Sports news

টানা ৪ টেস্টে ইনিংসে জয়, টানা ১২টা হোম সিরিজ জয়... আর যা যা রেকর্ড করল কোহালির ভারত

বাংলাদেশের বিরুদ্ধে এই জয় ক্রিকেটের ইতিহাসে এক অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে ভারতকে। বাংলাদেশের বিরুদ্ধে এই খেলায় একাধিক নজির গড়ে ফেলেছে ভারত।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৯ ১১:৩০
Share:
০১ ১২

আড়াই দিনেরও কম সময়ে বাংলাদেশের বিরুদ্ধে জয় হাসিল করে নিয়েছে বিরাটবাহিনী। তা দেখতে শেষ দিন পর্যন্ত গ্যালারি ভরিয়ে রেখেছিলেন ক্রিকেটপ্রেমীরা। বাংলাদেশের বিরুদ্ধে এই জয় ক্রিকেটের ইতিহাসে এক অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে ভারতকে। বাংলাদেশের বিরুদ্ধে এই খেলায় একাধিক নজির গড়ে ফেলেছে ভারত।

০২ ১২

অধিনায়ক কোহালির টানা সবচেয়ে বেশি টেস্ট জয়, ভারতীয় পেসারদের উইকেট নেওয়া থেকে শুরু করে স্পিনারদের শূন্য ঝুলি- এমন একাধিক নজির গড়ে ফেলেছে ভারত। কী কী সেই নজির দেখে নিন।

Advertisement
০৩ ১২

পরপর সাতটি টেস্ট জিতে বিরাট কোহালির নেতৃত্বে টানা সবচেয়ে বেশি টেস্ট জিতল ভারত। ভাঙল ২০১৩ সালে ধোনির রেকর্ড। ধোনির অধিনায়কত্বে টানা ছ’টি টেস্ট জেতার রেকর্ড ছিল ভারতের।

০৪ ১২

ধোনির অধিনায়কত্বে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পরপর ৪টি এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু’টি জয় ছিল ভারতের। কোহালির অধিনায়কত্বে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশের বিরুদ্ধে জয় হাসিল করল ভারত।

০৫ ১২

শুধু তাই নয়, পাশাপাশি আরও একটি নজির গড়ল ভারত। ঘরের মাঠে টানা ১২ নম্বর টেস্ট সিরিজ জয়ের নজিরও গড়ে ফেলল তারা।

০৬ ১২

রেকর্ড করেছেন ভারতীয় বোলাররাও। ঘরের মাঠে টেস্টে এই প্রথম বিপক্ষের ১৯টি উইকেট নিলেন ভারতীয় পেসাররা। আগে রেকর্ড ছিল ১৭ উইকেট নেওয়ার। ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৭টি উইকেট নেওয়ার রেকর্ড ছিল ভারতীয় পেসারদের।

০৭ ১২

এতদিন যতগুলো টেস্ট খেলেছে ভারত, তাতে স্পিনাররা প্রতি টেস্টেই উইকেট পেয়েছেন। কিন্তু ভারত বনাম বাংলাদেশ টেস্ট সিরিজই প্রথম, সেখানে স্পিনারদের ঝুলি ফাঁকা থেকে গিয়েছে।

০৮ ১২

সম্প্রতি ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে দু’টি টেস্টই ইনিংসে জিতে নেয় ভারত। তার ঠিক আগে আবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজের দু’টি টেস্টেই ইনিংসে জয়ী হয়েছিল ভারত। ফলে টেস্টের ইতিহাসে ভারতই প্রথম দল, যারা ইনিংসে টানা চারটি টেস্ট জিতে নেয়।

০৯ ১২

একই টেস্টে প্রথম দু’জন ভারতীয় পেসার আট বার তার বেশি উইকেট দখল করলেন। ইশান্ত শর্মা ন’টি এবং উমেশ যাদব ৮টি উইকেট দখল করেছেন। এমন নজিরও প্রথম।

১০ ১২

আর কী নজির গড়ল ভারত? ভারত বনাম বাংলাদেশ সিরিজে ভারতের পেসারদের বোলিং গড় ১৩.৮৪। ঘরের মাঠে দু’টি বা তার বেশি টেস্টের সিরিজের ক্ষেত্রে যা সেরা।

১১ ১২

চলতি বছরে ভারতীয় পেসারেরা ৯৫টি উইকেট নিয়েছেন ১৫.১৬ গড় ও ৩১.০৬ স্ট্রাইক রেটে। এই স্ট্রাইক রেট এক ক্যালেন্ডার বর্ষে ৫৯ বা তার বেশি উইকেট নেওয়ার ক্ষেত্রে সেরা।

১২ ১২

পাশাপাশি প্রথম বার উমেশ, ইশান্ত এবং শামি এই তিন ভারতীয় পেসার এ বছর ২০ বা তার বেশি উইকেট নিলেন কুড়ির কম গড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement