মেসিদের জাতীয় দলের দায়িত্ব ফের সাম্পাওলি

কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হওয়ার পরেই চিলে জাতীয় দলের দায়িত্ব ছেড়ে ক্লাব কোচিংয়ে ফেরেন সাম্পাওলি। তাঁর কোচিংয়ে এই মরসুমে লা লিগায় চতুর্থ স্থানে শেষ করে সেভিয়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ মে ২০১৭ ০৪:৫৩
Share:

ভরসা: জর্জে-ই আস্থা আর্জেন্তিনার। ফাইল চিত্র

জল্পনার অবসান। আর্জেন্তিনা জাতীয় দলের দায়িত্ব নিচ্ছেন জর্জে সাম্পাওলি-ই।

Advertisement

দু’বছর আগে চিলে প্রথম বার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছিল সাম্পাওলি-র কোচিংয়েই। ফাইনালে অ্যালেক্সিস স্যাঞ্চেজ-রা হারান লিওনেল মেসি-র দুর্ধর্ষ আর্জেন্তিনাকে।

কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হওয়ার পরেই চিলে জাতীয় দলের দায়িত্ব ছেড়ে ক্লাব কোচিংয়ে ফেরেন সাম্পাওলি। তাঁর কোচিংয়ে এই মরসুমে লা লিগায় চতুর্থ স্থানে শেষ করে সেভিয়া। পয়েন্ট টেবলে একটা সময় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার সঙ্গে একই স্থানে ছিল সেভিয়া। এখানেই শেষ নয়। প্রথম বার চ্যাম্পিয়ন্স লিগেও যোগ্যতা অর্জন করে স্প্যানিশ ক্লাব। লেস্টার সিটি-কে হারিয়ে ফুটবলবিশ্বকে চমকে দিয়েছিল সেভিয়া। কিন্তু গোল পার্থক্যে হেরে ছিটকে যায় তারা।

Advertisement

স্প্যানিশ ক্লাবের সঙ্গে আরও এক বছর চুক্তি থাকলেও আর্জেন্তিনা জাতীয় দলের ডাক ফেরাতে পারলেন না ৫৭ বছর বয়সী সাম্পাওলি। আর্জেন্তিনা সংবাদমাধ্যমের দাবি, ১৬.৮ লক্ষ মার্কিন ডলারে আর্জেন্তিনা ফুটবল অ্যাসোসিয়েশনের চুক্তিতে সই করেছেন তিনি। সেভিয়ার তরফে এক বিবৃতিতে শুক্রবার জানানো হয়েছে, ‘আর্জেন্তিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনার পরেই সাম্পাওলিকে ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর্থিক ব্যাপার নিয়েও দু’পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে’।

আরও পড়ুন: পুরনো ফলের খোঁজে পাক

২০১৮ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে হতাশাজনক পারফরম্যান্সের কারণেই মাত্র আটটা ম্যাচের পরেই জাতীয় দলের কোচের পদ থেকে আপসারিত করা হয়েছিল এদগার্দো বাউজা-কে। আর্জেন্তিনা ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্টে ক্লদিও তাপিয়া জানিয়েছিলেন, এই মুহূর্তে মেসি-দের দায়িত্ব নেওয়ার যোগ্য একমাত্র সাম্পাওলি-ই।

মেসি-র মতো সাম্পাওলি-র ফুটবল জীবনও শুরু হয়েছিল আর্জেন্তিনার বিখ্যাত নিউ ওয়েলস ওল্ড বয়েজ ক্লাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন