Paris Olympics 2024

বিশ্বমঞ্চে দাপট ভারতীয় শুটারদের, রেকর্ড ১৭ জন জায়গা করে নিলেন প্যারিস অলিম্পিক্সে

প্যারিস অলিম্পিক্সের আগে ইতিহাস তৈরি করেছেন ভারতের শুটারেরা। ইতিমধ্যেই তাঁরা ১৭টি জায়গা নিশ্চিত করে ফেলেছেন। অর্থাৎ, প্যারিস অলিম্পিক্সে অংশ নেবেন ভারতের ১৭ শুটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ২০:৩৯
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

এক অলিম্পিক্সে লড়বেন ১৭ জন শুটার। প্যারিস অলিম্পিক্সের আগে ইতিহাস তৈরি করেছেন ভারতের শুটাররা। ইতিমধ্যেই তাঁরা ১৭টি জায়গা নিশ্চিত করে ফেলেছেন। এর আগে কোনও অলিম্পিক্সে এই ঘটনা ঘটেনি।

Advertisement

ভারতের হয়ে ১৭তম স্থান নিশ্চিত করেছেন বিজয়বীর সিধু। শনিবার জাকার্তায় এশিয়ান অলিম্পিক্স কোয়ালিফায়ার্সে ২৫ মিটার র‌্যাপিড ফায়ার বিভাগে রুপো জিতেছেন তিনি। তার ফলে আরও একটি জায়গা নিশ্চিত হয়েছে প্যারিস অলিম্পিক্সে।

এর আগে গত বার টোকিয়ো অলিম্পিক্সে ভারতের হয়ে অংশ নিয়েছিলেন ১৫ জন শুটার। সেটিই এখনও পর্যন্ত ভারতের হয়ে অলিম্পিক্সে সব থেকে বেশি শুটারের অংশ নেওয়া। সেই রেকর্ড ভেঙে গেল। জাকার্তায় এর আগে আরও তিন শুটার অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছিলেন। তাঁরা হলেন রিদম সাঙ্গোয়ান (২৫ মিটার স্পোর্টস পিস্তল), এষা সিংহ ও বরুণ তোমর (১০ মিটার এয়ার পিস্তল)। বৃহস্পতিবার ভারতের ১৬তম স্থান নিশ্চিত করেছিলেন রিদম। সেই তালিকায় আরও এক জন শুটার বাড়ল।

Advertisement

গত বছর এশিয়ান গেমসে ২৫ মিটার র‌্যাপিড ফায়ার বিভাগে দলগত ভাবে ব্রোঞ্জ জিতেছিলেন বিজয়বীর। এশিয়ান অলিম্পিক্স কোয়ালিফায়ার্সে ফাইনালে উঠেই অলিম্পিক্স নিশ্চিত করেন বিজয়বীর। ৫৭৭ স্কোর করে চতুর্থ হয়ে ফাইনালে ওঠেন তিনি। ফাইনালে ওঠা ছ’জনের মঝ্যে প্রথম চার জন অলিম্পিক্সের কোটা পান। অর্থাৎ, রুপো জেতার আগেই ভারতের ১৭তম কোটা নিশ্চিত করেন বিজয়বীর। সেখানেই থেমে থাকেননি তিনি। শেষ রাউন্ডে ২৮ স্কোর করে রুপো জেতেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন