India Cricket

নাগপুরে একদিনের ক্রিকেটে বিশাল রেকর্ডের সামনে টিম ইন্ডিয়া

একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ জেতার রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ার। মোট ৯২৩ ম্যাচ খেলে অজিরা জিতেছে ৫৫৮টিতে। আর ভারত দাঁড়িয়ে আছে দ্বিতীয় দল হিসেবে ৫০০ জয়ের সামনে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৯ ১১:১৪
Share:

বিরাটের নেতৃত্বে আজই কি ৫০০ জয়ের মাইলস্টোনে পৌঁছবে ভারত? ছবি: পিটিআই।

হায়দরাবাদে ছয় উইকেটে জিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে ভারত। মঙ্গলবার নাগপুরের জামথায় জিতলে সিরিজে ২-০ এগিয়ে যাবে বিরাট কোহালির দল। একইসঙ্গে ৫০ ওভারের ফরম্যাটে গড়বে নতুন কীর্তিও।

Advertisement

একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ জেতার রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ার। মোট ৯২৩ ম্যাচ খেলে অজিরা জিতেছে ৫৫৮টিতে। আর ভারত দাঁড়িয়ে আছে দ্বিতীয় দল হিসেবে ৫০০ জয়ের সামনে। ১৯৭৪ সাল থেকে একদিনের ক্রিকেট খেলছে ভারত। এখনও পর্যন্ত মোট ৯৬২ ম্যাচ খেলেছে। তার মধ্যে ৪৯৯টিতে জিতেছে টিম ইন্ডিয়া। হেরেছে ৪১৪টিতে। নিষ্পত্তি হয়নি নয়টিতে। আজ নাগপুরে জিতলে তাই ৫০০ জয়ে পৌঁছে যাবে ভারত। ক্রিকেটবিশ্বে শুধু অস্ট্রেলিয়ারই এই কৃতিত্ব রয়েছে।

কয়েক মাস পরেই বিশ্বকাপ। সব দলই এখন বিশ্বকাপের প্রস্তুতিতে ব্যস্ত। সেই আবহে কোহালিদের সাম্প্রতিক ফর্ম আশায় রাখছে ক্রিকেটপ্রেমীদের। এই বছরে ভারতীয় দল রীতিমতো ধারাবাহিক রয়েছে। শুরুতেই অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক সিরিজ জিতেছেন (২-১) কোহালিরা। তারপর নিউজিল্যান্ডে গিয়েও ৪-১ ফলে ওয়ানডে সিরিজ জয়। আর এখন ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে ১-০ এগিয়ে থাকা। বিশ্বকাপের স্কোয়াড মোটামুটি তৈরিই দেখাচ্ছে ভারতের। বিকল্প ওপেনার, বিকল্প উইকেটকিপার-ব্যাটসম্যান আর চতুর্থ সিমারের জায়গা নিয়েই শুধু রয়েছে জল্পনা।

Advertisement

ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ নিয়ে খেলুন কুইজ

আরও পড়ুন: ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী, বিজেপি নেত্রী...ইনি রবীন্দ্র জাডেজার স্ত্রী​

আরও পড়ুন: নাগপুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে ফরম্যাটে রোহিতের রেকর্ড জানেন?

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন