PV Sindhu

খেলরত্নে প্রমীলারাজ, বাঙালির দুই অর্জুন সৌম্যজিৎ-সুব্রত

রিও থেকে পদক নিয়ে ফিরেই হাতে গরম জাতীয় পুরস্কার। যখন পুরো দেশ মেতে রয়েছে সফল মেয়েদের নিয়ে, তখনই তাঁদের মুকুটে নতুন পালক। কুস্তিগীর সাক্ষী মালিক যে রাজীব খেলরত্ন পাচ্ছেন সেটা রিওতে থাকতেই ঘোষণা হয়ে গিয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৬ ১৮:৩৩
Share:

রিও থেকে পদক নিয়ে ফিরেই হাতে গরম জাতীয় পুরস্কার।

Advertisement

যখন পুরো দেশ মেতে রয়েছে সফল মেয়েদের নিয়ে, তখনই তাঁদের মুকুটে নতুন পালক।

কুস্তিগীর সাক্ষী মালিক যে রাজীব খেলরত্ন পাচ্ছেন সেটা রিওতে থাকতেই ঘোষণা হয়ে গিয়েছিল। এ বার সেই তালিকায় যুক্ত হল আরও তিন নাম। অলিম্পিক্সে রুপো জিতে তালিকার শীর্ষে জায়গা করে নিলেন শাটলার পিভি সিন্ধু। পদক না পেলেও তাঁর প্রোদুনোভা ভল্টে বিশ্বের মন জয় করে দেশে ফেরা জিমন্যাস্ট দীপা কর্মকারও রয়েছেন পুরস্কারের তালিকায়। শুটিং থেকে অবশ্য এ বার কোনও পদক আনতে পারেনি ভারত। কিন্তু, রাজীব গাঁধী খেলরত্ন পুরস্কার পাচ্ছেন শুটার জিতু রাইও। খেলরত্ন যাঁরা পাবেন তাঁদের প্রত্যেকের হাতে তুলে দেওয়া হবে ৭.৫ লাখ করে টাকা।

Advertisement

ছাত্রছাত্রীরা বিশ্ব দরবারে নিজেদের সেরাটা যে ভাবে দিচ্ছেন তাঁর নেপথ্যে থাকা মানুষগুলোই তো আসল! এই কোচেরা না থাকলে হয়তো সাফল্য অধরাই থেকে যেত সিন্ধু, সাক্ষী, দীপাদের। ভারতীয় ক্রীড়ার ইতিহাসে প্রথম কোনও জিমন্যাস্ট অলিম্পিক্সে পা রাখলেন। তিনি দীপা। আর সেই দীপাকে তুলে আনার নেপথ্যে যিনি ছিলেন সেই কোচ বিশ্বেশ্বর নন্দী পাচ্ছেন এ বারের দ্রোণাচার্য পুরস্কার। এ ছাড়াও এই তালিকায় রয়েছেন নাগাপুরী রমেশ (অ্যাথলেটিক্স), সাগর মাল ধায়াল (বক্সিং), রাজকুমার শর্মা (ক্রিকেট)। লাইফ টাইম পাচ্ছেন প্রদীপ কুমার (সুইমিং) ও মহাবীর সিংহ (কুস্তি)। ধ্যানচাঁদ পুরস্কার পাচ্ছেন, সাত্তি গীতা (অ্যাথলেটিক্স), সিলভানুস ডুং ডুং (হকি), রাজেন্দ্রপ্রহ্লাদ শেলকে (রোয়িং)। দ্রোনাচার্য ও ধ্যানচাঁদ পুরস্কার যাঁরা পাচ্ছেন তাঁদের হাতে তুলে দেওয়া হবে ৫ লাখ করে টাকা করে।

সৌম্যজিৎ ঘোষ (টেবল টেনিস) এবং সুব্রত পাল (ফুটবল)

অর্জুন পুরস্কার পাচ্ছেন ১৫ জন। বাংলা থেকে সেই তালিকায় রয়েছেন ফুটবলার সুব্রত পাল ও টেবল টেনিসের সৌম্যজিৎ ঘোষ। এ ছাড়া সেই তালিকায় রয়েছেন, রজত চৌহান (তিরন্দাজ), ললিতা বব্বর (অ্যাথলিট), সৌরভ কোঠারি (বিলিয়ার্ডস ও স্নুকার), শিব থাপা (বক্সিং), অজিঙ্ক রাহানে (ক্রিকেট), রানি (হকি), রঘুনাথ (হকি), গুরপ্রিত সিংহ (শুটিং), অপূর্বী চান্দেলা (শুটিং), ভিনেশ (কুস্তি), অমিত কুমার (কুস্তি), সন্দীপ সিংহ মান (প্যারা-অ্যাথলিট) এবং বীরেন্দ্র সিংহ (প্যারা-কুস্তি)।

আরও খবর

দিদিকে দেখেই এক লাফে জিপ থেকে নামলেন দীপা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন