ভিসা সমস্যায় আটকে গিয়ে কান্না সুতীর্থার

পশ্চিমা়ঞ্চল আঞ্চলিক টুনার্মেন্টে চ্যাম্পিয়ন হওয়ার পর মুম্বইতে  তাঁকে টেবল টেনিস ফেডারেশনের পক্ষ থেকে টিকিটও পাঠানো হয়েছিল স্পেনে যাওয়ার জন্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৭ ০৪:৫৫
Share:

সুতীর্থা মুখোপাধ্যায়।

মাস খানেক আগেই টুনার্মেন্ট খেলে এসেছেন অস্ট্রেলিয়া ও বুলগেরিয়ায়।

Advertisement

পশ্চিমা়ঞ্চল আঞ্চলিক টুনার্মেন্টে চ্যাম্পিয়ন হওয়ার পর মুম্বইতে তাঁকে টেবল টেনিস ফেডারেশনের পক্ষ থেকে টিকিটও পাঠানো হয়েছিল স্পেনে যাওয়ার জন্য। কিট নিয়ে অন্য সতেরো জনের সঙ্গে তিনি হাজিরও হয়েছিলেন দিল্লি বিমানবন্দরে।

কিন্তু শেষ পর্যন্ত বিশ্বের অন্যতম সেরা টুনার্মেন্ট ‘স্পেন ওপেন’-এ যাওয়া হল না মেয়েদের বিভাগে দেশের এক নম্বর খেলোয়াড় সুতীর্থা মুখোপাধ্যায়ের। তাঁকে বিমানে ওঠার মুখে জানানো হল, ভিসা হয়নি। যাওয়া হবে না। কাঁদতে কাঁদতে মঙ্গলবার শহরে ফিরে এসেছেন বাংলার মেয়ে। অসহায় অবস্থায় সারাদিন ঘুমিয়ে থাকার পর রাতে ফোন ধরলেন সুতীর্থা। বলে দিলেন, ‘‘এটা নিয়ে আমি কিছু বলতে চাই না।’’ তবে তাঁর মা মিতা মুখোপাধ্যায় বললেন, ‘‘মেয়ে তো কিছুদিন আগেও দুটো দেশে খেলে এল। তারপর কেন ভিসা সমস্যা? যদি সেটাই হয় তা হলে মুম্বইতে টিকিট পাঠিয়ে দিল্লিতে ডেকে আনা হল? কিছুই বুঝতে পারছি না। কমনওয়েলথ গেমসে সুযোগ পাওয়ার জন্য এই টুনার্মেন্টের পয়েন্টটা দরকার ছিল। বারবার যে কেন ওরই সমস্যা হয়!’’ মেয়ের ক্ষতি হতে পারে ভেবে বলতে গিয়েও বলতে পারছেন না অনেক কিছু। বোঝাই যায়।

Advertisement

সুতীর্থা না গেলেও মৌমা দাশ, মনিকা বাত্রারা গেলেন। তবে সুতীর্থার ভিসা-বিভ্রাট নিয়ে টিটি কর্তারা সমালোচনার মুখে পড়লেও অন্য একটি সুযোগ তাঁরা করে দিলেন যুব বিশ্ব টিটি-তে প্রতিনিধিত্ব করা খেলোয়াড়দের জন্য। সাত বছর পর ইতালিতে যাওয়ার সুযোগ পাচ্ছে যুব দল। বত্রিশটি দেশ খেলবে। সেই দলে বাংলা থেকে আছেন শুধু জিৎ চন্দ। তার সঙ্গে আছেন মানব ঠক্কর, মানস সাহুরা। তারা প্রস্তুতি হিসাবে খেলবেন স্পেনের টুর্নামেন্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন