কে এল রাহুলকে বার্তা বাঙ্গারের

হালফিলে বেশ কয়েক বার এ ভাবে উইকেট ছুড়ে দিয়ে গিয়েছেন ওপেনার রাহুল। এ দিন সাংবাদিকদের সামনে কথা বলতে আসা ভারতীয় দলের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার কিছুটা বকুনির সুরেই বলে গেলেন, ‘‘নিজেকে আউট করার নিত্য নতুন পথ খুঁজে বের করছে রাহুল।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৮ ০৪:৫৩
Share:

ভারতীয় দলের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার।—ফাইল চিত্র।

কে এল রাহুলকে নিয়ে কি ধৈর্যচ্যুতি ঘটছে ভারতীয় দল পরিচালন সমিতির? বৃহস্পতিবার প্রস্তুতি ম্যাচে একমাত্র তিনিই রান পাননি। এবং, খুব আলগা শটে ফের উইকেট দিয়ে গেলেন তিনি। হাল্কা মেজাজে ড্রাইভ করতে গিয়ে ক্যাচ দিলেন মিড-অফে।

Advertisement

হালফিলে বেশ কয়েক বার এ ভাবে উইকেট ছুড়ে দিয়ে গিয়েছেন ওপেনার রাহুল। এ দিন সাংবাদিকদের সামনে কথা বলতে আসা ভারতীয় দলের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার কিছুটা বকুনির সুরেই বলে গেলেন, ‘‘নিজেকে আউট করার নিত্য নতুন পথ খুঁজে বের করছে রাহুল।’’ সফরের শুরুতেই ব্যাটিং কোচের এমন মন্তব্য পরিষ্কার করে দিচ্ছে যে, ব্যাটিং বিভাগের কাছ থেকে কোনও রকম শৃঙ্খলার অভাব বরদাস্ত করবে না টিম ম্যানেজমেন্ট।

ইংল্যান্ডে অনেক বারই সুবিধেজনক জায়গায় চলে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি করেও শেষ পর্যন্ত রাশ আলগা করে দিয়েছে বিরাট কোহালির দল। আর তার মূলে দেখা গিয়েছে ব্যাটসম্যানদের ধৈর্য এবং শৃঙ্খলার অভাবই প্রধান কারণ। ক্রিজে থিতু হয়ে যাওয়ার পরেও আলগা শটে উইকেট ছুড়ে দিয়ে আসার রোগ সারাতে চাইছে দল। রাহুলকে তাই প্রথমেই সতর্ক করে দেওয়া হল। বাঙ্গার সাফ বলে দিলেন, রাহুল মোটেও আর দলের জুনিয়র ক্রিকেটার নন। যথেষ্ট অভিজ্ঞ হয়েছেন। অনেক বেশি দায়িত্বজ্ঞান তাঁর থেকে আশা করে দল। ব্যাটিং কোচের কটাক্ষ, ‘‘রাহুলকে দেখে মনে হচ্ছে ভালই ব্যাটে-বলে হচ্ছে। এ দিনও ভাল খেলছিল। কিন্তু প্রতি মুহূর্তেই নিত্য নতুন ভাবে আউট হওয়ার রাস্তা খুঁজে পাচ্ছে ও।’’ এখানেই না থেমে তিনি যোগ করছেন, ‘‘এ দিনও বলটা শরীর থেকে অনেক দূরে ছিল। তার পরেও খেলতে গিয়ে আউট হল। কিন্তু ও ভাল খেলছে এবং আমাদের মনে হচ্ছে, ভাল ফর্ম থেকে দূরে নয় ও।’’

Advertisement

রাহুলের দক্ষতা নিয়ে কোনও সন্দেহ নেই বাঙ্গারের। তবে ব্যাটিংয়ে শৃঙ্খলা আনার বার্তাই দেওয়া হচ্ছে তাঁকে। ‘‘আমরা ওর যোগ্যতা সম্পর্কে ওয়াকিবহাল। কিন্তু এই ভাল শুরুগুলোকে তো ভাল, লম্বা ইনিংসে পরিণত করতে হবে। এখন আর তরুণ কোনও ক্রিকেটার নয় রাহুল। এটা ওর দ্বিতীয় অস্ট্রেলিয়া সফর। তিরিশটা টেস্ট খেলা হয়ে গিয়েছে রাহুলের। এখন ওকে দায়িত্ব নিতে হবে। আমরা আশা করব, সেই দায়িত্বজ্ঞান ও দেখাবে এবং দলের হয়ে যে রকম ভূমিকা নেওয়া দরকার, সেটা নেবে।’’ এর সঙ্গে আরও বড় বার্তা দিয়ে রাখলেন বাঙ্গার। বলে দিলেন, অ্যাডিলেডে ৬ ডিসেম্বর থেকে শুরু প্রথম টেস্টে কারা ওপেন করবে আর ছয় নম্বরে কাকে নেওয়া হবে, সেটা এখনও চূড়ান্ত হয়নি। আলোচনার দরজা খোলা। প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় ইনিংসে মুরলী বিজয়কে দেখা হতে পারে। ছয় নম্বরের দৌড়ে থাকা হনুমা বিহারী এবং রোহিত শর্মা দু’জনেই এ দিন রান পেয়েছেন।

এ দিন আবার ভারত অধিনায়ক কোহালিকে নিয়ে হাল্কা বিতর্ক শুরু হয়। ভারতীয় ক্রিকেট বোর্ড টস হওয়ার একটি ছবি টুইট করে। যেখানে দেখা যাচ্ছে শর্টস পরে টস করতে গিয়েছেন কোহালি। সোশ্যাল মিডিয়ায় কেউ কেউ মন্তব্য করেন, এই ভাবে কোহালির যাওয়া আদৌ ঠিক হয়নি। এটা খেলাকে অসম্মান করা। পাল্টা অনেকে বলেছেন, প্রস্তুতি ম্যাচটি প্রথম শ্রেণির নয়। এখানে পোশাক নিয়ে কোনও বিধিনিষেধ নেই। ফলে কোহালি অন্যায় কিছু করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন