Sports News

বার্লিনে ভিক্ষে করতে হল ভারতের প্যারা সুইমারদের! ঘটনায় ক্ষুব্ধ বিন্দ্রা

প্রতিযোগিতায় অংশ নিয়েই ফিরতে চেয়েছিলেন। শেষ পর্যন্ত বার্লিনের রাস্তায় ভিক্ষা করে সেই প্রতিযোগিতায় নামেন কাঞ্চনমালা। একই অবস্থা হয়েছিল আরও এক প্যারালিম্পিয়ান সুয়াশ যাদবেরও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ জুলাই ২০১৭ ১৪:৩৩
Share:

সেই প্যারালিম্পিয়ান কাঞ্চনমালা পান্ডে যাঁকে ভিক্ষে করতে হয়েছিল বার্লিনে গিয়ে। ছবি: অভিনব বিন্দ্রার টুইটার থেকে।

গিয়েছিলেন সুইমিং চ্যাম্পিয়নশিপ অংশ নিতে, বার্লিনে। লক্ষ্য ছিল, দেশের জন্য পদক জিতে ফেরা। জিতে ফিরলেনও, কিন্তু কী ভাবে?

Advertisement

কাঞ্চনমালা পান্ডে, দৃষ্টিহীন। বার্লিন গিয়েছিলেন প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপে অংশ নিতে। ভারতীয় প্যারালিম্পিক কমিটিই পাঠিয়েছিল তাঁকে। কিন্তু কাঞ্চনমালা সেখানে পৌঁছলেও টাকা পৌঁছয়নি। বিদেশের মাটিতে দৃষ্টিহীন মেয়েটির সামনে তখন কোনও উপায় ছিল না। প্রতিযোগিতায় অংশ নিয়েই ফিরতে চেয়েছিলেন। শেষ পর্যন্ত বার্লিনের রাস্তায় ভিক্ষা করে ওই প্রতিযোগিতায় নামেন কাঞ্চনমালা। একই অবস্থা হয়েছিল আরও এক প্যারালিম্পিয়ান সুয়াশ যাদবেরও। দেশের প্যারালিম্পিয়ান সংস্থা দু’জন প্রতিযোগীকে যে অসহায় অবস্থায় ছেড়ে দিয়েছিল সেখান থেকেও রুপো জিতে ফিরেছেন ওঁরা। অর্জন করেছেন বিশ্ব চ্যাম্পিয়নশিপের যোগ্যতাও।

এই ঘটনার কথা শুনে রীতিমতো বিরক্ত অভিনব বিন্দ্রার মতো সোনা জয়ী অলিম্পিয়ান। টুইটারে সেই বিরক্তি প্রকাশও করেছেন তিনি। তিনি লেখেন, ‘‘যা ঘটেছে সেটা মেনে নেওয়া যায় না।’’ বিন্দ্রা তাঁর টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী বিজয় গোয়েলকেও ট্যাগ করেছেন।

Advertisement

আরও খবর: প্রমাণ করব, জেদ মেয়ের

এই প্রসঙ্গে কাঞ্চনমালা বলেছেন, ‘‘আমি কখনও ভাবিনি এ রকম পরিস্থিতির মধ্যে পড়তে হবে। আমাকে পাঁচ লাখ টাকা ধার করতে হয়েছিল। যাতে আমি প্রতিযোগিতায় অংশ নিতে পারি। আমাকে বিশ্ব চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন করতেই হত। আমি জানি না কেন ভারতের প্যারালিম্পিয়ান কমিটি সেটা বুঝতে পারছে না।’’ এখনও সেই টাকা ফেরত পাননি তিনি। বলেন, ‘‘সরকারি ভাবে এখনও জানি না আমি সেই টাকা ফেরত পাব কি না। হোটেলে ৭০ হাজার আর খাওয়ার জন্য ৪০ হাজার টাকা খরচ হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন