Steve Smith

স্মিথকে আবারও বাউন্সার দিয়েই ক্রিজে স্বাগত জানাব, বললেন আর্চার

বাউন্সারের পর প্রথম মুখ খুললেন ২৪ বছরের আর্চার। সোজাসুজি জানিয়ে দিলেন, পরের টেস্টেও স্মিথকে স্বাগত জানাতে তৈরি থাকবে তাঁর বিধ্বংসী বাউন্সার।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৯ ০৯:৫০
Share:

অজি শিবিরের আতঙ্ক আর্চার। ছবি সৌজন্য- এএফপি।

চলতি অ্যাশেজের দ্বিতীয় টেস্টে জোফ্রা আর্চারের ৯২ মাইল প্রতি ঘণ্টায় ধেয়ে আসা বল আহত করেছিল প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথকে। মুহূর্তে মাটিতে লুটিয়ে পড়েন স্মিথ। তখনই ড্রেসিংরুমে ফিরিয়ে নিয়ে যাওয়া হয় তাঁকে। ৪৫ মিনিট বিশ্রাম নেওয়ার পরে ক্রিজে এসে আরও ১২ রান যোগ করে ৯২ রানে আউট হন স্মিথ। এর পর এখনও পর্যন্ত আর মাঠে নামতে পারেননি তিনি। এর পর টেমস দিয়ে বয়ে গেছে অনেক জল। বেন স্টোকসের মহাকাব্যিক ইনিংসে সিরিজে সমতা ফিরিয়েছেন জো রুটরা।

Advertisement

সেই বাউন্সারের পর প্রথম মুখ খুললেন ২৪ বছরের আর্চার। সোজাসুজি জানিয়ে দিলেন, পরের টেস্টেও স্মিথকে স্বাগত জানাতে তৈরি থাকবে তাঁর বিধ্বংসী বাউন্সার। আইপিএলে রাজস্থান রয়্যালস দলের সতীর্থ স্মিথের সঙ্গে সিরিজের পরে সময় কাটাতে ইচ্ছুক হলেও সিরিজ চলাকালীন তাঁর প্রতি কোনও রকম আবেগ দেখাতে নারাজ আর্চার। তিনি বলেন, “ওই জায়গায় আঘাত লাগার আশঙ্কা খুবই কম থাকে। স্মিথের দুর্ভাগ্য যে বলটা হেলমেটে বা কাঁধে না লেগে ওই জায়গায় আঘাত করে। তবে আমি জিততে এসেছি। আমার অতিরিক্ত গতি যদি ওদের সমস্যায় ফেলে এবং মনে ভয় জাগায়, তা হলে তা আমার জন্যই লাভজনক।”

আরও পড়ুন: পাসিং ফুটবলে জয়ের সুবাস মোহনবাগানে

Advertisement

পরবর্তী টেস্টে চোট সারিয়ে প্রত্যাবর্তন ঘটতে চলেছে লাল বলের ক্রিকেটে ইংল্যান্ডের সর্বাধিক উইকেটশিকারি জেমস অ্যান্ডারসনের। অ্যান্ডারসনের অভিজ্ঞতা ইংল্যান্ড বোলিং বিভাগকে আরও ক্ষুরধার করে তুলবে বলে মনে করেন জোফ্রা। তিনি বলেন,“জিমির মতো বিশ্বমানের বোলার দলে ফেরায় আমাদের সুবিধাই হবে। ওর অভিজ্ঞতা এবং দক্ষতা যে কোনও ব্যাটিং অর্ডারকে সমস্যায় ফেলবে। ও ফেরায় আমাদের দায়িত্বটাও অনেকটা ভাগ হবে।”

চলতি বছরেই ইংল্যান্ডের হয়ে খেলার ছাড়পত্র পান বার্বাডোজ জাত এই পেসার। বিশ্বকাপ ফাইনালে সুপার ওভারে দুরন্ত বল করে দলকে প্রথমবারের জন্য বিশ্বকাপ জেতানো থেকে শুরু করে অ্যাশেজে পাঁচ উইকেট— অল্প কয়েক দিনের ব্যাবধানেই নায়ক হয়ে উঠছেন তিনি। এ বিষয়ে তাঁর অভিজ্ঞতা জানতে চাইলে আর্চার বলেন, “গত কয়েক মাসেই সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেটে আমার অভিষেক ঘটেছে। এই সময়ের মধ্যে দল প্রচুর ম্যাচ জিতেছি। ব্যাক্তিগত দিক থেকেও আমি অনেক সাফল্য পেয়েছি যা এত অল্প সময়ে পাব বলে আমি কখনও আশা করিনি। এই সাফল্যে আমি উচ্ছ্বসিত।”

গত টেস্টের ঐতিহাসিক জয় ইংল্যান্ড দলের মনোবল অনেকাংশে বাড়িয়ে দিয়েছে যা সিরিজের বাকি টেস্টগুলিতে তাঁদের এগিয়ে রাখবে বলে মনে করছেন আর্চার। ৪ সেপ্টেম্বর থেকে ওল্ড ট্রাফোর্ডে শুরু হতে চলেছে সিরিজের চতুর্থ টেস্ট। ফর্মে থাকা আর্চার এবং স্মিথের দ্বৈরথের জন্য মুখিয়ে গোটা ক্রিকেটবিশ্ব।

আরও পড়ুন: এ ভাবেই ওয়ার্কআউট করেন সিন্ধু! ভিডিয়ো দেখলে চমকে যাবেন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন