Sunil Gavaskar

রাহানের প্রশংসা করলে বলা হবে মুম্বই প্রেম, খোঁচা সানির

এ বার আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলে খুব কাছ থেকে রাহানেকে দেখেছিলেন কোচ রিকি পন্টিংও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২০ ০৪:৪৪
Share:

ভরসা: উইকেট নেওয়ার পরে বুমরাকে অভিনন্দন রাহানের। গেটি ইমেজেস

মেলবোর্নের অগ্নিপরীক্ষার প্রথম দিনেই একশোয় একশো পেয়ে যাচ্ছেন অধিনায়ক অজিঙ্ক রাহানে। পরিস্থিতি বুঝে নিয়ে বোলিং পরিবর্তন থেকে শুরু করে ফিল্ডিং সাজানো, সমস্ত জায়গাতেই তাঁকে পূর্ণ কৃতিত্ব দিচ্ছেন সুনীল গাওস্কর থেকে রিকি পন্টিং, বীরেন্দ্র সহবাগ থেকে শেন ওয়ার্ন, ভি ভি এস লক্ষ্মণের মতো প্রাক্তনরা।

Advertisement

সম্প্রচারকারী চ্যানেলে রাহানের প্রথম দিনের নেতৃত্ব নিয়ে গাওস্কর জানিয়েছেন, অস্ট্রেলীয় ব্যাটসম্যানদের খেলার ধরন অনুমান করে ফিল্ডিংয়ে যে পরিবর্তন রাহানে করেছেন, সেই চালেই শনিবার ধরাশায়ী হয়ে যায় টিম পেন-এর দল। সানির কথায়, “মার্নাস লাবুশেন, স্টিভ স্মিথ এবং ট্রাভিস হেড, এই তিন ব্যাটসম্যান আউট হয়েছে তিনটি বিভিন্ন অঞ্চলে। যে দুটো টেস্টে আগে রাহানে নেতৃত্ব দিয়েছিল, তার থেকে ওর একটা স্বচ্ছ ধারণা তৈরি হয়ে গিয়েছে, কোন জায়গায় ফিল্ডারদের রাখা উচিত।” সেখানেই না থেমে সানি আরও যোগ করেন, “বোলারদের ক্ষেত্রেও কোথায় ফিল্ডার রাখা হচ্ছে, সেটা খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। আজ ভারতীয় বোলাররা যে জায়গায় বল করেছে, তার প্রেক্ষিতে বলতেই পারি, অধিনায়ক রাহানে দারুণ ভূমিকা পালন করেছে।” পরে সংযোজন, “এত দ্রুত উপসংহারে আসতে চাই না। আমি যদি বলি যে রাহানের অধিনায়কত্ব অসাধারণ, তা হলেই হয়তো আমার বিরুদ্ধে অভিযোগ উঠবে যে, মুম্বইকর বলে আমি ওর হয়ে এত কথা বলছি।” সঙ্গে অভিজ্ঞ অফস্পিনার আর অশ্বিনের বোলিংয়েও খুশি গাওস্কর। তিনি বলেছেন, “কখনও স্ট্রেট ডেলিভারি, কোনও সময় আবার মিডল এবং লেগস্টাম্পের উপরে বোলিং করেছে অশ্বিন। বোঝাই যাচ্ছিল, স্পষ্ট একটা পরিকল্পনা নিয়ে ও অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের বেঁধে রেখেছিল।”

এ বার আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলে খুব কাছ থেকে রাহানেকে দেখেছিলেন কোচ রিকি পন্টিংও। প্রথম দিন তাঁর অধিনায়কত্বে মুগ্ধ প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক বলেছেন, “এখনও পর্যন্ত রাহানের নেতৃত্ব দুর্দান্ত। বিশেষ করে, জো বার্নস এবং ক্যামেরন গ্রিনের আউট দেখে মনে হল, সুস্পষ্ট পরিকল্পনা নিয়েই ওদের চাপে রাখা হয়েছিল। তার সুফলও পেয়েছে।” পন্টিংয়ের বিশ্লেষণ, “অ্যাডিলেড বিপর্যয়ের পরে আমরা সকলেই এটা ভেবে উৎকণ্ঠায় ছিলাম ভারতীয় দল কী ভাবে ঘুরে দাঁড়াবে। আজ কিন্তু রাহানের নেতৃত্বে ভারতীয় দল ভাল খেলেছে। বিশেষ করে, ওর ফিল্ডিং সাজানো এবং ঠিক সময় বোলিং পরিবর্তনটা ছিল অসাধারণ।”

Advertisement

আরও পড়ুন: বছরের শেষ ম্যাচেও সমর্থকদের জয় উপহার দিতে পারলেন না ফাওলার

আরও পড়ুন: জয় অধরা, তবু খুশি ফাওলার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন