Rafale Nadal

Rafael Nadal: জোকোভিচের ভাগ্য ঝুলে, মেলবোর্নে খেতাব জিতে অস্ট্রেলিয়ান ওপেনে চোখ নাদালের

গত বছর অগস্টের পরে এই প্রথম কোনও প্রতিযোগিতায় নেমেছিলেন নাদাল। বিপক্ষকে হারাতে তাঁর মাত্র ১ ঘণ্টা ৪৮ মিনিট সময় লেগেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২২ ২২:০৪
Share:

খেতাব নিয়ে নাদাল। ছবি টুইটার

গত মাসেই করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারবেন কিনা সেটা নিয়েই একসময় অনিশ্চয়তা তৈরি হয়েছিল। কিন্তু সব সমস্যা পিছনে ফেলে দিন কয়েক আগেই মেলবোর্নে হাজির হয়েছিলেন রাফায়েল নাদাল। রবিবার তিনি মেলবোর্ন সামার সেট ওয়ান প্রতিযোগিতা জিতে দারুণ ভাবে অস্ট্রেলিয়ান ওপেনের প্রস্তুতিটা সেরে রাখলেন। ফাইনালে আমেরিকার যোগ্যতা অর্জনকারী খেলোয়াড় ম্যাক্সিম ক্রেসিকে ৭-৬ (৮-৬), ৬-৩ গেমে হারিয়ে দিলেন তিনি।

Advertisement

রজার ফেডেরার অস্ট্রেলিয়ান ওপেনে খেলবেন না। এখনও পর্যন্ত অনিশ্চিত নোভাক জোকোভিচও। ফলে নাদালের সামনে সুযোগ রয়েছে বাকি দু’জনকে টপকে বিশ্বের প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে ২১টি গ্র্যান্ড স্ল্যাম জেতার।

গত বছর অগস্টের পরে এই প্রথম কোনও প্রতিযোগিতায় নেমেছিলেন নাদাল। বিপক্ষকে হারাতে তাঁর মাত্র ১ ঘণ্টা ৪৮ মিনিট সময় লেগেছে। প্রথম থেকেই ক্রেসিকে চাপে রাখার চেষ্টা করছিলেন নাদাল। কিন্তু পাল্টা লড়াই দিচ্ছিলেন আমেরিকার খেলোয়াড়ও। প্রথম সেটে হাড্ডাহাড্ডি লড়াই হয়। তিনটি ব্রেক পয়েন্ট বাঁচিয়েও সেট টাইব্রেকারে নিয়ে যান ক্রেসি। টাইব্রেকারে কষ্ট করে জেতেন নাদাল।

Advertisement

দ্বিতীয় সেটে একটা সময়ে ক্রেসি এগিয়ে গিয়েছিলেন ২-১ গেমে। কিন্তু তাঁকে আর কোনও সুযোগই দেয়নি নাদাল। পাল্টা ফিরে এসে ৫-৩ এগিয়ে যান এবং কিছুক্ষণ পরেই সেট, ম্যাচ এবং খেতাব জিতে নেন। ম্যাচের পর নাদাল বলেছেন, “খুব কঠিন কিছু মুহূর্ত এবং চোট কাটিয়ে এই প্রতিযোগিতায় খেলতে নেমেছিলাম। তাই খেতাব জিততে পেরে খুবই ভাল লাগছে।” রবিবার মেয়েদের বিভাগে বিশ্বের প্রাক্তন এক নম্বর খেলোয়াড় সিমোনা হালেপ জিতেছেন। ফাইনালে হারিয়েছেন ভেরোনিকা কুদারমোতেভাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন