India

দলের প্রয়োজনে টেস্টে যে কোনও জায়গায় নামব, জানিয়ে দিলেন রোহিত

টেস্টে অজি পেসারদের বিষ কি শুরুতেই শুষে নেবেন তিনি? টেস্টে যেমন ওপেন করেন, তেমনই করবেন?

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২০ ১৭:৩৯
Share:

যে কোনও ফরম্যাটেই বিধ্বংসী মেজাজে ব্যাট করতে পারেন রোহিত। -ফাইল চিত্র।

১৭ ডিসেম্বর পিঙ্ক বল টেস্ট দিয়ে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ। রোহিত শর্মা ছাড়া টেস্ট স্কোয়াডের সবাই এখন অস্ট্রেলিয়ায়। চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছেন তাঁরা। আর রোহিত বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে নিজের ফিটনেস নিয়ে খাটছেন। ফিটনেস পরীক্ষায় পাশ করে অস্ট্রেলিয়া যাওয়ার বিমান ধরবেন তিনি। সেখানে দলের বাকিদের সঙ্গে যোগ দেবেন রোহিত।

Advertisement

টেস্টে অজি পেসারদের বিষ কি শুরুতেই শুষে নেবেন তিনি? টেস্টে যেমন ওপেন করেন, তেমনই করবেন? নাকি যে কোনও পজিশনেই নামবেন? রোহিত স্বয়ং বলছেন, “আমি সবাইকে একই কথা বলছি। দল যেখানে চাইবে আমি সেই জায়গায় ব্যাট করতে নামব। ওপেনার ছাড়া অন্য ভূমিকায় ওরা আমাকে দেখতে চায় কি না, সেটা এখনও আমার জানা নেই। অস্ট্রেলিয়া পৌঁছলে জানতে পারবো কী করতে হবে আমাকে। যে পজিশনে ওরা আমাকে ব্যাট করতে বলবে, সেই পজিশনেই আমি ব্যাট করতে নামবো।”

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ চলাকালীন হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন রোহিত। চারটি ম্যাচে খেলতে পারেননি তিনি। এ দিকে সেই সময়ই জাতীয় নির্বাচকরা অস্ট্রেলিয়া সফরের জন্য দল বেছে নেন। সেই দলে রাখা হয়নি রোহিতকে। তা নিয়ে কম বিতর্ক হয়নি। পরে অবশ্য তাঁকে টেস্টের দলে নেওয়া হয়। জানানো হয়, কোহালিরা অস্ট্রেলিয়ায় আগে উড়ে যাবেন। আর সংযুক্ত আরব আমিরশাহি থেকে দেশে ফিরবেন রোহিত। বেঙ্গলুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ফিটনেস পরীক্ষায় পাশ করে তবেই তিনি অস্ট্রেলিয়া যাওয়ার বিমান ধরবেন।

Advertisement

আরও পড়ুন: রক্তে ভেজা মাথা নিয়ে আইএসএল জেতান, প্রীতমদের নিয়ে উচ্ছ্বসিত এটিকে-র প্রাক্তনী

ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে ওপেন করতে নেমে বিধ্বংসী সব ইনিংস খেললেও টেস্ট ফরম্যাটে তিনি নিয়মিত ছিলেন না কিছু দিন আগেও। গত বছর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরোয়া সিরিজে টেস্টে ওপেন করতে নেমে দারুণ সফল হন রোহিত।

এ বার স্যর ডনের দেশে রোহিতকে নিতে হবে বাড়তি দায়িত্ব। ১৭ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে পিঙ্ক বল টেস্ট। সেই টেস্ট ম্যাচ খেলে দেশে ফিরে আসবেন বিরাট কোহালি। তাঁর অনুপস্থিতিতে রোহিতের ব্যাটের দিকে তাকিয়ে থাকবে দেশ।

কিন্তু অস্ট্রেলিয়ার পিচের বাউন্স কি সমস্যায় ফেলবে না ভারতীয় ব্যাটসম্যানদের? রোহিত বলছেন, “আমরা বাউন্সের কথা বলি ঠিকই। তবে বেশ কয়েক বছর ধরে দেখা যাচ্ছে, পারথ ছাড়া অন্য মাঠের বাউন্স সে রকম নয়। আর ওপেন করতে নেমে এখন কাট বা পুল শট না খেলার চিন্তাই করি। তার পরিবর্তে ভি-এর মধ্যে খেলার চেষ্টা করি। যতটা সম্ভব সোজা খেলার চেষ্টা করি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন