কলকাতা দলের একমাত্র বাঙালি সাকিব

একটা সময় পর্যন্ত কলকাতা নাইট রাইডার্সেরই সমর্থক ছিল ক্রিকেট ভক্ত বাংলাদেশ। কারণ সেখানে খেলতেন মাশরাফি বিন মোর্তাজা। তাঁকে দিয়েই শুরু। তখন সেই দলে সৌরভ গঙ্গোপাধ্যায় ছিলেন। তার পর এই দলে যোগ দেন সাকিব আল হাসান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৬ ১৯:১৪
Share:

একটা সময় পর্যন্ত কলকাতা নাইট রাইডার্সেরই সমর্থক ছিল ক্রিকেট ভক্ত বাংলাদেশ। কারণ সেখানে খেলতেন মাশরাফি বিন মোর্তাজা। তাঁকে দিয়েই শুরু। তখন সেই দলে সৌরভ গঙ্গোপাধ্যায় ছিলেন। তার পর এই দলে যোগ দেন সাকিব আল হাসান। গত পাঁচ বছর ধরে এই দলেরই এক নম্বর সৈনিক সাকিব। শুধু যে সাকিবের কারণে কলকাতার সমর্থক হয়েছিল বাংলাদেশ তা নয়। আসলে আইপিএল-এ বাংলার দল কলকাতা। এক বাংলা যে আর এক বাংলাকে সমর্থন করবে সেটাই স্বাভাবিক। তার উপর যখন সেই দলে রয়েছেন বাংলাদেশ ক্রিকেটের তারকা প্লেয়ার সাকিব। কিন্তু এই মুহূর্তে হতাশার জায়গাটা অন্য। এই কলকাতা দলে নেই কোনও বাংলার ক্রিকেটার। সেই বাংলার দলে একমাত্র বাঙালি সাকিবই। তিনিই যেন ধরে রেখেছেন বাংলার ঐতিহ্য। সে হোক না অন্য দেশের বাঙালি। কিন্তু বাঙালি তো।

Advertisement

এই কলকাতা দলে ছিল এক ঝাঁক বাংলার ক্রিকেটার। সৌরভ গঙ্গোপাধ্যায় তো ছিলেনই। ছিলেন, লক্ষ্মীরতন শুক্লা, মনোজ তিওয়ারি, ঋদ্ধিমান সাহা, দেবব্রত দাসরা। কিন্তু এক, দু’মরশুম পর থেকে এরাও চলে গিয়েছেন অন্য দলে। বাংলার ক্রিকেটারের সংখ্যা সেখানে হয়ে গিয়েছে শূন্য। সব দলেই বিভিন্ন রাজ্যের ক্রিকেটাররা রয়েছে। কিন্তু নিজের রাজ্যেরও প্লেয়ার রয়েছে। ব্যাতিক্রম কলকাতা নাইট রাইডার্সই। সেখানে একমাত্র বাংলার ভরসা সেই সাকিব আল হাসানই। প্রথম দুই ম্যাচে দলে জায়গা হয়নি। কিন্তু পরের দুই ম্যাচে তাঁকে দেখা গিয়েছে কেকেআর-এর জার্সিতে। এবার যদিও মুস্তাফিজুর হায়দরাবাদ দলে যোগ দেওয়ায় সমর্থন কিছুটা হলেও ভাগাভাগি হয়ে গিয়েছে। কিন্তু কলকাতার দল সব সময়ই বাংলাদেশ ক্রিকেট ভক্তদের কাছে বাড়তি সমর্থন পেয়েছে। এখনও তার ব্যাতিক্রম হচ্ছে না।

আরও খবর

Advertisement

মুস্তাফিজের জন্য দলে দোভাষী!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন