Sports News

চারটি বিশ্বকাপ খেলে অস্ট্রেলিয়ার সেরা হয়েই অবসর কাহিলের

মঙ্গলবার দুটো টুইট করেন কাহিল। যেখানে তাঁর অবসরের কথা জানান। কাহিলের জন্ম সিডনিতে। ফুটবল জীবন শুরু ওয়েস্টার্ন সামোয়ার অনূর্ধ্ব-২০ দলের হয়ে।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৮ ১৭:০৮
Share:

অস্ট্রেলিয়ার জার্সিতে টিম কাহিল। ছবি: এএফপি।

দেশের হয়ে রেকর্ড গোল আর চারটি বিশ্বকাপ খেলে জাতীয় দলের জার্সি খুলে রাখলেন অস্ট্রেলিয়ার টিম কাহিল। অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা গোল স্কোরার সোমবার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের কথা ঘোষণা করে দিলেন। ৩৮ বছরের টিম কাহিল মোট চারটি বিশ্বকাপ খেলেছেন। দেশের হয়ে ১০৭টি ম্যাচে ৫০টি গোলও করেছেন। এই বিশ্বকাপে পেরুর বিরুদ্ধে তাঁকে মাঠে দেখা গিয়েছিল।

Advertisement

সোমবার টুইট করে কাহিল লেখেন, ‘‘আজ সেই দিন যখন আমি আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালাম। দেশের প্রতিনিধিত্ব করার অনুভূতি ভাষায় ব্যাখ্যা করা যায় না। সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পাশে থাকার জন্য যতদিন আমি অস্ট্রেলিয়ার হয়ে খেলেছি।’’ প্রাক্তন এভার্টন স্ট্রাইকারকে অস্ট্রেলিয়ার সেরা ফুটবলারই ধরা হয়।

বিশ্বকাপের আগে বেশি ম্যাচ খেলার লক্ষ্যে মেলবোর্ন সিটি ছেড়ে তাঁর প্রাক্তন ক্লাব ইংলিশ চ্যাম্পিয়নশিপের মিলওয়ালিতে যোগ দিয়েছিলেন। অস্ট্রেলিয়া ফুটবল ফেডারেশনের চিফ এক্সিকিউটিভ ডেভিড গ্যাপল বলেন, ‘‘অস্ট্রেলিয়া ফুটবলের আসল লিজেন্ডও। এবং দীর্ঘদিন ধরে দেশের ফুটবলের অ্যাম্বাসাডরও।’’

Advertisement

আরও পড়ুন
বিশ্বকাপের উপার্জন দান করলেন এমবাপে

সোমবার ও মঙ্গলবার দুটো টুইট করেন কাহিল। কাহিলের জন্ম সিডনিতে। ফুটবল জীবন শুরু ওয়েস্টার্ন সামোয়ার অনূর্ধ্ব-২০ দলের হয়ে। জাতীয় দলের জার্সি পড়েন ২০০৪এ। তার ঠিক দু’বছর পর জার্মানি বিশ্বকাপে প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে গোল করেন টিম কাহিল। এর পর ২০১০ ও ২০১৪ বিশ্বকাপেও তাঁর পা থেকে গোল এসেছিল। প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে ২০০৭এ গোল করেন এশিয়ান কাপে। এবং ২০১৫তে প্রথম এশিয়ান কাপ জিততে দলকে সাহায্যও করেন তিনিই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন