Virat Kohli

গম্ভীর, সৌরভদের সঙ্গে আর লড়তে চান না কোহলি! বিরাটের যুদ্ধ অন্য কারও সঙ্গে

এ বারের আইপিএলে গৌতম গম্ভীর, সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বিতর্কে জড়িয়েছেন বিরাট কোহলি। কিন্তু কোহলির মতে, তাঁর আসল লড়াই অন্য কারও সঙ্গে। কার কথা বললেন কোহলি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৬:৫১
Share:

এ বারের আইপিএলে ব্যাট হাতে ভাল ছন্দে রয়েছেন বিরাট কোহলি। —ফাইল চিত্র

এ বারের আইপিলে গৌতম গম্ভীরের সঙ্গে বিবাদে জড়িয়েছেন তিনি। বিতর্ক হয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গেও। কিন্তু বিরাট কোহলি মনে করেন, তাঁর আসল লড়াই এঁদের কারও সঙ্গে নয়। তা হলে বিরাটের যুদ্ধ কার সঙ্গে!

Advertisement

সমাজমাধ্যমে নিজের একটি ছবি পোস্ট করেছেন বিরাট। সেখানে দেখা যাচ্ছে, লাল রঙের একটি চেয়ারে বসে রয়েছেন কোহলি। তাঁর মাথার উপরে একটি আলো জ্বলছে। ক্যাপশনে বিরাট লিখেছেন, ‘‘প্রতিযোগিতা মানুষের মাথার মধ্যে চলে। বাস্তবে নিজের সঙ্গে নিজের যুদ্ধ।’’

বিরাটের ক্যাপশন থেকে মনে হচ্ছে, তিনি বোঝাতে চেয়েছেন যে প্রতি মুহূর্তে মানুষ তাঁর নিজের সঙ্গেই যুদ্ধ করে। অন্য কারও সঙ্গে প্রতিযোগিতার কথা হয়তো মাথার মধ্যে ঘুরপাক খায়। কিন্তু এগিয়ে যেতে হলে নিজের সঙ্গেই যুদ্ধ করতে হয়।

Advertisement

এ বারের আইপিএলে লখনউ-বেঙ্গালুরু ম্যাচ চলাকালীন প্রথমে আফগানিস্তানের পেসার নবীন উল হকের সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন কোহলি। ম্যাচ শেষে তাতে জড়িয়ে পড়েন গৌতম গম্ভীরও। দু’জনের বিবাদ থামাতে হিমশিম খান দু’দলের বাকি ক্রিকেটার ও সাপোর্ট স্টাফরা। এই ঘটনার জন্য কোহলি ও গম্ভীরের ম্যাচ ফি-র ১০০ শতাংশ এবং নবীনের ৫০ শতাংশ কেটে নেওয়া হয়েছে। এই ঘটনায় বিসিসিআইকে জড়িয়েছেন কোহলি। বোর্ডকে লেখা চিঠিতে তিনি জানিয়েছেন, বোর্ড তাঁর ১০০ শতাংশ ম্যাচ ফি কেটে নেওয়াতে তিনি খুশি নন। সেই সঙ্গে বিরাট জানিয়েছেন, তিনি এমন কিছু বলেননি গম্ভীরকে যার জন্য এত বড় শাস্তি দেওয়া হল।

তার আগে দিল্লি-বেঙ্গালুরুর প্রথম পর্বের খেলায় ম্যাচ শেষে দিল্লির ‘ডিরেক্টর অফ ক্রিকেট’ সৌরভের সঙ্গে হাত মেলাননি কোহলি। সেই ঘটনা নিয়েও বিতর্ক হয়েছিল। পরের পর্বের খেলায় অবশ্য দু’জনে হাত মেলান। এত সব বিতর্কের মাঝে কি এ বার শান্তির বার্তা দিলেন কোহলি! বোঝাতে চাইলেন, যে অন্য কারও সঙ্গে ঘটা কোনও ঘটনা নিয়ে বিশেষ চিন্তিত নন তিনি। নিজের সঙ্গে যুদ্ধ করে সামনের দিকে এগিয়ে যেতে চাইছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন