চারশো ম্যাচে কীর্তি মেসির

এই চুক্তির ফলে সবচেয়ে দামি ফুটবলারের তালিকায় আপাতত তিন নম্বরে উঠে এসেছেন কুটিনহো। এক নম্বরে নেমার দ্য সিলভা স্যান্টোস জুনিয়র। দু’নম্বরে কিলিয়ান এমবাপে। দু’জনেই এসেছেন প্যারিস সাঁ জারমঁ-তে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০১৮ ০৪:০২
Share:

লা লিগায় মেসি। নিজের চারশোতম ম্যাচে গোল করে। ছবি: টুইটার

লি লিগায় চারশোতম ম্যাচ স্মরণীয় করে রাখলেন গোল করে। তিনি— লিওনেল মেসি। ক্যাম্প ন্যু-তে লেভন্তের বিরুদ্ধে ১২ মিনিটে গোল করে বার্সেলোনাকে এগিয়ে দেন মেসি। লা লিগায় ৩৬৫তম গোল করে স্পর্শ করলেন কিংবদন্তি গার্ড মুলারের কীর্তি। ইউরোপের প্রথম পাঁচটি লিগে একই ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড (৩৬৫) দখলে ছিল মুলারের। রবিবার বার্সেলোনার হয়ে লা লিগার ৪০০তম ম্যাচে জার্মান কিংবদন্তিকে ছুঁলেন তিনি। বার্সেলোনা জিতল ৩-০ ফলে।

Advertisement

মেসির নয়া কীর্তির দিনেই ফিলিপে কুটিনহো-কে সই করাল বার্সেলোনা। মেসি, লুইস সুয়ারেসদের পাশে এ বার খেলতে দেখা যাবে এই ব্রাজিলীয় তারকাকে। লিভারপুলের এই তারকাকে সই করানোর জন্য বার্সার খরচ করতে হল ১৬ কোটি ইউরো, অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১২১৭ কোটি। যা দল বদলের বাজারে তৃতীয় সর্বোচ্চ চুক্তিমূল্য।

রবিবার বার্সেলোনার তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘ফিলিপে কুটিনহোর দল বদলের ব্যাপারে বার্সেলোনা এবং লিভারপুল সহমত হয়েছে। বাকি মরসুম এবং এবং তার পরে আরও পাঁচ বছর বার্সেলোনায় থাকার জন্য এ বার চুক্তি সই করবেন কুটিনহো। এ ছাড়া ওর রিলিজ ক্লজ-এর মূল্য ঠিক হয়েছে ৪০ কোটি ইউরো (ভারতীয় মুদ্রায় ৩০৪৪ কোটি)।’’

Advertisement

এই চুক্তির ফলে সবচেয়ে দামি ফুটবলারের তালিকায় আপাতত তিন নম্বরে উঠে এসেছেন কুটিনহো। এক নম্বরে নেমার দ্য সিলভা স্যান্টোস জুনিয়র। দু’নম্বরে কিলিয়ান এমবাপে। দু’জনেই এসেছেন প্যারিস সাঁ জারমঁ-তে। তবে কুটিনহোকে ছেড়ে দেওয়ার পরে আক্ষেপ যাচ্ছে না লিভারপুলের। লিভারপুল ম্যানেজার য়ুরগেন ক্লপ ক্লাব ওয়েবসাইটে বলেছেন, ‘‘অত্যন্ত অনিচ্ছার সঙ্গে এক জন ভাল বন্ধু, সুন্দর মানুষ এবং দুর্দান্ত ফুটবলারকে হারালাম আমরা। তবে বার্সেলোনা যবে থেকে ওর প্রতি আগ্রহ দেখিয়েছিল, তখন থেকেই কুটিনহো ক্লাব ছাড়ার জন্য উন্মুখ হয়ে ছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন