Cricket

চাপ কাটাতে ধোনির বিশেষ টোটকার কথা ফাঁস করলেন হার্দিক

ব্যাট হাতেও কোনওদিন টেনশন করতে দেখা যায়নি মাহিকে। যত কঠিন টার্গেটই হোক না কেন, অদ্ভুত রকমের শান্ত থাকতে দেখা যায় তাঁকে। বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের বাড়তে থাকা চাপটা শান্ত ভাবে সামাল দিচ্ছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২০ ১৬:২৬
Share:

ধোনির পরামর্শে ফল পেয়েছেন পাণ্ড্য।

উইকেটের পিছনে মহেন্দ্র সিংহ ধোনি সব সময়েই ‘কুল’। শান্ত থাকতেই দেখা যায় তাঁকে। সে ভাবে কখনও মেজাজ হারান না তিনি। উইকেটের পিছনে দাঁড়িয়ে অধিনায়ককে সঠিক পরামর্শ দেন।

Advertisement

ব্যাট হাতেও কোনওদিন টেনশন করতে দেখা যায়নি মাহিকে। যত কঠিন টার্গেটই হোক না কেন, অদ্ভুত রকমের শান্ত থাকতে দেখা যায় তাঁকে। বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের বাড়তে থাকা চাপটা শান্ত ভাবে সামাল দিচ্ছিলেন তিনি। গাপ্তিলের ডাইরেক্ট থ্রো সব হিসেব এলোমেলো করে দেয়।

কী ভাবে তিনি এত শান্ত থাকেন? চাপ বলে কি কোনও শব্দই নেই তাঁর অভিধানে? নিজে যে ভাবে ভাবনাচিন্তা করেন, অনুজ ক্রিকেটারদেরও সেই রাস্তাই নিতে বলেন। ধোনির দেখানো রাস্তা ধরে হেঁটে লাভবান হন অনুজ ক্রিকেটাররা। হার্দিক পাণ্ড্যই যেমন ধোনির পরামর্শ অক্ষরে অক্ষরে মেনে চলে চাপ কাটিয়ে উঠেছেন।

Advertisement

ইন্ডিয়া টুডে-কে দেওয়া এক সাক্ষাৎকারে পাণ্ড্য বলেছেন, ‘‘এমএস একবার বলেছিল, তোমার উপরে বাড়তে থাকা চাপ যদি কাটাতে চাও, তা হলে স্কোর বোর্ডে নিজের নামের পাশে কত রান লেখা রয়েছে সে দিকে তাকিও না। সবার আগে রাখো দলকে। তা হলে দেখবে চাপ অনুভব করবে না।’’

ধোনির এই পরামর্শ মেনে চলে ফল পেয়েছেন পাণ্ড্য। কেরিয়ারের শুরুর দিকে তিনি চাপ অনুভব করতেন। কিন্তু ধোনির পরামর্শ মেনে চলার পরে সেই চাপ আর অনুভব করেননি বলে জানিয়েছেন তিনি। পাণ্ড্য বলেন, ‘‘ধোনির কথা মেনে চলায় আমি আগের মতো আর চাপ অনুভব করিনি।’’ দেশের ক্রিকেটে ধোনি ছাপ ফেলে গিয়েছেন বিভিন্ন ভাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন