দিয়েগো মারাদোনা

দিয়েগো মারাদোনাকে নিয়ে দুর্ভাগ্যজনক মন্তব্য জিদানদের প্রাক্তন কোচের

‘হ্যান্ড অফ গড’-কে টেনে দুর্ভাগ্যজনক মন্তব্য করে বসলেন ফ্রান্সের প্রাক্তন কোচ রেমোঁ দমেনেচ। সবাইকে চমকে দিয়ে তিনি বলেন, ‘‘দিয়েগো মারাদোনাকে সই করাতাম। কিন্তু ও তো মৃত!’’ ঘটনার সূত্রপাত ব্রাজিলিয়ান তারকা জিন লুকাসকে ঘিরে। অলিম্পিক ডি লিও-তে খেলা এই সেন্ট্রাল মিডফিল্ডারকে দলে নিতে চাইছিলেন নান্তেসের হেড কোচ রেমোঁ দমেনেচ। কিন্তু শেষ পর্যন্ত রাশিয়ার ক্লাব এফসি ডায়নামো ব্রেস্টে সই করে দেন জিন লুকাস। শেষ মুহুর্তে ফুটবলার হাতছাড়া হওয়ার জন্য তাঁকে প্রশ্ন করে স্থানীয় সংবাদ মাধ্যম। মেজাজ হারিয়ে ফ্রান্সের প্রাক্তন কোচের প্রতিক্রিয়া, ‘‘যে ফুটবলার আমাদের দলে সই করেনি তাকে নিয়ে কেন আলোচনা করতে যাব! জিন লুকাস নিজের ভাগ্য নিজে বেছে নিয়েছে। ও এখন ব্রেস্টের ফুটবলার।’’ এরপরেই হঠাৎ বলে উঠলেন, ‘‘মারাদোনাকে সই করানোর ইচ্ছে ছিল। কিন্তু ও তো মৃত!’’ গত বছরের ডিসেম্বরে সবাইকে চমকে দিয়ে রেমোঁ দমেনেচের নাম হেড কোচ হিসেবে ঘোষণা করে ফ্রান্সের ক্লাব নান্তেস। ২০১০ সালের বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল ফ্রান্স। চাকরি খুইয়েছিলেন অভিজ্ঞ কোচ। যদিও ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপ ও ২০০৮ সালের ইউরো কাপের সময় থেকে ফুটবলারদের সঙ্গে সম্পর্ক খারাপ হতে শুরু হয়েছিল। ফ্রান্সের জাতীয় দল থেকে বিতাড়িত হওয়ার পর দীর্ঘ ১০ বছর বেকার ছিলেন ৬৮ বছরের রেমোঁ দমেনেচ। শুধু তাই নয়, ২৭ বছর পর ফের ক্লাব কোচিংয়ে ফিরলেন। তবে তাঁর কামব্যাক মোটেও সুখের হল না। ফের একরাশ বিতর্ক নিয়েই নুতন ইনিংস শুরু করলেন এই বর্ষীয়ান কোচ। সেটাও আবার প্রবাদপ্রতিম দিয়েগো মারাদোনাকে কেন্দ্র করে।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২১ ১৭:২১
Share:

মারাদোনাকে নিয়ে দুর্ভাগ্যজনক মন্তব্য করলেন রেমোঁ দমেনেচ

গোটা দুনিয়াকে স্তম্ভিত করে গত ২৫ নভেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন দিয়েগো মারাদোনা। ফুটবল দেবতার মৃত্যুর পরেও তাঁকে ঘিরে উন্মাদনা কমেনি। মারাদোনা চলে যাওয়ার পর তাঁর বিপুল সম্পত্তি নিয়ে নিত্য নতুন বিতর্ক তৈরি হয়েছে। তবে এবার যেটা হল, সেটা হয়তো সবকিছুর উর্দ্ধে। ‘হ্যান্ড অফ গড’-কে টেনে দুর্ভাগ্যজনক মন্তব্য করে বসলেন ফ্রান্সের প্রাক্তন কোচ রেমোঁ দমেনেচ। সবাইকে চমকে দিয়ে তিনি বলেন, ‘‘দিয়েগো মারাদোনাকে সই করাতাম। কিন্তু ও তো মৃত!’’

ঘটনার সূত্রপাত ব্রাজিলিয়ান তারকা জিন লুকাসকে ঘিরে। অলিম্পিক ডি লিও-তে খেলা এই সেন্ট্রাল মিডফিল্ডারকে দলে নিতে চাইছিলেন নান্তেসের হেড কোচ রেমোঁ দমেনেচ। কিন্তু শেষ পর্যন্ত রাশিয়ার ক্লাব এফসি ডায়নামো ব্রেস্টে সই করে দেন জিন লুকাস। শেষ মুহুর্তে ফুটবলার হাতছাড়া হওয়ার জন্য তাঁকে প্রশ্ন করে স্থানীয় সংবাদ মাধ্যম। মেজাজ হারিয়ে ফ্রান্সের প্রাক্তন কোচের প্রতিক্রিয়া, ‘‘যে ফুটবলার আমাদের দলে সই করেনি তাকে নিয়ে কেন আলোচনা করতে যাব! জিন লুকাস নিজের ভাগ্য নিজে বেছে নিয়েছে। ও এখন ব্রেস্টের ফুটবলার।’’ এরপরেই হঠাৎ বলে উঠলেন, ‘‘মারাদোনাকে সই করানোর ইচ্ছে ছিল। কিন্তু ও তো মৃত!’’

গত বছরের ডিসেম্বরে সবাইকে চমকে দিয়ে রেমোঁ দমেনেচের নাম হেড কোচ হিসেবে ঘোষণা করে ফ্রান্সের ক্লাব নান্তেস। ২০১০ সালের বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল ফ্রান্স। চাকরি খুইয়েছিলেন অভিজ্ঞ কোচ। যদিও ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপ ও ২০০৮ সালের ইউরো কাপের সময় থেকে ফুটবলারদের সঙ্গে সম্পর্ক খারাপ হতে শুরু হয়েছিল। ফ্রান্সের জাতীয় দল থেকে বিতাড়িত হওয়ার পর দীর্ঘ ১০ বছর বেকার ছিলেন ৬৮ বছরের রেমোঁ দমেনেচ। শুধু তাই নয়, ২৭ বছর পর ফের ক্লাব কোচিংয়ে ফিরলেন।

Advertisement

আরও খবর: ইস্টবেঙ্গলের বিরুদ্ধে নামার আগে পুরনো দলের প্রতি কৃতজ্ঞতা জানালেন হরমনজ্যোত সিংহ খাবরা

তবে তাঁর কামব্যাক মোটেও সুখের হল না। ফের একরাশ বিতর্ক নিয়েই নুতন ইনিংস শুরু করলেন এই বর্ষীয়ান কোচ। সেটাও আবার প্রবাদপ্রতিম দিয়েগো মারাদোনাকে কেন্দ্র করে।

Advertisement

আরও খবর: নিজেদের ভুল বুঝে ফক্সের উপর নির্বাসন তুলে নিল ফেডারেশন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন