নজির রজারের, রাফার বিরুদ্ধে লড়াই করে হার কিরিয়সের

ম্যাচের পরে ফেডেরার বলেন, ‘‘বেসলাইন থেকে যে ভাবে চাইছি, খেলতে পারছি না। তবে প্রথম সপ্তাহটা খারাপ কাটছে না।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৯ ০৪:০৪
Share:

স্ট্রেট সেটে তৃতীয় রাউন্ডে ওঠার পথে রজার ফেডেরার। চার সেটের রুদ্ধশ্বাস লড়াইয়ে জয় দুরন্ত নাদালেরই (ডানদিকে)। বৃহস্পতিবার উইম্বলডনে। রয়টার্স

উইম্বলডনে ম্যাচ জয়ের সেঞ্চুরি থেকে আর তিন ধাপ দূরে রজার ফেডেরার। বৃহস্পতিবার দ্বিতীয় বাছাই সুইস মহাতারকা ৬-১, ৭-৬ (৩), ৬-২ ফলে হারান ব্রিটেনের জে ক্লার্ককে। এক ঘণ্টা ৩৬ মিনিটের লড়াইয়ে উইম্বলডনে ৯৭ নম্বর জয় পেলেন ফেডেরার। এই নিয়ে ১৭ বার তৃতীয় রাউন্ডে উঠলেন ফেডেরার। ছুঁলেন ওপেন যুগে জিমি কোনর্সের রেকর্ড। সব মিলিয়ে গ্র্যান্ড স্ল্যামে ৭০ বার তৃতীয় রাউন্ডে উঠলেন তিনি।

Advertisement

ম্যাচের পরে ফেডেরার বলেন, ‘‘বেসলাইন থেকে যে ভাবে চাইছি, খেলতে পারছি না। তবে প্রথম সপ্তাহটা খারাপ কাটছে না।’’ ফেডেরারের পাশাপাশি নামী তারকাদের মধ্যে এগোলেন রাফায়েল নাদাল, সেরিনা উইলিয়ামস, অ্যাশলে বার্টি এবং দু’বারের চ্যাম্পিয়ন পেত্রা কিতোভা।

তৃতীয় বাছাই নাদাল হাড্ডাহাড্ডি লড়ে ৬-৩, ৩-৬, ৭-৬ (৭-৫), ৭-৬ (৭-৩) হারালেন নিক কিরিয়সকে। দ্বিতীয় রাউন্ডের এই ম্যাচ নিয়ে প্রবল আগ্রহ ছিল। এর আগে নাদালকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন অস্ট্রেলীয় তারকা। তা ছাড়া ২০১৪ সালে নাদালকে উইম্বলডন থেকে ছিটকে দিয়েছিলেন কিরিয়স। বৃহস্পতিবার অবশ্য ফের অঘটন ঘটাতে পারলেন না তিনি। নাদাল ম্যাচের পরে বলেন, ‘‘খুব কঠিন ম্যাচ ছিল। নিক দারুণ খেলেছে। ওর ভবিষ্যতে গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা রয়েছে।’’

Advertisement

মেয়েদের সিঙ্গলসে সহজেই তৃতীয় রাউন্ডে উঠলেন বিশ্বের এক নম্বর অ্যাশলে বার্টি। ফরাসি ওপেন চ্যাম্পিয়ন দ্বিতীয় রাউন্ডে ৬-১, ৬-৩ হারান বেলজিয়ামের অ্যালিসন ফান উতফানকে। সাত বারের উইম্বলডন চ্যাম্পিয়ন সেরিনা প্রথম সেট হেরেও স্লোভেনিয়ার কায়া জুভানকে হারান ২-৬, ৬-২, ৬-৪। জেতার পরে সেরিনা বলেন, ‘‘আমি চাপ নিতে ভালবাসি। কখনও লড়াই থেকে সরে আসি না।’’ পাশাপাশি তৃতীয় রাউন্ডে উঠেছেন ষষ্ঠ বাছাই পেত্রা কিতোভাও। তিনি হারান ক্রিস্টিনা ম্লাদেনোভিচকে ৭-৫, ৬-২।

২৩ বছর বয়সি বার্টি ৫-২ থাকার সময় তাঁর প্রতিদ্বন্দ্বী সার্ভিস ভেঙে দিয়েছিলেন। কিন্তু সঙ্গে সঙ্গে জবাব দেওয়ার পাশাপাশি দুরন্ত ভলিতে ম্যাচ পয়েন্ট জিতে নেন তিনি। ম্যাচের পরে বার্টি বলেন, ‘‘শুরুটা ভালই করেছিলাম ম্যাচে। খুব একটা ভুল-ভ্রান্তিও ছিল না। তবে শেষের দিকে সার্ভিস করার সময় প্রতিপক্ষ সমস্যায় ফেলে দিয়েছিল। সেটা সামলে শেষ পর্যন্ত জয় পেয়ে খুব খুশি।’’ তৃতীয় রাউন্ডে বার্টি মুখোমুখি হবেন ব্রিটেনের হ্যারিয়েট ডার্টের। যিনি ব্রাজিলের বিয়াত্রিজ হাদাদ মেইয়াকে হারান ৭-৬ (৭-৪), ৩-৬, ৬-১।

দু’বারের উইম্বলডন চ্যাম্পিয়ন চেক প্রজাতন্ত্রের কিতোভার জয় সহজে আসেনি। প্রথম সেটের প্রথম গেমেই তাঁর সার্ভিস ভেঙে দেওয়ার পরে একটা সময় ফ্রান্সের ম্লাদেনোভিচ ৫-৩ এগিয়ে গিয়েছিলেন। সেখান থেকে টানা তিনটি গেম দখল করে শেষ পর্যন্ত সেট জিতে নেন কিতোভা। দ্বিতীয় সেটের শুরুর দিকে ফের সার্ভিস হারান ২৬ বছর বয়সি কিতোভা। পাল্টা জবাব দিয়ে শেষ পর্যন্ত এক ঘণ্টা ২৬ মিনিটের লড়াইয়ে ম্যাচ জয় নিশ্চিত করে নেন তিনি। ‘‘আমি সুযোগের অপেক্ষায় ছিলাম। কয়েকটা সুযোগ প্রথম দিকে যে পাইনি তা নয়। যেমন যখন আমার প্রতিপক্ষ ৪-৩ সার্ভিস করছিল। সেট হারানোর মুখে এসে হঠাৎ আমি সুযোগের সদ্ব্যবহার করতে পারি। তার পর থেকে আর বিশেষ সমস্যা হয়নি ম্যাচে নিয়ন্ত্রণ ফিরে পেতে,’’ বলেন কিতোভা। যাঁর শেষ উইম্বলন খেতাব এসেছে ২০১৪ সালে।

নবম বাছাই মার্কিন যুক্তরাষ্ট্রের স্লোয়ান স্টিফেন্সও স্ট্রেট সেটে জিতে তৃতীয় রাউন্ডে উঠলেন। তিনি ৬-০, ৬-২ উড়িয়ে দেন চিনের ইয়াফান ওয়াংকে। ম্যাচের পরে যুক্তরাষ্ট্রের তারকা বলেন, ‘‘প্রথম থেকেই বিপক্ষের উপরে চাপ ধরে রাখতে পেরেছিলাম। তাই দারুণ খুশি। যা পরিকল্পনা করেছিলাম, সেটা সফল ভাবে প্রয়োগ করতে পেরেছি।’’ সঙ্গে যোগ করেন, ‘‘ঘাসের কোর্ট আমার সবচেয়ে প্রিয় নয়। তাই আমি চেষ্টা করছি নিজের সেরাটা খেলার। সামনে যা সুযোগ আসবে তার যতটা সম্ভব সদ্ব্যবহার করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন