Tokyo Olympics

Tokyo Olympics: অলিম্পিক্সে ইতিহাস গড়েও বিদায় নিলেন ভবানী দেবী, দ্বিতীয় রাউন্ডেই হার ভারতীয় ফেন্সারের

প্রথম ম্যাচে তিউনিসিয়ার প্রতিযোগীকে ১৫-৩ ব্যবধানে হারিয়ে দিয়েছিলেন ভবানী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২১ ০৮:৩২
Share:

ভবানী দেবীর হাত ধরে তৈরি হয়েছিল ইতিহাস। ছবি: টুইটার থেকে

অলিম্পিক্সে প্রথম বার ফেন্সিং প্রতিযোগিতায় ভারত। ভবানী দেবীর হাত ধরে তৈরি হয়েছিল ইতিহাস। প্রথম ম্যাচে জিতে সেই ইতিহাস আরও গর্বের করে তুলেছিলেন তিনি। তবে দ্বিতীয় ম্যাচেই স্বপ্নভঙ্গ।

প্রথম ম্যাচে তিউনিসিয়ার প্রতিযোগীকে ১৫-৩ ব্যবধানে হারিয়ে দিয়েছিলেন ভবানী। প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিক্সে ফেন্সিংয়ে কোনও ম্যাচ জেতার নজির গড়েছিলেন তিনি। কিন্তু পরের ম্যাচেই মুখোমুখি হয়েছিলেন বিশ্বের তিন নম্বর ফেন্সারের। ফ্রান্সের মেনন ব্রুনেটের বিরুদ্ধে লড়াই যে সহজ হবে না তা জানাই ছিল। তবুও অঘটনের আশায় ছিল ভারত।

Advertisement

ব্রুনেটের বিরুদ্ধে শুরুর থেকেই পিছিয়ে ছিলেন ভবানী। তবে শেষের দিকে কিছুটা লড়াইয়ের চেষ্টা করেছিলেন তিনি। ৭-১৫ ব্যবধানে হারতে হয় তাঁকে। ভারতের এক মাত্র প্রতিযোগীর হাত ধরে ফেন্সিংয়ে যে স্বপ্ন দেখছিল ভারত তা থেমে গেল দ্বিতীয় রাউন্ডেই।

২৭ বছরের এই ভারতীয় ফেন্সার বিদায় নিলেও দেশের বহু ছেলে মেয়েদের যেন পরিচয় করিয়ে দিয়ে গেলেন এই খেলার সঙ্গে। আগামী দিনে আরও ভবানী দেবীদের অলিম্পিক্সের মঞ্চে দেখবে ভারত।

Advertisement

২০০৩ সালে স্কুল জীবনে খেলা শুরু করেছিলেন ভবানী দেবী। রাহুল দ্রাবিড় অ্যাথলিট মেন্টরশিপ কর্মসূচি থেকে উঠে আসা এই ফেন্সারের লড়াই অনুপ্রেরণা হয়ে উঠবে বহু তরুণ, তরুণীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন