মেয়েই সেরিনার সব চেয়ে বড় প্রেরণা

এ বার কোর্টের রানি হয়ে ফিরতে চান তিনি। আবার শাসন করতে চান ছোট্ট মেয়ে আলেক্সিসের জন্য। ‘‘আমার সব চেয়ে বড় প্রেরণা এখন মেয়ে। আর কোনও প্রেরণা আমার দরকারই নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৮ ০৫:২৩
Share:

চ্যালেঞ্জ: মা হওয়ার পরে এ বার কোর্টে ফেরার লড়াই সেরিনার।

আরও দীর্ঘ কেরিয়ার গড়ার লক্ষ্যে তাঁর মেয়েই এখন সব চেয়ে বড় প্রেরণা সেরিনা উইলিয়ামসের। একই সঙ্গে তিনি এটাও স্বীকার করে নিচ্ছেন যে, মেয়ের জন্মের পরে কোর্টে ফেরা শারীরিক দিক থেকে বেশ কঠিন ছিল। বার বার তাঁর মনে হয়েছে, তিনি কী করে ফের খেলবেন!

Advertisement

‘‘কাজটা সহজ ছিল না। অনেক দিনই আমার মনে হয়েছে, কী করে আমি চালিয়ে যেতে পারব। সত্যি কথা বলতে কী, এখনও মাঝেমধ্যে সে রকম মনে হচ্ছে,’’ বিবিসি-কে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেছেন সেরিনা। যোগ করছেন, ‘‘বলে বোঝাতে পারব না, কোর্টে ফেরাটা কতটা কঠিন ছিল। তবু আমি চালিয়ে যেতে চাই। আমি জানি, হয়তো আগের মতো নিজের সব চেয়ে সেরা ফর্মে থাকব না। তবু আমি চেষ্টা করে যেতে চাই। প্রত্যেকটা দিন আমার কাছে নতুন। প্রত্যেকটা দিন আমি উন্নতি করতে চাই।’’ কয়েক দিন আগে সিএনএন-এ তিনি নিজে একটি লেখায় জানিয়েছিলেন, তিনি ভাগ্যবান যে, মা হওয়ার পরে বেঁচে রয়েছেন। খুবই কঠিন অস্ত্রোপচার সামলে তাঁকে সুস্থ করে তোলা হয়েছে। মেয়ে আলেক্সিস অলিম্পিয়ার জন্মের পরে তাঁর অবস্থা খুবই সঙ্কটজনক হয়ে গিয়েছিল। তিনি যে সুস্থ সবল হয়ে বাড়ি ফিরেছেন এবং ফের কোর্টে নামতে পেরেছেন, তার জন্য মেডিক্যাল টিমকে ধন্যবাদ দিয়েছিলেন সেরিনা।

এ বার কোর্টের রানি হয়ে ফিরতে চান তিনি। আবার শাসন করতে চান ছোট্ট মেয়ে আলেক্সিসের জন্য। ‘‘আমার সব চেয়ে বড় প্রেরণা এখন মেয়ে। আর কোনও প্রেরণা আমার দরকারই নেই। আমার জীবনের সেরা উপহার আমি পেয়ে গিয়েছি। আমি আরও অনেক দিন খেলতে চাই যাতে মেয়ে বড় হয়ে দেখতে পারে, বুঝতে পারে ওর মা কী করছে।’’ দ্রুত যোগ করেছেন, ‘‘আমি ছয় বছর আগেই অবসর নিয়ে ফেলতে পারতাম। কিন্তু এখনও খেলে চলেছি আর মেয়ের জন্য খেলা চালিয়েই যেতে চাই।’’

Advertisement

অনেক দিন কোর্টের বাইরে বলে এখন কোনও র‌্যাঙ্কিং পাবেন না সেরিনা। ইন্ডিয়ান ওয়েলসের প্রথম রাউন্ডে তিনি খেলবেন কাজাখস্তানের জারিনা দিয়াসের বিরুদ্ধে। বৃহস্পতিবার কোর্টে ফেরার সেই ম্যাচ সেরিনার। তৃতীয় রাউন্ডেই তিনি মুখোমুখি হতে পারেন দিদি ভিনাসের। ‘‘আমার ছন্দে ফিরতে আরও কিছুটা সময় লাগবে। তবে জানি না আমার প্রত্যাশা এখন কোন জায়গা দাঁড়িয়ে আছে। নিশ্চয়ই আমি ধরে নিতে পারব না কখনও যে, কোর্টে নামছি ম্যাচ হারার জন্য,’’ বলে দিয়েছেন ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন