chess

R Pragganandhaa: খুদে দাবাড়ু প্রজ্ঞানন্দ আবার হারাল বিশ্বের এক নম্বর কার্লসেনকে

এর আগে ফেব্রুয়ারিতে প্রথম বার কার্লসেনকে হারিয়েছিল প্রজ্ঞানন্দ। কয়েক মাসের মধ্যেই সেই একই কাজ করে দেখাল সে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২২ ১২:৩১
Share:

কার্লসেনকে আবার হারালেন প্রজ্ঞানন্দ

থামার লক্ষণ নেই ভারতের খুদে দাবাড়ু প্রজ্ঞানন্দ রমেশবাবুর। আবার বিশ্বের এক নম্বর দাবা খেলোয়াড় ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে দিল সে। শেষ মুহূর্তে কার্লসেনের করা একটি ভুলের পূর্ণ সদ্ব্যবহার করল প্রজ্ঞানন্দ। শুক্রবার অনলাইন র‌্যাপিড দাবা প্রতিযোগিতা চেজেবল মাস্টার্সের পঞ্চম রাউন্ডে কার্লসেনকে হারিয়েছে প্রজ্ঞানন্দ। একইসঙ্গে প্রতিযোগিতার নকআউটে ওঠার সম্ভাবনাও বাঁচিয়ে রাখল সে।

কালো ঘুঁটি নিয়ে খেলতে নেমেছিলেন কার্লসেন। ৪০তম চালে তিনি একটি বড় ভুল করেন। সেই ভুলের সুযোগ কাজে লাগিয়ে কিস্তিমাত করে দেয় প্রজ্ঞানন্দ। এই মুহূর্তে ১২ পয়েন্ট রয়েছে তার দখলে। হেরে গিয়েও দ্বিতীয় স্থানে রয়েছেন কার্লসেন। তাঁর নকআউটে ওঠা কার্যত পাকা। এই প্রতিযোগিতায় খেলছে বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার অভিমন্যু মিশ্রও।

Advertisement

গত ফেব্রুয়ারিতে এয়ারথিংস মাস্টার্সে প্রথম বার কার্লসেনকে হারিয়েছিল প্রজ্ঞানন্দ। সে বার কালো ঘুঁটি নিয়ে খেলেছিল সে। মাত্র ১৯ ম্যাচেই বিশ্বের এক নম্বরকে হারিয়েছিল প্রজ্ঞানন্দ। কার্লসেনের বিরুদ্ধে জিতে তখন প্রজ্ঞানন্দ বলেছিল, “ঘুম থেকে ওঠার পরেই সব ভুলে নতুন করে শুরু করব।” কথা রেখেছে ভারতের দাবাড়ু। আবারও বিশ্বের এক নম্বরকে হারিয়ে নজর কেড়ে নিয়েছে সে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন