আগের ম্যাচের হতাশা কাটল পাকিস্তানের বিরুদ্ধে

জিতলেন, জেতালেন সঙ্গে জয় করে নিলেন কলকাতার মন। তিনি বিরাট কোহলি। ঠিক তখনই বাচ্চা ছেলের মতো ইডেনের গ্যালারিতে ভারতের পতাকা হাতে উচ্ছ্বাসে মাততে দেখা গেল সচিন, অমিতাভকে। শুরু করলেন সচিন কিন্তু অমিতাভ বচ্চনের পাগলামো দেখে থেমে গেলেন স্বয়ং সচিন। এটাই হয়তো আজকের ম্যাচের সব থেকে বড় প্রাপ্তি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ মার্চ ২০১৬ ০০:০০
Share:

জিতলেন, জেতালেন সঙ্গে জয় করে নিলেন কলকাতার মন। তিনি বিরাট কোহলি। ঠিক তখনই বাচ্চা ছেলের মতো ইডেনের গ্যালারিতে ভারতের পতাকা হাতে উচ্ছ্বাসে মাততে দেখা গেল সচিন, অমিতাভকে। শুরু করলেন সচিন কিন্তু অমিতাভ বচ্চনের পাগলামো দেখে থেমে গেলেন স্বয়ং সচিন। এটাই হয়তো আজকের ম্যাচের সব থেকে বড় প্রাপ্তি। অবাক হয়ে দেখছিলেন যাঁকে ঘিরে সারা ভারত তোলপার হয় সেই বচ্চন ছেলে অভিষেককে সঙ্গে করে কীভাবে মাতলেন ভারতের জয়ে। আর মাঠের মধ্যে একজন কলম নয় ব্যাট হাতে লিখে গেলেন কবিতা। ছন্দে ছন্দে মেলালেন ভারতের জয়ের কাহিনী। কখনও সঙ্গে পেলেন যুবরাজ সিংহকে আবার কখনও স্বয়ং অধিনায়ক ধোনিকে। পাকিস্তান বধের ইতিহাসে লেখা হল আরও একটি বিশ্বকাপ। আর সেই জয়ের কারিগর অবশ্যই কোহলির বিরাট ব্যাট।

Advertisement

ম্যাচের সেরাও তিনি। ম্যাচ জিতে কোহলি বলে দিলেন, ‘‘এই উইকেট টিকে থাকাটা বড় চ্যালেঞ্জ ছিল। যেটা একজন ক্রিকেটার হিসেবে সব সময়ই আমরা নিতে প্রস্তুত থাকি। নতুন চ্যালেঞ্জ নেওয়া।’’ শেষ ম্যাচে ভারত হেরেছিল নিউজিল্যান্ডের কাছে। ব্যাটে রান আসেনি বিরাটেরও। সেটায় খুব হতাশ ছিলেন জানিয়ে দিলেন দলকে জিতিয়ে। বলেন, ‘‘শেষ ম্যাচে আমি খুব হতাশ ছিলাম। আউট হয়ে কষ্ট পেয়েছিলাম। এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে ৪৯ রান করেও ভাল লেগেছিল। এটাই দরকার। কঠিন পিচ, ভাল বোলিং অ্যাকশনের সামনে থেকে দলকে খারাপ অবস্থা থেকে জিতিয়ে নিয়ে যাওয়া। এটাই কাজ।’’ যুবরাজ সম্পর্কেও উচ্ছ্বসিত কোহলি। বলেন, ‘‘দ্রুত রান তুলে যুবরাজ অনেকটাই সহজ করে দিয়েছিল। এটা যুবি স্টাইল। আমার মনে হয় এই খেলাটা ওর জন্যও ভাল। ও ভাল জায়গায় রয়েছে।’’

আরও খবর

Advertisement

বিরাট ঔদ্ধত্যে ইডেনে পাকিস্তান বধ ভারতের

গ্যালারি ভর্তি ইডেন শুনল সচিন, অমিতাভের টুকরো বাংলা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন