Test

১৪০ বছরের টেস্ট ইতিহাসের এই রেকর্ডগুলি আপনার জানা আছে?

অবাধ স্বাধীনতা নিয়ে জন্ম নিয়েছিল টেস্ট। ১৮৭৭-র ১৩ মার্চে। টাইমলেস টেস্ট। পরে ধীর ধীরে ৬ দিন থেকে ৫ দিনে বাঁধা হয় তাকে। কিন্তু তার এই ১৪০ বছরের দীর্ঘ পথ চলায় বেঁধে থাকেনি ঘটনা প্রবাহ। রেকর্ডের পাহাড়। সাফল্য-ব্যর্থতার চড়াই উতরাই। ক্রিকেট ইতিহাসের পাতায় ঠাসা হয়ে রয়েছে সে সব বর্ণময় দিনগুলির নির্যাস।

Advertisement
সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৭ ১২:৩৫
Share:
০১ ১০

ক্রিকেটের পীঠস্থান ইংল্যান্ড এই মুহূর্তে সবচেয়ে বেশি টেস্ট খেলেছে। ১৮৭৭ থেকে ২০১৬ অবধি এখনও পর্যন্ত ৯৮৩টি টেস্ট খেলেছে। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ৭৯৯টি টেস্ট খেলে ভারতের বিরুদ্ধে ৮০০তম টেস্ট খেলছে অজিরা। এই দু’দলের হাত ধরেই প্রথম টেস্ট খেলা শুরু হয়।

০২ ১০

ভারত অনেক পরে শুরু করেছে টেস্ট খেলা। ১৯৩২-এ প্রথম খেলে সি কে নাইড়ুর টিম ইন্ডিয়া। এখনও অবধি ৫১০টি টেস্ট খেলেছে ভারত।

Advertisement
০৩ ১০

ইংল্যান্ড বেশি টেস্ট খেললেও জয়ের পরিসংখ্যানে অস্ট্রেলিয়া এগিয়ে। জয় দিয়েই শুরু হয়েছিল তাদের টেস্ট যাত্রা। এখনও পর্যন্ত ৩৭৭টি টেস্ট জিতেছে অস্ট্রেলিয়া। ৩৫১টি টেস্ট জিতে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড।

০৪ ১০

টেস্ট জয়ের তালিকায় ভারত রয়েছে পাঁচ নম্বরে। ১৩৮টি জয় তাদের ঝুলিতে। এর আগে তৃতীয় স্থানে ওয়েস্ট ইন্ডিজ (১৬৫), চতুর্থ স্থানে দক্ষিণ আফ্রিকা (১৫১)।

০৫ ১০

প্রথম দিকে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে সবচেয়ে বেশি টেস্ট খেলা হত। এখনও পর্যন্ত ২৮৯টি হার এবং ৩৪৩টি টেস্ট ড্র করেছে ইংল্যান্ড। ২১৪টি হার এবং ২০৬টি ড্র নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া।

০৬ ১০

জয়ের তালিকায় ভারত পাঁচ নম্বরে। হারের তালিকাতেও সে জায়গা ধরে রয়েছে কোহালির টিম।

০৭ ১০

এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড রয়েছে শ্রীলঙ্কার দখলে। ১৯৯৭ সালে ভারতের বিরুদ্ধে ৯৫২ রানের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড তৈরি করে শ্রীলঙ্কা। এক ইনিংসে ৯০৩ রান করে ইংল্যান্ড রয়েছে দ্বিতীয় স্থানে।

০৮ ১০

২০১৬তে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড করে ভারত। ৭৫৯ রান করেছিল ভারত।

০৯ ১০

এক ইনিংসে সর্বনিম্ন স্কোরের রেকর্ড রয়েছে নিউজিল্যান্ডের দখলে। ১৯৫৫ সালে অকল্যান্ডে ইংল্যান্ডের বিরুদ্ধ মাত্র ২৬ রানে গুটিয়ে যায় তাদের প্রথম ইনিংস।

১০ ১০

ভারতের সর্বনিম্ন ইনিংস ছিল ৪২ রানের। ১৯৭৪তে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে এই স্কোর করে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement