Cricketer

বিরাট সব রেকর্ড ভেঙে দেবে: ওয়ার্ন

দুই যুগের দুই সেরার মধ্যে তুলনা করাটা খুব কঠিন।

Advertisement

সংবাদ সংস্থা 

মুম্বই শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:৪৭
Share:

অস্ট্রেলিয়ার প্রাক্তন কিংবদন্তি স্পিন বোলার শেন ওয়ার্ন। ফাইল চিত্র।

২৪ বছর ধরে রানের খিদে ধরে রেখে ক্রিকেটকে এক অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন মাস্টার ব্লাস্টার্স সচিন তেন্ডুলকর। ভারতীয় ক্রিকেটের সেই ব্যাটন বর্তমানে সফলভাবে বহন করছেন বিরাট কোহালি। কিন্তু এই দু’জনের মধ্যে সেরা কে? এই তুলনা প্রায়শই চলে আসে আলোচনার কেন্দ্রবিন্দুতে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে সেই প্রশ্নের উত্তর দিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন।

Advertisement

এই প্রশ্নের জবাবে ওয়ার্ন জানিয়েছেন, দুই যুগের দুই সেরার মধ্যে তুলনা করাটা খুব কঠিন। এরপর প্রশ্নকর্তাকে তিনি বলেছেন, ‘‘আপনি নব্বইয়ের দশকের বোলারদের কথা ভাবুন। সে সময় বলে বৈচিত্র বেশি ছিল, বল আরও সুইং করত।’’সে যুগের দুই সেরা ব্যাটসম্যান সচিন ও লারাকে ওয়াসিম আক্রাম, ওয়াকার ইউনিস, গ্লেন ম্যাকগ্রা, অ্যানাল্ড ডোনাল্ড, সাকলাইন মুস্তাক, ড্যানিয়েল ভেত্তোরি, মুরলিধরন ও তাঁর মতো বোলারদের মোকাবিলা করতে হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ওয়ার্নের মতে, বিরাট দুর্দান্ত ক্রিকেটার। ক্রিকেটের তিন ফরম্যাটেই অসাধারণ। এরপরই তিনি বলেছেন, ‘‘একদিন সব রেকর্ড ভেঙে দেবে বিরাট। সেটা খুব ভাল। কিন্তু আমি আরও অপেক্ষা করতে চাই।’’

Advertisement

ওয়ার্ন মনে করেন, একজন প্রচুর রান, সেঞ্চুরি করতে পারে। কিন্তু তার থেকেও গুরুত্বপূর্ণ তিনি কীভাবে খেললেন। এই প্রসঙ্গে মার্ক ও-র উদাহরণ টেনে তিনি বলেছেন, ‘‘রাস্তায় মার্ক ও-র কোনও ফ্যানকে ওঁর রান, রানের গড় জিজ্ঞাসা করলে বলতে পারবে না। কিন্তু বলবে, ওঁর খেলা দেখে মন ভরে যেত।’’ তাই এখনই বিরাটকে সার্টিফিকেট দিতে রাজি নন ওয়ার্ন। তিনি বলেছেন, ‘‘কোহালির কেরিয়ারের শেষ হওয়ার পর তাঁর বিচার করব আমি।’’

আরও পড়ুন: এ বার ‘বেবিসিটার’-এর ভূমিকায় দেখা গেল সহবাগকে

(ক্রিকেটারদের ইন্টারভিউ, ফুটবলারদের ইন্টারভিউ, অ্যাথলিটদের লড়াইয়ের গল্প - ক্রীড়াজগতের সব খবর আমাদেরখেলাবিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন