Shane Warne

‘ওয়ার্নের চেয়ে মুরলীর বলে বৈচিত্র বেশি ছিল’

১৩৩ টেস্টে আটশো উইকেট নেওয়া ছাড়াও এক দিনের ক্রিকেট ও টি-টোয়েন্টিতে যথাক্রমে ৫৩৪ ও ১৩ উইকেট নিয়েছেন মুরলী। অন্য দিকে, ১৪৫ টেস্টে ৭০৮ উইকেট নেওয়া ছাড়া ওয়ানডে ক্রিকেটে ২৯৩ উইকেট নিয়েছেন ওয়ার্ন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২০ ১২:৫০
Share:

শেন ওয়ার্নের সঙ্গে মুরলীধরন। ছবি টুইটার থেকে নেওয়া।

মুথাইয়া মুরলীধরনের মতো বৈচিত্র ছিল না শেন ওয়ার্নের। এমনই মনে করেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক মাহেলা জয়বর্ধনে।

Advertisement

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই দুই বোলারই ছিলেন সর্বোচ্চ উইকেট-শিকারি। মুরলী নিয়েছেন ৮০০ উইকেট। শেন ওয়ার্ন থেমেছেন ৭০৮ উইকেটে। এক ক্রিকেট ওয়েবসাইটে সঞ্জয় মঞ্জরেকরকে জয়বর্ধনে বলেছেন, “মুরলী ছিল চ্যাম্পিয়ন বোলার। ওর বোলিংয়ের ধরনই ছিল আলাদা। মুরলীর মতো বৈচিত্র ওয়ার্নের ছিল না। মুরলী জানত ও কী করছে আর ব্যাটসম্যানকে দিশেহারা করে তুলে আউট করত। যদি তার জন্য ১০ ওভার অপেক্ষা করতে হত তো ও তাই করত।”

আরও পড়ুন: বিশ্বকাপ গড়াপেটা তদন্তে ছয় ঘণ্টা জেরা অরবিন্দ ডি সিলভাকে

Advertisement

আরও পড়ুন: রাস্তা দেখিয়েছে অ্যাডিলেড, বলে দিলেন কোহালি

১৪৯ টেস্ট, ৪৪৮ ওয়ানডে ও ৫৫ টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার প্রতিনিধিত্ব করা মাহেলা জয়বর্ধনে আরও বলেছেন, “ওয়ার্ন আর মুরলী হল দুই আলাদা ব্যক্তিত্ব। ওয়ার্ন ছিল স্টেডি লেগস্পিনার। ও ট্যাকটিকাল লড়াইয়ে যেত। যে, আমাকে মারতে পারো কিনা দেখি। আমি তোমাকে ঠিক ফিরিয়ে দেব। তবে ওয়ার্নেরও সম্ভবত এটা জানা ছিল যে, মুরলীর মতো বৈচিত্র ওর নেই।” ১৩৩ টেস্টে আটশো উইকেট নেওয়া ছাড়াও এক দিনের ক্রিকেট ও টি-টোয়েন্টিতে যথাক্রমে ৫৩৪ ও ১৩ উইকেট নিয়েছেন মুরলী। অন্য দিকে, ১৪৫ টেস্টে ৭০৮ উইকেট নেওয়া ছাড়া ওয়ানডে ক্রিকেটে ২৯৩ উইকেট নিয়েছেন ওয়ার্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন