KKR

বৃষ্টির কারণে ম্যাচ শুরু হতে দেরি, শনিবার ইডেন গার্ডেন্সে কোন নিয়মে কেকেআর বনাম গুজরাতের খেলা হবে?

শনিবার কলকাতায় বৃষ্টির পূর্বাভাস ছিলই। দুপুর থেকেই আকাশে দেখা গিয়েছিল কালো মেঘ। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। গুজরাতের বিরুদ্ধে কলকাতার ম্যাচে তা হলে কী নিয়মে খেলা হবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ১৫:০৭
Share:

ইডেনে শনিবার কোন নিয়মে ম্যাচ হবে? — ফাইল চিত্র

শনিবার কলকাতায় বৃষ্টির পূর্বাভাস ছিলই। বিকেল থেকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা ছিল। সেই বৃষ্টি শুরু হয়েছিল দুপুর থেকেই। ফলে গুজরাত টাইটান্সের বিরুদ্ধে কলকাতার ম্যাচ নির্ধারিত সময়ে শুরু হয়নি। পরের দিকে বৃষ্টি থামায় ম্যাচ শুরু হওয়ার সম্ভাবনা হয়েছে। বৃষ্টি হওয়ায় কোন নিয়মে কেকেআর বনাম গুজরাতের ম্যাচ হবে?

Advertisement

আইপিএলের নিয়ম অনুযায়ী, দুপুর সাড়ে ৩টে থেকে যে ম্যাচ শুরু হবে, তা শেষ করার সর্বোচ্চ সময় সন্ধে ৭.৫০ মিনিট। বৃষ্টির কারণে কত ক্ষণ ম্যাচ বন্ধ থাকবে তার উপর নির্ভর করবে কত ওভারের ম্যাচ হবে। তবে অন্তত পাঁচ ওভারের ম্যাচ আয়োজন করতেই হবে।

আইপিএলের নিয়ম অনুযায়ী, তিন ঘণ্টা ২০ মিনিটের মধ্যে একটি ম্যাচ শেষ করার কথা। এর মধ্যে ইনিংস বিরতি এবং স্ট্র্যাটেজিক টাইম-আউট থাকছে। তবে বৃষ্টি হলে অতিরিক্ত ৬০ মিনিট সময় থাকছে ম্যাচ সম্পূর্ণ ২০ ওভার আয়োজন করার। বৃষ্টি যদি আগে নামে বা ম্যাচের মাঝে নামে এবং তার জন্য খেলা বন্ধ থাকে, তা হলে আম্পায়াররাই ঠিক করবেন নির্ধারিত সময়ের মধ্যে কত ওভারের ম্যাচ আয়োজন করা যায়। কিন্তু ৭.৫০-এর বেশি ম্যাচ চালানো যাবে না।

Advertisement

অর্থাৎ ২০ ওভারের ম্যাচ আয়োজন করতে গেলে সাড়ে ৪টের মধ্যে ম্যাচ শুরু করতেই হবে। তার পরে ম্যাচ শুরু হলে কমবে ওভার সংখ্যা। যত সময় যাবে, তত ওভার কমতে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন