Cricket

সেরার-তর্ক: ভোটে এগিয়ে সচিন, সাহসে গাওস্কর

বুধবার এক বিদেশি সংবাদমাধ্যমের বিচারে রাহুল দ্রাবিড়কে ভারতের সেরা টেস্ট ব্যাটসম্যান হিসেবে বেছে নেওয়া হয়।

Advertisement

ইন্দ্রজিৎ সেনগুপ্ত

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২০ ০৪:৫৩
Share:

ফিরে-দেখা: দুই মহারথী দ্রাবিড় ও সচিন এখন চর্চায়। ফাইল চিত্র

গত পঞ্চাশ বছরে ভারতের সেরা ব্যাটসম্যান কে? প্রাক্তন ভারতীয় ক্রিকেটারদের কাছে জানতে চাওয়া হয় কাকে তাঁরা সেরা তিনের তালিকায় রাখছেন?

Advertisement

প্রাক্তন ভারত অধিনায়ক দিলীপ বেঙ্গসরকর এগিয়ে রাখলেন সচিন তেন্ডুলকরকে। প্রাক্তন মিডিয়াম পেসার বেঙ্কটেশ প্রসাদের তালিকার শীর্ষে জায়গা করে নিলেন সুনীল গাওস্কর। প্রাক্তন অফস্পিনার এরাপল্লি প্রসন্ন মনে করেন সচিন, গাওস্করকে ছাপিয়ে শীর্ষে চলে যাচ্ছেন বিরাট কোহালি।

বুধবার এক বিদেশি সংবাদমাধ্যমের বিচারে রাহুল দ্রাবিড়কে ভারতের সেরা টেস্ট ব্যাটসম্যান হিসেবে বেছে নেওয়া হয়। কিন্তু সব ধরনের ক্রিকেট মিলিয়ে প্রাক্তনদের রায়ে সচিন বা গাওস্কর এগিয়ে। বেঙ্গসরকরের তালিকায় ‘ফার্স্ট বয়’ সচিনই। তিনি অধিনায়ক থাকাকালীন ভারতীয় দলের নেটে সচিনকে ব্যাট করতে নামিয়ে দিয়েছিলেন বেঙ্গসরকর। মাত্র ১৫ বছর বয়সেই কপিলের গতি ও সুইং সাবলীল ভাবে খেলে দিয়েছিলেন সচিন। পরের দিন মুম্বইয়ের রঞ্জি ট্রফির দল নির্বাচনে সচিনকে নেওয়ার অনুরোধ করেন বেঙ্গসরকর।

Advertisement

আরও পড়ুন: সংক্রমণ বিতর্কে দিমিত্রভকে তোপ নোভাকের বাবার

বুধবার আনন্দবাজারকে বেঙ্গসরকর বলেন, ‘‘আমার তালিকায় শীর্ষে সচিন। দ্বিতীয় স্থানে বিরাট, তিন নম্বরে গাওস্কর।’’ কেন? বেঙ্গসরকরের ব্যাখ্যা, ‘‘সচিন এক জন ম্যাচউইনার। তিনটি ফর্ম্যাটেই সেটা প্রমাণ করেছে ও। টেকনিকের দিক থেকে অনেকেই দ্রাবিড়কে এগিয়ে রাখতে পারে। কিন্তু শুধু টেকনিক দিয়ে ক্রিকেট হয় না। ম্যাচউইনার হতে হয়। জিতিয়েছে বেশি সচিন। তাই ও শীর্ষে। ম্যাচ জেতানোর কারণেই দুই নম্বরে থাকবে বিরাট।’’

প্রাক্তন মিডিয়াম পেসার বেঙ্কটেশ প্রসাদ দু’জনকেই নেটে বল করেছেন। কিন্তু তাঁর তালিকার শীর্ষস্থানে নেই সচিন অথবা দ্রাবিড়। প্রসাদের ব্যাখ্যা, ‘‘সচিনকে নেটে কয়েক বার পরাস্ত করা গেলেও দ্রাবিড়কে সে ভাবে করা যেত না। তবে দু’জন একেবারেই অন্য ঘরানার ক্রিকেটার। সচিন আগ্রাসী। দ্রাবিড় লড়াকু। ওদের মধ্যে কোনও এক জনকে বেছে নেওয়া সম্ভব নয়। তবে আমার তালিকায় শীর্ষে থাকবেন গাওস্কর।’’ প্রসাদের যুক্তি, ‘‘মাইকেল হোল্ডিং, ম্যালকম মার্শাল, অ্যান্ডি রবার্টসদের বিরুদ্ধে হেলমেট ছাড়া সাবলীল ব্যাট করে গিয়েছেন গাওস্কর। এই সাহস অন্য কেউ দেখিয়েছে কি? ওঁকেই তাই অনেক এগিয়ে রাখব।’’

কিংবদন্তি স্পিনার এরাপল্লি প্রসন্নের প্রথম পছন্দ বিরাট কোহালি। তাঁর ব্যাখ্যা, ‘‘তিনটি ফর্ম্যাটেই দাপিয়ে খেলছে বিরাট। অস্ট্রেলিয়ার মাটিতে টানা চারটি টেস্টে চারটি সেঞ্চুরি করেছে। এই ধারাবাহিকতা অবিশ্বাস্য।’’ যোগ করছেন, ‘‘ওয়ান ডে ক্রিকেটে আইসিসি তালিকায় বিরাট এক নম্বরে। টি-টোয়েন্টিতেও ওকে পিছিয়ে রাখা যাবে না। প্রত্যেক ফর্ম্যাটে ব্যাটিংয়ের পদ্ধতি বদলাতে হয়। বিরাট সেই পরিবর্তনের সঙ্গে ভাল ভাবে মানিয়ে নিয়েছে।’’ আর যাঁর সঙ্গে তিনি খেলেছেন, সেই গাওস্কর? প্রসন্ন বলছেন, ‘‘সানির সময়ে টি-টোয়েন্টি ছিল না। থাকলে হয়তো ওকেও এ ভাবে দাপিয়ে খেলতে দেখতাম। আমার মতে, দু’নম্বরে থাকবে গাওস্কর। তিন নম্বরে সচিন।’’ পরিষ্কার করে দেন, এই তালিকা সব ধরনের ক্রিকেট মিলিয়ে।

আরও পড়ুন: রাকিতিচের গোলে রক্ষা বার্সেলোনার

অরুণ লাল ও সৈয়দ কিরমানি কারও সঙ্গে কারও তুলনা করতে চান না। কিরমাণির কথায়, ‘‘সচিন, গাওস্কর, দ্রাবিড় অথবা বিরাটের মধ্যে কখনও তুলনা চলে না। সচিন সিডনিতে যে ইনিংস খেলেছে একটিও কভার ড্রাইভ না মেরে, তার সঙ্গে কি অস্ট্রেলিয়ায় বিরাটের টানা চারটি সেঞ্চুরির তুলনা হয়? আমার কাছে চার জনই ‘ফার্স্ট বয়’।’’ অরুণ লালের ছোট্ট জবাব, ‘‘শীর্ষে গাওস্কর। বাকিদের আপনারা বেছে নিন!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন