ISL 2020

ইতিহাসে নাম তুললেন, ডার্বির আগে আত্মবিশ্বাসও বাড়িয়ে নিলেন রয় কৃষ্ণ

ইতিহাসে নাম তুলে ফেললেন রয় কৃষ্ণ। এটিকে-মোহনবাগান দলের হয়ে তিনিই হলেন প্রথম গোলদাতা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মারগাও শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২০ ২৩:০৩
Share:

গোলের পর উচ্ছ্বসিত রয় কৃষ্ণ। ছবি টুইটার থেকে নেওয়া।

গত বারের আইএসএলেও চ্যাম্পিয়ন এটিকের সেরা অস্ত্র ছিলেন। ছিলেন সর্বাধিক গোলদাতা। এ বারের আইএসএলেও এটিকে-মোহনবাগানের তুরুপের তাস যে তিনিই, উদ্বোধনী ম্যাচেই তা বুঝিয়ে দিলেন রয় কৃষ্ণ।

Advertisement

৩৩ বছর বয়সী ফিজির এই স্ট্রাইকার সে দেশের জাতীয় দলের অধিনায়কও। এ দিন তাঁর বাঁ-পায়ের জোরাল শটেই এল জয়সূচক গোল। দ্বিতীয়ার্ধের ৬৮ মিনিটে করা গোলের জন্য তিনিই ম্যাচের সেরা। এই নিয়ে ৪বার সেরার সম্মান পেলেন তিনি। একইসঙ্গে ইতিহাসেও নাম তুলে ফেললেন তিনি। এটিকে-মোহনবাগান দলের হয়ে তিনিই হলেন প্রথম গোলদাতা।

জয়ের পর তিনি বললেন, “এটিকে-মোহনবাগানের হয়ে প্রথম গোলদাতা হওয়ার ব্যাপারটা আগে জানতাম না। শুনে খুব ভাল লাগছে। আমি অত্যন্ত সম্মানিত এই ক্লাবের হয়ে খেলছি বলে। শুরুটা করলাম গোল দিয়ে। স্কোরশিটে নাম তুলতে পেরে ভাল লাগছে। তবে প্রথমার্ধে অনেকগুলো সুযোগ আমি মিস করেছি। আমি নিজে সব কৃতিত্ব নিতে চাই না। আমাদের রক্ষণ খুব ভাল খেলেছে। জিততে পরে খুশি।”

Advertisement

আরও পড়ুন: রয় কৃষ্ণর গোলে জয় মোহনবাগানের, জন্মদিনে হার কিবুর কেরলের

পরের শুক্রবার আইএসএলের ম্যাচে প্রতিপক্ষ ইস্টবেঙ্গল এসসি। ডার্বির আগে এই জয় দলের আত্মবিশ্বাস বাড়িয়ে রাখল বলেই মনে করছে ফুটবলমহল। ডার্বির দিকে যে তাঁরও নজর থাকছে, সেটাও পরিষ্কার করে দিলেন ৩ দেশে কোয়রান্টিন, ১০ বার করোনা পরীক্ষা হওয়া রয় কৃষ্ণ

তাঁর পরিবারের ইতিহাস বেশ আকর্ষণীয়। প্রায় ১৪০ বছর আগে কলকাতা থেকেই জাহাজে করে ফিজিতে চলে গিয়েছিলেন এটিকে-মোহনবাগানের তারকার পূর্বপুরুষেরা। আর ভারতে ফিরে আসেননি তাঁরা। ভারতের ঠিক কোথায় কৃষ্ণর পূর্বপুরুষেরা থাকতেন, তা অবশ্য জানা নেই তাঁরও। দাদু-ঠাকুরমার কাছ থেকে কলকাতা থেকেই ফিজি-গামী জাহাজে ওঠার কথা শুনেছিলেন তিনি। এই কারণেই কলকাতার প্রতি তাঁর আলাদা টান রয়েছে। আর জন্ম ফিজিতে হলেও রয় কৃষ্ণ বড় হয়েছেন ভারতীয় সংস্কৃতিতেই। ঝরঝরে হিন্দিতে কথা বলতে পারেন। অন্ধ ভক্ত অমিতাভ বচ্চনের। ‘বিগ বি’-র সব সিনেমা দেখেছেন তিনি।

আরও পড়ুন: কোহালি-শাস্ত্রীর মুখে শুনলেন দুঃসংবাদ, বাবার শেষকৃত্যে থাকতে পারছেন না মহম্মদ সিরাজ​

এটিকে-মোহনবাগানে তাঁর সতীর্থ ডেভিড উইলিয়ামসকে ‘উইলি’ নামে ডাকেন কৃষ্ণ। ওয়েলিংটন ফিনিক্সে খেলার সময়ে ডেভিডের সঙ্গে জুটি বেঁধে মুগ্ধ করেছিলেন সবাইকে। ভারতে এসেও তাই করেছেন এবং করছেন। এদিন যদিও শুরু থেকে খেলেননি উইলিয়ামস। দ্বিতীয়ার্ধে পরিবর্ত হিসেবে নামেন তিনি। এবং রয় কৃষ্ণার সঙ্গে তিনিও মাঠ ছাড়লেন ৩ পয়েন্টের সৌরভ নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন