আইএসএল এগারোর বিরুদ্ধে হয়তো ডর্টমুন্ড

সমুদ্রের ঢেউ কি কখনও হলুদ হয়? সিগন্যাল ইদুনা পার্কের সামনে এসে দাঁড়ালে মনে হবে, এ কোথায় এসে পড়লাম! হলুদ সমুদ্রে তলিয়ে যেতে যেতে মনে হল, এই ঢেউ কি কোনও দিন সামান্য ভাবে হলেও আছড়ে পড়বে ভারতের মাটিতে?

Advertisement

কৌশিক দাশ

ডর্টমু্ন্ড শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৫ ০২:৩৯
Share:

অবামেয়াং-রয়েসদের এই উৎসব কি দেখা যাবে ভারতেও? রবিবার ডর্টমুন্ড-হার্থা বার্লিন ম্যাচে। ছবি: রয়টার্স।

সমুদ্রের ঢেউ কি কখনও হলুদ হয়?

Advertisement

সিগন্যাল ইদুনা পার্কের সামনে এসে দাঁড়ালে মনে হবে, এ কোথায় এসে পড়লাম! হলুদ সমুদ্রে তলিয়ে যেতে যেতে মনে হল, এই ঢেউ কি কোনও দিন সামান্য ভাবে হলেও আছড়ে পড়বে ভারতের মাটিতে?

আচ্ছা, এমন কোনও ম্যাচ দেখা যেতে পারে যেখানে এক দিকে খেলছেন সুনীল ছেত্রী, রবিন সিংহ, খাবড়া, অর্ণব মণ্ডল আর উল্টো দিকে মার্কো রয়েস, মাটস হুমেলস, মার্সেল স্মেলজার?

Advertisement

সব কিছু ঠিকঠাক চললে হয়তো একেবারে অলীক থেকে যাবে না স্বপ্নটা। বুন্দেশলিগার সম্প্রচারের দায়িত্ব পাওয়া স্টার টিভির পক্ষ থেকে এমন একটা প্রস্তাব দেওয়া হতে চলেছে বরুসিয়া ডর্টমুন্ড ক্লাবকে। যেখানে বলা হচ্ছে, আপনারা ভারতে একটা ট্যুর করুন। যেখানে দু’একটা ম্যাচ খেলুন এমন একটা টিমের বিরুদ্ধে, যাদের প্লেয়ারদের বেছে নেওয়া হবে আইএসএল থেকে। সোজা কথায়, আইএসএল একাদশ। সেখানে খেলবেন শুধু ভারতীয়রা। আর প্রাথমিক ভাবে বলা হতে পারে, দিল্লি বা মুম্বইয়ে এসে খেলার কথা।

ডর্টমুন্ড কর্তারা অবশ্য এখনও পুরো ব্যাপারটাকে ভাবনার পর্যায়েই রেখেছেন। ক্লাবের সেলস এবং মার্কেটিং ডিরেক্টর কার্স্টেন ক্র্যামার রবিবার যেমন বলছিলেন, ‘‘ভারতীয় মার্কেটটা আমাদের আরও ভাল ভাবে বুঝতে হবে। আসলে আমরা যদি কোথাও যাব বলে ঠিক করি, তবে শুধু দু’একটা ম্যাচ খেলে চলে আসব বলে যাই না। সেখানকার ফুটবল সংস্কৃতির সঙ্গে নিজেদের মিশিয়ে দিতে চাই।’’ কিন্তু ভারতে এসে ম্যাচ খেলার ব্যাপারে কী ভাবছেন? বায়ার্ন মিউনিখ তো খেলে গিয়েছে। ক্র্যামারের উত্তর, ‘‘অবশ্যই আমরা ব্যাপারটা নিয়ে ভেবে দেখব। ডিসেম্বর একটা ভাল সময়।’’

ডিসেম্বর মানে অবশ্য এ বছরের ডিসেম্বর নয়। তবে ২০১৬-এ ভারতের মাটিতে আরও একটা জার্মান ক্লাবকে নামতে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না। অন্তত আলোচনারত দু’পক্ষের একটা দিক থেকে সে রকমই ইঙ্গিত পাওয়া গেল।

একটা ব্যাপার আপাতত নিশ্চিত। আটলেটিকো মাদ্রিদ হচ্ছে না ডর্টমুন্ড। অর্থাৎ আইএসএলের কোনও টিমের সঙ্গে সংযুক্তিকরণের ক্ষেত্রে ক্লাব-কর্তাদের কোনও আগ্রহ নেই।

কিন্ত প্রথম স্বপ্নটা তো সত্যি হতেই পারে। ম্যাচের দিন যে হলুদ ঢেউটা দেখলাম ডর্টমুন্ডের রাস্তায়, সেটা তো কোনও দিন দেখা যেতে পারে ভারতের কোনও শহরে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন