Sayani Das

Sayani Das: মলোকাই চ্যানেলজয়ী সায়নীর সরকারি চাকরির জন্য মুখ্যমন্ত্রীকে অনুরোধ করবেন মন্ত্রী স্বপন

আমেরিকায় গিয়ে মলোকাই চ্যানেল জয় করে ইতিহাস তৈরি করেছেন সায়নী দাস। এশিয়া মহাদেশের প্রথম মহিলা সাঁতারু হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পূর্ব বর্ধমান শেষ আপডেট: ০৫ মে ২০২২ ১৬:১৪
Share:

সায়নীকে ফুলের তোড়া দিয়ে সংবর্ধনা স্বপনের। নিজস্ব চিত্র

আমেরিকায় গিয়ে মলোকাই চ্যানেল জয় করে ইতিহাস তৈরি করেছেন বাংলার সাঁতারু সায়নী দাস। শুধু ভারত নয়, এশিয়া মহাদেশের প্রথম মহিলা সাঁতারু হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন। তাঁকে সরকারি চাকরি দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে অনুরোধ করবেন বলে জানিয়েছেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ। বৃহস্পতিবার সায়নীর বাড়িতে গিয়ে তাঁকে অভিনন্দন জানান স্বপন। সেখানেই তিনি এ কথা বলেছেন।

মঙ্গলবার রাতে পূর্ব বর্ধমানের কালনার বারুইপাড়ায় নিজের বাড়িতে ফেরেন সায়নী। তাঁকে শুভেচ্ছা জানাতে তাঁর বাড়িতে পৌঁছে যান মন্ত্রী স্বপন দেবনাথ। তখনই সায়নীর বাবা রাধেশ্যাম দাস অনুরোধ করেন মেয়ের একটি সরকারি চাকরির ব্যবস্থা করার। মন্ত্রীকে তিনি জানান, অক্টোবর মাসেই চাকরি থেকে অবসর নেবেন। তার পর কী ভাবে মেয়ের পাশে দাঁড়াবেন তা নিয়ে চিন্তিত। শুনে বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করবেন বলে জানান স্বপন। মন্ত্রীর কাছ থেকে এই আশ্বাস পেয়ে খুশি সায়নী এবং তাঁর পরিবার।

Advertisement

সায়নীর বাড়ি গিয়ে তাঁর মুখ থেকে মলোকাই জয়ের কাহিনি শোনেন স্বপন। তার পরেই তিনি জানান, আগামী দিনে সায়নী যাতে সাঁতারের জন্য শারীরিক সক্ষমতা ধরে রাখতে পারেন, তার জন্য মাদার ডেয়ারির তরফে সায়নীকে দুধ ও মাংস দেওয়া হবে। সায়নী এক দিন সপ্তসিন্ধু জয় করবেন, এই আশাও করেছেন তিনি।

স্বপনের পাশাপাশি কালনা পুরসভার ভাইস-চেয়ারম্যান তপন পোড়েল ও গণতান্ত্রিক মহিলা সমিতির রাজ্য সভানেত্রী তথা প্রাক্তন মন্ত্রী অঞ্জু কর-সহ অন্যান্য বিশিষ্ট জনেরা বাড়িতে গিয়ে সায়নীকে শুভেচ্ছা জানান। রাজ্যের ক্রীড়া প্রতিমন্ত্রী মনোজ তেওয়ারিও টুইট করে সায়নীকে শুভেচ্ছা জানিয়েছেন। বাংলার সাঁতার সংস্থার সভাপতি এবং সর্বভারতীয় সাঁতার সংস্থার সহ-সভাপতি রামানুজ মুখোপাধ্যায় বলেন, “সায়নী খুবই জেদি। সেই কারণেই মলোকাই জয়ের ইতিহাস তৈরি করতে পেরেছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন