IPL 2023

রবিবার হারলেও বিরাটদের প্লে-অফে যাওয়ার রাস্তা কি খোলা থাকবে?

জয়পুরে রাজস্থান আর বেঙ্গালুরু খেলছে রবিবার দুপুরে। ১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে রাজস্থান রয়েছে পাঁচ নম্বরে। ১১ ম্যাচে বেঙ্গালুরু পেয়েছে ১০ পয়েন্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৫:৩১
Share:

১১ ম্যাচে বেঙ্গালুরু পেয়েছে ১০ পয়েন্ট। —ফাইল চিত্র

রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে রবিবার খেলতে নামবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। দুই দলের কাছেই এই ম্যাচ মরণ-বাঁচন লড়াই। হারলেই প্লে-অফে ওঠার রাস্তা বন্ধ হয়ে যাবে। এমন অবস্থায় দুই দলের কাছে রবিবার জেতা ছাড়া কোনও উপায় নেই।

Advertisement

জয়পুরে রাজস্থান আর বেঙ্গালুরু খেলবে রবিবার দুপুরে। ১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে রাজস্থান রয়েছে পাঁচ নম্বরে। ১১ ম্যাচে বেঙ্গালুরু পেয়েছে ১০ পয়েন্ট। রবিবার হারলে কোনও দলের কাছেই ১৬ পয়েন্টে পৌঁছানোর সুযোগ থাকবে না। কলকাতা নাইট রাইডার্সকে বিরাট ব্যবধানে হারিয়ে রাজস্থানের নেট রানরেট ০.৬৩৩। বেঙ্গালুরুর নেট রানরেট -০.৩৪৫। ঘরের মাঠে বিরাট কোহলিদের হারিয়ে দিলে রাজস্থানের কাছে সুযোগ থাকবে প্লে-অফের দৌড়ে নিজেদের এগিয়ে রাখার। তাতে বেঙ্গালুরুর প্লে-অফে ওঠার সম্ভাবনা আর থাকবে না।

বেঙ্গালুরুর নেট রানরেট অনেকটাই কম। তাই ১৪ পয়েন্ট নিয়ে লড়াই করা কঠিন হবে। কিন্তু পর পর তিনটি ম্যাচ জিতে বেঙ্গালুরু যদি ১৬ পয়েন্ট তুলে নেয় তা হলে কলকাতা, রাজস্থান এবং সানরাইজার্স হায়দরাবাদ ছিটকে যাবে। কারণ তাদের পক্ষে ১৪ পয়েন্টের বেশি পাওয়া সম্ভব হবে না।

Advertisement

বেঙ্গালুরু ১৬ পয়েন্ট পেলে তাদের লড়াই হবে মুম্বই ইন্ডিয়ান্স, লখনউ সুপারজায়ান্টস এবং পঞ্জাব কিংসের সঙ্গে। এই তিন দল নিজেদের বাকি ম্যাচগুলি একটিতে হারলে বেঙ্গালুরুর সুবিধা। যদিও নিজেদের সব ম্যাচ জিততে হবে তাদের। গুজরাত টাইটান্স এবং চেন্নাই সুপার কিংস ইতিমধ্যেই ১৬ এবং ১৫ পয়েন্ট পেয়ে গিয়েছে। একটি করে জয় পেলেই প্লে-অফে ওঠা নিশ্চিত হয়ে যাবে তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন