কলকাতা প্রিমিয়ার লিগ

লিগের শেষ ম্যাচে জয়, সুভাষের ভবিষ্যৎ ঠিক হবে আজ

ছয় দিন আগে মোহনবাগান চ্যাম্পিয়ন হয়ে যাওয়ায় এমনিতেই এই ম্যাচের কোনও গুরুত্ব ছিল না সুভাষ ভৌমিকের দলের কাছে।

Advertisement

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০৫:০০
Share:

চর্চায়: মাঠ ছাড়ছেন সুভাষ। গ্যালারিতে আলেসান্দ্রো। নিজস্ব চিত্র

ইস্টবেঙ্গল ১ • এফসিআই ০

Advertisement

খেলা শেষ হতে তখনও মিনিট কুড়ি বাকি। হঠাৎ বিনা কারণে উল্লাসে ফেটে পড়লেন সবুজ গ্যালারিতে খেলা দেখতে আসা ইস্টবেঙ্গল সমর্থকেরা। মিনিট খানেক পরে জানা গেল, যুবভারতী ক্রীড়াঙ্গনে মহমেডানের কাছে গোল খেয়ে পিছিয়ে পড়েছে মোহনবাগান। তাতেই এই আনন্দ সমর্থকদের।
ছয় দিন আগে মোহনবাগান চ্যাম্পিয়ন হয়ে যাওয়ায় এমনিতেই এই ম্যাচের কোনও গুরুত্ব ছিল না সুভাষ ভৌমিকের দলের কাছে। নিয়মরক্ষার এই ম্যাচের শুরুতেই মহম্মদ আল আমনার ক্রস থেকে জবি জাস্টিন হেডে গোল করে এগিয়ে দিয়েছিলেন ইস্টবেঙ্গলকে। এফসিআই-এর বিরুদ্ধে সেই গোলে জিতে এ বারের কলকাতা প্রিমিয়ার লিগ শেষ করল ইস্টবেঙ্গল। ১১ ম্যাচ পরে সুভাষ ভৌমিকের দলের পয়েন্ট ২৩। এক ম্যাচ কম খেলে পিয়ারলেসের পয়েন্ট ২২। ফলে শেষ ম্যাচে পিয়ারলেস যদি জিতে যায়, তা হলে ঘরোয়া লিগে তৃতীয় হয়ে শেষ করবেন গত আট বারের বিজয়ীরা।
উত্তেজনাহীন এই ম্যাচে আলোচনার বিষয় ছিল ইস্টবেঙ্গলের টেকনিক্যাল ডিরেক্টর সুভাষ ভৌমিক ম্যাচের পরে পদত্যাগ করেন কি না। কিন্তু তা হয়নি। রেফারি খেলা শেষ করতেই তিনি ড্রেসিংরুম ঘুরে বাড়ি চলে যান। বুধবার থেকে অনুশীলনে নামবেন ইস্টবেঙ্গলের নতুন স্পেনীয় কোচ আলেসান্দ্রো মেনেন্দেস। যিনি এ দিন দলের স্পেনীয় ডিফেন্ডার বোরহা গোমেজ় পেরেজ়ের সঙ্গে সদস্য গ্যালারিতে বসেই খেলা দেখলেন। বুধবার থেকেই অনুশীলনে নেমে পড়বেন তিনি। সুভাষ সেই অনুশীলনে থাকবেন কি? ইস্টবেঙ্গল কর্তারা বলছেন, বুধবার আলেসান্দ্রোর সঙ্গে কথা বলে দলের টিডিকে নতুন প্রস্তাব দেওয়া হবে। সুভাষ তা মেনে নিলে আই লিগেও দলের সঙ্গে থাকবেন। যদিও সূত্রের খবর, সুভাষ অনুশীলনে আর নাও যেতে পারেন।
এ দিন দুই দলের খেলোয়াড় তালিকাও দেওয়া হয়নি সাংবাদিকদের। মাঠে হাজির আইএফএ কর্মীদের দাবি, এফসিআই নাকি খেলোয়াড় তালিকাই জমা দেয়নি। প্রশ্ন, তা হলে ম্যাচ কী ভাবে শুরু হল?
টানা আট বছরের পয়া খেতাব এ বার এল না কেন? লাল-হলুদ শিবিরের ময়নাতদন্তে বেরিয়ে আসছে চারটি কারণ। এক, বিদেশি স্ট্রাইকার না থাকা। দুই, জনি আকোস্তা আসার পরে জমাট রক্ষণের সংগঠন নষ্ট হওয়া। তিন, নতুন স্পেনীয় কোচ প্রায় গত ২০ দিন অনুশীলন, ম্যাচে গ্যালারিতে বসে থাকায় কোথাও মনোঃসংযোগে বিঘ্ন ঘটেছিল। ফুটবলাররাও দলের কোচ-টিডির নির্দেশ সে ভাবে মেনে চলেননি। এই সব ব্যামোই আই লিগের আগে সারিয়ে তুলতে হবে আলেসান্দ্রোকে।

ইস্টবেঙ্গল: উবেদ সিকে, কমলপ্রীত সিংহ, কিংশুক দেবনাথ, মেহতাব সিংহ, লালরাম চুলোভা (মনোজ মহম্মদ), লালডানমাউইয়া, কাশিম আইদারা, বিদ্যাসাগর সিংহ (সুরঞ্জিত সিংহ), মহম্মদ আল আমনা, বালি গগনদীপ (সঞ্চয়ন সমাদ্দার), জবি জাস্টিন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন