেন কি না। গত বছর দলের অধিনায়ক করা হয়েছিল তাঁকে। কিন্তু দল খারাপ খেলায় চাকরি যায় তাঁর। হঠাৎ জানা যায় তাঁর চোট। আইপিএলের মাঝপথেই মহেন্দ্র সিংহ ধোনির হাতে নেতৃত্ব দিয়ে সরে যান জাডেজা। এই বছর সেই জাডেজার হাত ধরেই ট্রফি চেন্নাইয়ের ঘরে। জাডেজার জন্ম গুজরাতেই। সেই মাঠেই ট্রফি জিতলেন তিনি।

Advertisement

গত বারের আইপিএলের ঠিক আগে ধোনি নেতৃত্ব ছেড়ে দেন। চেন্নাই দলের নেতৃত্ব তুলে দেওয়া হয় জাডেজার হাতে। কিন্তু একের পর এক ম্যাচে হার এবং জাডেজার ব্যাটে, বলে ছন্দহীন খেলা চেন্নাইকে চাপে ফেলে দেয়। জাডেজার উপর আর ভরসা রাখতে পারেনি দল। জাডেজা নেতৃত্ব ছেড়ে দেন। আবার দায়িত্ব আসে ধোনির হাতে। কিন্তু কিছু দিনের মধ্যেই জাডেজার চোট পেয়ে আইপিএলের মাঝপথে বসে যাওয়ায় অনেক প্রশ্ন উঠতে শুরু করে। জাডেজাকে বসিয়ে দেওয়া হয়েছে বলেও শোনা যায় নানা মহলে। এই বছর জাডেজাকে চেন্নাই রাখবে কি না সেই নিয়েও প্রশ্ন উঠে যায়।

শেষ পর্যন্ত দেখা যায় জাডেজাকে ধরে রেখেই দল গড়েছে চেন্নাই। সেই সঙ্গে ধোনির এ বারের দলের অন্যতম ধারাবাহিক ক্রিকেটারও জাডেজা। এ বারের আইপিএলে ১৬ ম্যাচে ২০টি উইকেট নিয়েছেন তিনি। ব্যাট হাতে খুব বেশি রান না করলেও দরকারের সময় আসল কাজটি করে দিয়েছেন। ফাইনালেই যেমন ছ’বলে ১৫ রান করেন। কিন্তু শেষ বলে চার মেরে দলকে জিতিয়ে দেন।

Advertisement

ম্যাচ শেষে জাডেজা এই জয় ধোনিকে উৎসর্গ করেন। জাডেজা বলেন, “আমাদের দলের বিশেষ সদস্যের নাম, মহেন্দ্র সিংহ ধোনি। তাঁকে এই জয় উৎসর্গ করছি। যে মাঠেই খেলতে গিয়েছি বিশাল সমর্থন পেয়েছি। সেই সব সমর্থককে ধন্যবাদ।”

দল থেকে একপ্রকার বাদ পড়ে যাওয়া জাডেজার হাত ধরেই ট্রফি চেন্নাইয়ের। আগামী বছরে তাঁকে চেন্নাই রাখবে কি না সেই প্রশ্ন এখন আর তোলা কঠিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন