Sachin Tendulkar

সচিনকে কি টপকে যাবেন বিরাট? কী বলছে প্রথম পাঁচ বছরের পরিসংখ্যান

সচিন তেন্ডুলকর না কি বিরাট কোহালি। আধুনিক ভারতীয় ক্রিকেটের এই দুই প্রতিভাকে নিয়ে তুলনা চলে প্রায়শই। টেস্ট থেকে ওয়ান ডে, বহু ক্ষেত্রে দলকে একার হাতে ম্যাচ জিতিয়েছেন দু’জনেই। দীর্ঘ ২০ বছরের আন্তর্জাতিক কেরিয়ারের শেষে ব্যাটিংয়ের প্রায় সব রেকর্ডই ভেঙে বছর তিনেক আগে অবসর নিয়েছেন এক জন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৬ ১৭:১৩
Share:

কে এগিয়ে? কী বলছে পরিসংখ্যান?

সচিন তেন্ডুলকর না কি বিরাট কোহালি। আধুনিক ভারতীয় ক্রিকেটের এই দুই প্রতিভাকে নিয়ে তুলনা চলে প্রায়শই। টেস্ট থেকে ওয়ান ডে, বহু ক্ষেত্রে দলকে একার হাতে ম্যাচ জিতিয়েছেন দু’জনেই। দীর্ঘ ২০ বছরের আন্তর্জাতিক কেরিয়ারের শেষে ব্যাটিংয়ের প্রায় সব রেকর্ডই ভেঙে বছর তিনেক আগে অবসর নিয়েছেন এক জন। আর অন্য জনের কেরিয়ার সবে শুরু হয়েছে। কিন্তু পাঁচ বছরের কেরিয়ারে এখনই মণিমুক্তোর সংখ্যা এত বেশি যে, তাঁর তুলনা শুরু হয়ে গিয়েছে লিটল মাস্টারের সঙ্গে। ভবিষ্যতের কথা না হয় পরে ভাবা যাবে। কিন্তু পাঁচ বছরটাকে যদি একটা পর্ব ধরা যায়, তা হলে কে এগিয়ে, বিরাট না সচিন? এক নজরে দেখে নেওয়া যাক দুই গ্রেটের প্রথম পাঁচ বছরের পরিসংখ্যান।

Advertisement

আরও পড়ুন- এই বোলারদের কাছে ‘প্রিয় খাদ্য’ হয়ে উঠেছিলেন যে সব ব্যাটসম্যানরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন