Lionel Messi

মেসির তোপে বার্সা সংস্কারের দাবি শুরু

ফারের উদ্যোগেই বার্তোমেউয়ের বিরুদ্ধে অনাস্থা ভোট আনার অভিযান শুরু হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২০ ০৪:৫৪
Share:

অক্লান্ত: বার্সেলোনার ম্যানেজার ফুটবলারদের ছুটি দিয়েছিলেন। তবু থামেনি মেসির অনুশীলন। বৃহস্পতিবার। টুইটার

নীরবতা ভঙ্গ করে লিয়োনেল মেসির দেওয়া বিস্ফোরক সাক্ষাৎকারের প্রতিক্রিয়া এখনও চলছে। ফুটবল ওয়েবসাইট ‘গোল’-কে দেওয়া এই সাক্ষাৎকারে আর্জেন্টিনীয় মহাতারকা বেশ কিছু প্রশ্ন তুলেছিলেন বার্সেলোনা পরিচালনা নিয়ে। তাতে কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে বর্তমান ক্লাব প্রেসি়ডেন্ট জোসেফ মারিয়া বার্তোমেউকে। এ বার একই ওয়েবসাইটকে বার্সার প্রেসিডেন্ট পদপ্রার্থী জর্ডি ফারে বলেছেন, মেসির বক্তব্যে ক্লাবের সংস্কারের দাবিই জোরালো হচ্ছে।

Advertisement

ফারের উদ্যোগেই বার্তোমেউয়ের বিরুদ্ধে অনাস্থা ভোট আনার অভিযান শুরু হয়েছে। তার জন্য সই সংগ্রহও শুরু হয়ে গিয়েছে। যাতে অবিলম্বে বার্তোমেউকে সরিয়ে দেওয়া যায়। যদি তাঁরা সফল হন, এ বছরের শেষেই নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া গতি পাবে। ফারে বলেছেন, ‘‘মেসির বক্তব্য ভাল করে শোনা দরকার। মেসি পরিষ্কার বলেছে, বার্সার তরফে উচ্চাশা নেই। ভাল করার তাগিদ নেই। ভাবনা নেই। একই সঙ্গে ক্লাবের শীর্ষ কর্তাদের বিরুদ্ধে অভিযোগ করেছে, মিথ্যা বলার।’’ যোগ করছেন, ‘‘বার্সেলোনার আর্থিক পরিস্থিতিও ভয়ঙ্কর বিপর্যের মুখে দাঁড়িয়ে আছে।’’ তাঁর মন্তব্য থেকে পরিষ্কার, মেসির বার্সেলোনা ছাড়ার ইচ্ছাপ্রকাশ এবং তার পরে বার্তোমেউয়ের বিরুদ্ধে মুখ খোলার ঘটনাকে কেন্দ্র করে আরও অগ্নিগর্ভ হতে শুরু করেছে পরিস্থিতি। এ সবের মধ্যেই গত সোমবার থেকে অনুশীলনে নেমে পড়েছেন মেসি। শুধু তাই নয়, বৃহস্পতিবার ফুটবলারদের ছুটি দিয়েছিলেন বার্সার নতুন ম্যানেজার রোনাল্ড কোমান। কিন্তু বিশ্রাম না নিয়ে মেসি একাই অনুশীলনে ডুবে থাকেন।

প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ শিবিরে তেমনই গ্যারেথ বেলের ট্রান্সফার নিয়ে চলছে বিতর্ক। বেলকে অন্য ক্লাবে যেতে সাহায্য করতে প্রস্তুত রিয়াল। ব্রিটিশ সংবাদ মাধ্যমের দাবি, ২০২২ পর্যন্ত চুক্তি থাকলেও ‘ফ্রি প্লেয়ার’ হিসেবেই ৩১ বছর বয়সি ওয়েলস তারকাকে ছেড়ে দিতে রাজি রিয়াল। সেই সঙ্গে বেলের মোট পারিশ্রমিকের ৫০ শতাংশও দিতে রাজি তারা।

Advertisement

বেলকে গত মরসুমেই সই করাতে চেয়েছিল চিন সুপার লিগের ক্লাব জিয়াংসু সুনিং। কিন্তু রিয়াল তাঁকে ছাড়েনি। অথচ খেলার সুযোগও পাচ্ছেন না। জ়িদান খোলাখুলি জানিয়ে দিয়েছেন, তাঁর পরিকল্পনায় বেল নেই। এই কারণেই উয়েফা নেশনস লিগে ওয়েলসের হয়ে খেলে ফেরার পরেও রিয়ালের অনুশীলনে যোগ দেননি বেল। ২০১৩ সালে রেকর্ড অর্থে রিয়ালে যোগ দেওয়া বেল সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিযোগ করেছিলেন, রিয়ালই পুরো বিষয়টা জটিল করে তুলেছে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, টটেনহ্যাম হটস্পার খুশি হবে রিয়ালের সিদ্ধান্তে। তারা বেলকে নিয়ে আগ্রহ দেখিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন