hockey

Tokyo Olympics: যে ভাবে শেষ চারে উঠে ইতিহাস তৈরি করলেন রানিরা

প্রথম তিনটি ম্যাচে হার। কেউ আশাও করেননি ভারতের মহিলা হকি দল সেমিফাইনাল যাবে। কিন্তু সেখান থেকে গ্রুপে পরের দুটি ম্যাচে এবং কোয়ার্টার ফাইনালে জিতে এ বারের অলিম্পিক্স হকির শেষ চারে রানি রামপালরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ১০:০৯
Share:

প্রথম তিনটি ম্যাচে হার। তার মধ্যে দুটি ম্যাচে বড় ব্যবধানে। কেউ আশাও করেননি ভারতের মহিলা হকি দল সেমিফাইনাল তো দূরের কথা, আদৌ পরের রাউন্ডে যেতে পারবে। কিন্তু সেখান থেকে অসাধ্য সাধন করল রানি রামপালের দল। পরের দুটি ম্যাচে জিতে পুরুষদের মতোই এ বারের অলিম্পিক্স হকির শেষ চারে ভারতের মহিলা হকি দল।

Advertisement

রানিদের প্রথম ম্যাচ ছিল নেদারল্যান্ডসের বিরুদ্ধে। সেই ম্যাচে ভারত হারে ১-৫ ব্যবধানে। ১০ মিনিটের মাথায় রানির গোলে ভারত এগিয়ে গেলেও পাঁচ গোল হজম করে হারতে হয় ভারতকে।

পরের ম্যাচে ভারতের সামনে ছিল জার্মানি। ভারত ০-২ ব্যবধানে হারে। গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে আবার বড় হার হয় রানিদের। গ্রেট ব্রিটেনের কাছে ১-৪ ব্যবধানে হারে ভারতের মহিলা দল। ব্রিটেন প্রথমে ২-০ এগিয়ে যাওয়ার পর শর্মিলা দেবী ব্যবধান কমান। কিন্তু তারপর আরও দুটি গোল খেয়ে হারতে হয় ভারতকে।

Advertisement

এর পরেই ঘুরে দাঁড়ায় ভারত। রানিরা গ্রুপের শেষ দুটি ম্যাচে জিতে যান। প্রথমে আয়ারল্যান্ডকে হারান ১-০ ব্যবধানে। ৫৭ মিনিটে গোল করেন নবনীত কৌর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রুপের শেষ ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ভারত হারায় দক্ষিণ আফ্রিকাকে। রানিরা জেতেন ৪-৩ ব্যবধানে। এই ম্যাচে হ্যাটট্রিক করে নজির গড়েন বন্দনা কাটারিয়া। ভারতের প্রথম মহিলা হকি খেলোয়াড় হিসেবে অলিম্পিক্সে হ্যাটট্রিক করেন বন্দনা। অন্য গোলটি নেহা গয়ালের।

এর পরেও ভারতকে গ্রুপের অন্য ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হয়। শেষ পর্যন্ত পাঁচ ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপে চতুর্থ হয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ভারতের মেয়েরা।

কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে ১-০ ব্যবধানে হারিয়ে শেষ চারে উঠে ইতিহাস তৈরি হয় ভারতের মহিলা হকিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন