Afghanistan Cricket

T20 World Cup 2021: সচিন, কুম্বলেদের দেখেই বড় হয়েছেন, জানালেন আফগানিস্তানের রশিদ খান

২০১৭-র পর থেকে টি২০ ক্রিকেটে সব থেকে সফল ক্রিকেটার রশিদ। সব মিলিয়ে ৩৩৩টি উইকেট নিয়েছেন। আইপিএল-এও ১৪টি ম্যাচে ১৮টি উইকেট পেয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১৯:৩৭
Share:

রশিদ খান।

আফগানিস্তানের মতো যুদ্ধবিধ্বস্ত দেশে বেড়ে উঠেছেন তিনি। ছোটবেলা থেকেই ক্রিকেট খেলতে ভালবাসতেন। আর সেই খেলার অনুপ্রেরণা ছিলেন সচিন তেন্ডুলকর, অনিল কুম্বলে এবং শাহিদ আফ্রিদির মতো ক্রিকেটাররা। সম্প্রতি এক সাক্ষাৎকারে স্বীকার করেছেন রশিদ খান।

Advertisement

২০১৭-র পর থেকে টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে সফল ক্রিকেটার রশিদ। সব মিলিয়ে ৩৩৩টি উইকেট নিয়েছেন। সদ্য সমাপ্ত আইপিএল-এও ১৪টি ম্যাচে ১৮টি উইকেট পেয়েছেন।

সাক্ষাৎকারে রশিদ বলেছেন, “ব্যাটার হিসেবে আমি বরাবর সচিন তেন্ডুলকরকে দেখতে ভালবাসতাম। শুধুমাত্র ছয় মারব ভেবে কোনওদিনই মাঠে নামতাম না। মাটি ঘেঁষা শট খেলতে বেশি ভালবাসতাম। সিঙ্গলসই হোক বা বাউন্ডরি। জানি না কখন কী ভাবে আমার মানসিকতা বদলে গেল। এখন তো ছয় মারার জন্যেই মাঠে নামি।”

Advertisement

রশিদের সংযোজন, “বোলার হিসেবে শাহিদ আফ্রিদি এবং অনিল কুম্বলেকে পছন্দ করতাম। বাড়িতে ভাইদের সঙ্গে খেলার সময়েও জোরে লেগ স্পিন করানোর চেষ্টা করতাম। টিভিতে ওদের দেখে খুব ভাল লাগত। এখনও ইউটিউবে ওদের ভিডিয়ো দেখি। অনেক কিছু শিখেছি ওদের দেখে।”

ক্রিকেটার হিসেবে বেড়ে ওঠার সময়ে আফগানিস্তানের কোনও ক্রিকেট দল ছিল না। তখন এই তিন ক্রিকেটারকে দেখাই তাঁর কাছে সব থেকে বেশি আনন্দের ব্যাপার ছিল বলে জানিয়েছেন রশিদ। তাঁর কথায়, “আমি ওদের মতো হওয়ার চেষ্টা করতাম। আন্তর্জাতিক ক্রিকেট সম্পর্কে কোনও ধারণা ছিল না। তাই যতটা বেশি সম্ভব ওদের খেলা দেখতাম। এখন মুখোমুখি হলে মনে হয় স্বপ্ন দেখছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন