বুন্দেশলিগা// বায়ার্ন মিউনিখ ২ : শালকে ১

নজির গড়ার রাতেই বায়ার্ন ছাড়ার ইঙ্গিত লেয়নডস্কির

বরুসিয়া মুয়েনচেনগ্যাডবাখের হয়ে ১৯৭২-৭৩ মরসুমে বুন্দেশলিগায় ঘরের মাঠে ১১ গোল করেছিলেন হেইঙ্কস। শনিবার রাতে ম্যাচের ছয় মিনিটেই গোল করে বায়ার্নকে এগিয়ে দেওয়ার পাশাপাশি হেইঙ্কসের রেকর্ড স্পর্শ করলেন লেয়নডস্কি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:২১
Share:

হেইঙ্কসের কীর্তি স্পর্শ করে লেয়নডস্কি। ছবি: গেটি ইমেজেস।

বুন্দেশলিগায় নতুন কীর্তি রবার্ট লেয়নডস্কির। শনিবার রাতে বায়ার্ন মিউনিখের হয়ে শালকের বিরুদ্ধে গোল করে স্পর্শ করলেন ৪৫ বছর আগে গড়া জাপ হেইঙ্কসের রেকর্ড। ঘটনাচক্রে যিনি এই মুহূর্তে বায়ার্ন মিউনিখেরই ম্যানেজার। যদিও অসুস্থতার কারণে শনিবার রাতে রিজার্ভ বেঞ্চে বসে ছাত্রের সাফল্য দেখা হয়নি হেইঙ্কসের।

Advertisement

বরুসিয়া মুয়েনচেনগ্যাডবাখের হয়ে ১৯৭২-৭৩ মরসুমে বুন্দেশলিগায় ঘরের মাঠে ১১ গোল করেছিলেন হেইঙ্কস। শনিবার রাতে ম্যাচের ছয় মিনিটেই গোল করে বায়ার্নকে এগিয়ে দেওয়ার পাশাপাশি হেইঙ্কসের রেকর্ড স্পর্শ করলেন লেয়নডস্কি। ২৯ মিনিটে শালকের হয়ে গোল করে সমতা ফেরান ফ্র্যাঙ্কো দি সান্তো। ৩৬ মিনিটে বায়ার্নের হয়ে জয়সূচক গোল করেন টোমাস মুলার। মাঠে না থাকলেও ম্যাচের পরেই হেইঙ্কস ‘টেক্সট’ করে লেয়নডস্কিকে অভিনন্দন জানিয়েছেন। হেইঙ্কসের সহকারী পিটার হার্মান বলেছেন, ‘‘অসুস্থতার কারণে মাঠে আসতে না পারলেও টিভিতে খেলা দেখেছেন হেইঙ্কস। লেয়নডস্কির সাফল্যে দারুণ উচ্ছ্বসিত। ওকে টেক্সট করে অভিনন্দনও জানিয়েছেন।’’ তিনি আরও বলেছেন, ‘‘শালকের বিরুদ্ধে কঠিন ম্যাচে জয়ের জন্য পুরো দলকেই অভিনন্দনও জানিয়েছেন হেইঙ্কস।’’

নতুন কীর্তি গড়ার রাতেই অবশ্য বায়ার্ন শিবিরের উদ্বেগ বাড়ালেন ২৯ বছর বয়সি লেয়নডস্কি। ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি বায়ার্ন কর্তৃপক্ষকে তিনি জানিয়ে দিয়েছেন, রিয়াল মাদ্রিদে খেলা তাঁর স্বপ্ন। ইতিমধ্যেই নাকি লেয়নডস্কির এজেন্ট বায়ার্ন কর্তাদের সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছেন। রবিবার আবার পোল্যান্ডের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন লেয়নডস্কি। উচ্ছ্বসিত বায়ার্ন তারকা বলেছেন, ‘‘সাত বার পোল্যান্ডের বর্ষসেরা ফুটবলার হওয়ার সম্মান পাওয়াটা আমার জীবনের সেরা প্রাপ্তি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন