Mohun Bagan

আই লিগ বাতিল হলেও চ্যাম্পিয়ন হবে মোহনবাগান

ফাঁকা মাঠে ডার্বি খেলতে চাইছে না ইস্টবেঙ্গল। রাজ্য সরকারের মনোভাব যা, তাতে ৩১ মার্চের পরেও আই লিগের ম্যাচ হবে কি না তা নিয়ে তীব্র সংশয় তৈরি হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২০ ০৬:৪৭
Share:

অস্ত্র: আই লিগে কিবুর দলের ‘গোলমেশিন’ পাপা (বাঁ দিকে)। ফাইল চিত্র

করোনাভাইরাসের জন্য যদি আই লিগ শেষ পর্যন্ত বাতিল হয়ে যায়, তা হলে মোহনবাগানকেই আই লিগ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। তা জানিয়ে দিল এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।

Advertisement

সোমবার এএফসি সচিব দাতো উইন্ডসর জন যে চিঠি ফেডারেশন সচিব কুশল দাশকে পাঠিয়েছেন, তাতে লিখেছেন, ‘‘মোহনবাগানকে আই লিগ চ্যাম্পিয়ন হওয়ার জন্য অভিনন্দন।’’ পাশাপাশি তিনি আইএসএলের লিগ-সেরা এফসি গোয়া এবং চ্যাম্পিয়ন এটিকে-কেও অভিনন্দন জানিয়েছেন। সঙ্গে বলেছেন, ‘‘আশা করব ২০২১-এর এএফসি-র ক্লাব টুনার্মেন্টগুলিতে তিনটি দলই ভাল ফল করবে।’’

ফাঁকা মাঠে ডার্বি খেলতে চাইছে না ইস্টবেঙ্গল। রাজ্য সরকারের মনোভাব যা, তাতে ৩১ মার্চের পরেও আই লিগের ম্যাচ হবে কি না তা নিয়ে তীব্র সংশয় তৈরি হয়েছে। চ্যাম্পিয়ন হয়ে গেলেও আই লিগ শেষ পর্যন্ত বাতিল হলে জোসেবা বেইতিয়াদের হাতে ফেডারেশন ট্রফি তুলতে পারবে কী না, তা নিয়ে ধন্দ ছিল সবুজ-মেরুন শিবিরে। এএফসি-র চিঠি আসার পরে ক্লাব তাঁবুতে তাই উল্লাস। কোচ-সহ ফুটবলাররাও উচ্ছ্বসিত। স্পেনে ইতিমধ্যেই করোনাভাইরাস নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সেখানে থাকা পরিবারের লোকজন কেমন আছেন, তা নিয়ে চিন্তিত কিবু-সহ স্পেনীয় ফুটবলাররা। বারবার যোগাযোগ করছেন দেশের আত্মীয়দের সঙ্গে। মন খারাপের মধ্যেই পাপা বাবাকর দিয়োহারাদের কোচ বলে দিলেন, ‘‘এএফসি-কে অভিনন্দন আমাদের চ্যাম্পিয়ন ঘোষণা করার জন্য। কঠিন লিগ ছিল। অনেক চ্যালেঞ্জ সামনে এসেছিল। প্রত্যেকের প্রত্যাশা ছিল। তাই এই সাফল্য আমাদের কাছে বিশাল। এটিকে এবং এফসি গোয়াকেও অভিনন্দন জানাই সাফল্যের জন্য।’’

Advertisement

মোহনবাগানে অনুশীলন বন্ধ। ২৩ মার্চ থেকে আবার মাঠে নামার কথা ফ্রান গঞ্জালেসদের। ফেডারেশনও সূচি তৈরি করে রেখেছে ৫ এপ্রিল থেকে। কিন্তু করোনাভাইরাস যে ভাবে বিশ্বজুড়ে এবং ভারতের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ছে, তাতে ডার্বি-সহ মোহনবাগানের বাকি চার ম্যাচের ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশায় সকলেই।

এটিকে-কে চ্যাম্পিয়ন করা কোচ আন্তোনিয়ো লোপেস হাবাস এবং স্পেনীয় ফুটবলাররা সবাই সোমবার রাতেই ফিরে গিয়েছেন দেশে। কিন্তু টুনার্মেন্ট শেষ না হওয়ায় যেতে পারছেন না কিবু, বেইতিয়া, গঞ্জালেস ও ফ্রান মোরান্তেরা। তাঁদের অপেক্ষা করে থাকতে হচ্ছে। একই অবস্থা ইস্টবেঙ্গল ফুটবলারদের। জানা গিয়েছে, মোহনবাগান কর্তারা ফেডারেশনের মনোভাব বোঝার চেষ্টা করছেন। এ দিন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৈঠকের পরে যে ভাবে ১৫ এপ্রিল পর্যন্ত সব কিছু বন্ধ রাখতে বলেছেন, তাতে ধরেই নেওয়া যায় যুবভারতীতে আই লিগের বাকি ম্যাচের ক্ষেত্রেও সেই সিদ্ধান্ত বহাল থাকবে।

মোহনবাগান কর্তারা ঠিক করেছেন, ডার্বি-সহ লিগ ফাঁকা মাঠে হলে ট্রফি নেবেন নিজেদের মাঠে। আর যদি লিগ বাতিল হয়ে যায়, তা হলে করোনা-আতঙ্ক কাটলে ক্লাব তাঁবুতে বড় অনুষ্ঠান করে ট্রফি নেওয়া হবে। সেখানে আমন্ত্রণ জানানো হতে পারে এটিকে-র কলকাতায় থাকা ফুটবলারদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন