বিরাটদের মহড়া নিতে চলে এল শ্রীলঙ্কা

বিশ্বকাপের দল তৈরি করাই লক্ষ্য মালিঙ্গার

ভারতের বিরুদ্ধে সেই তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে বৃহস্পতিবার বিকেলে গুয়াহাটি পৌঁছে গেল মালিঙ্গার শ্রীলঙ্কা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২০ ০৪:২৪
Share:

সাক্ষাৎ: ভারতে খেলতে আসার আগে কলম্বোয় ধর্মগুরুর কাছে আশীর্বাদ নিলেন শ্রীলঙ্কার অধিনায়ক লাসিথ মালিঙ্গা। যে ছবি টুইট করল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

আন্তর্জাতিক ক্রিকেটে যশপ্রীত বুমরার প্রত্যাবর্তন। বিরাট কোহালি বনাম লাসিথ মালিঙ্গার দ্বৈরথ। রবিবার শ্রীলঙ্কা বনাম ভারতের প্রথম টি-টোয়েন্টিতে আকর্ষণের মাত্রা কিছু কম নয়।

Advertisement

ভারতের বিরুদ্ধে সেই তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে বৃহস্পতিবার বিকেলে গুয়াহাটি পৌঁছে গেল মালিঙ্গার শ্রীলঙ্কা। এ দিন দেশ ছাড়ার আগে শ্রীলঙ্কা অধিনায়ক মালিঙ্গা পরিষ্কার জানিয়ে দিয়েছেন, চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই এই সিরিজ খেলতে নামবে তাঁর দল। যে কারণে কোনও পরীক্ষার রাস্তায় হাঁটা নয়, শ্রীলঙ্কা মাঠে নামবে সেরা এগারো নিয়েই।

কিছু দিন আগেই উত্তপ্ত হয়ে উঠেছিল গুয়াহাটি। যে কারণে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে ক্রিকেটারদের জন্য। এ দিন গুয়াহাটিতে এসে পৌঁছনোর পরে নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে হোটেলে নিয়ে যাওয়া হয় শ্রীলঙ্কার ক্রিকেটারদের। ভারতীয় ক্রিকেটারদের ভাগে, ভাগে শুক্রবারের মধ্যে এখানে এসে পৌঁছনোর কথা।

Advertisement

কলম্বো ছাড়ার আগে মালিঙ্গা বলেছেন, ‘‘টি-টোয়েন্টি বিশ্বকাপ আর আট মাস দূরে। আমাদের নজরে এখন বিশ্বকাপ। সেটা মাথায় রেখেই ভারতের বিরুদ্ধে খেলতে নামব।’’ তাঁর লক্ষ্যটা কী, সেটাও বুঝিয়ে দিয়েছেন অধিনায়ক। সাদা বলের ক্রিকেটে সর্বকালের অন্যতম সেরা এই পেসার বলেছেন, ‘‘আমরা চাইব, সেরা দলটাকেই নামাতে। ছেলেদের তৈরি হওয়ার জন্য যথেষ্ট সুযোগ দেওয়া দরকার।’’

মালিঙ্গা এও বলেন, ‘‘বিশ্বকাপের কথা মাথায় রাখলে ভারতের বিরুদ্ধে এই সিরিজটা যথেষ্ট গুরুত্বপূর্ণ। তিন ম্যাচের সিরিজে আমরা সবাইকে সুযোগ দিতে পারব না। কিন্তু যাদের দেওয়া হবে, তাদের ভাল করে দেখে নিতে চাই।’’ মালিঙ্গা এও বলেছেন, ‘‘ভাল দল গড়তে আমাদের ধৈর্য ধরতে হবে। আট মাস সময় আছে আমাদের হাতে। তার মধ্যেই দল তৈরি করে নিতে হবে।’’

শ্রীলঙ্কা এই সিরিজের জন্য ফিরিয়ে এনেছে প্রাক্তন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথেউজকে। ১৬ সদস্যের দলে ফেরানো হয়েছে ধনঞ্জয় ডি সিলভাকেও। ভারতীয় দলে ফিরেছেন যশপ্রীত বুমরা, শিখর ধওয়নরা। এই সিরিজে বিশ্রামে আছেন রোহিত শর্মা।

ম্যাথেউজের দলে ফেরা নিয়ে মালিঙ্গা বলেছেন, ‘‘অ্যাঞ্জেলো খুবই অভিজ্ঞ ক্রিকেটার। আমরা ওর কাছ থেকে অনেক কিছু আশা করছি। দলের তরুণ ক্রিকেটাররা অ্যাঞ্জেলোর থেকে শিখতেও পারে। ও জানে কী ভাবে ম্যাচ টেনে নিয়ে যেতে হয় শেষ পর্যন্ত।’’ মালিঙ্গা জানাচ্ছেন, পুরো সুস্থ ম্যাথেউজকেই দলে পাচ্ছে শ্রীলঙ্কা। ‘‘শুধু ব্যাটিং নয়, অ্যাঞ্জেলো বলও করবে ভারতের বিরুদ্ধে এই সিরিজে। যেটা আমাদের কাছে একটা বড় পাওনা। ও খুব গুরুত্বপূর্ণ ক্রিকেটার হতে চলেছে আমাদের জন্য।’’

শুক্রবার দু’দলের জন্যই ঐচ্ছিক অনুশীলনের ব্যবস্থা রাখা হয়েছে। প্রথমে শ্রীলঙ্কার অনুশীলন করার কথা, পরে ভারতের। অসম ক্রিকেট সংস্থার সচিব দেবজিৎ শইকিয়া সংবাদ সংস্থাকে বলেছেন, ‘‘এখানে পরিস্থিতি স্বাভাবিক। পর্যটকরাও আসছেন। এখানে ‘খেলো ইন্ডিয়া’ গেমসেরও আয়োজন করছি। সাত হাজারের মতো প্রতিযোগী অংশ নেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন