কাল লেস্টারের খেতাবি ম্যাচ

শেষটা হলিউডের ঢঙে করতে চান ‘টিঙ্কারম্যান’

শেষটা হলিউডের ঢঙে করতে চান ‘টিঙ্কারম্যান’ আর একটা ম্যাচ। প্রিমিয়ার লিগে লেস্টার সিটির স্বপ্নের দৌড়ে চূড়ান্ত রোশনাই আনতে চাই আর একটা জয়। রবিবার ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে সেই ম্যাচ নিয়ে ইতিমধ্যে উত্তাল ইংলিশ ফুটবল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৬ ০৪:৩৬
Share:

নজরে ট্রফি। ইতিহাস গড়তে তৈরি ক্লডিও র্যানিয়েরি।

আর একটা ম্যাচ। প্রিমিয়ার লিগে লেস্টার সিটির স্বপ্নের দৌড়ে চূড়ান্ত রোশনাই আনতে চাই আর একটা জয়।

Advertisement

রবিবার ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে সেই ম্যাচ নিয়ে ইতিমধ্যে উত্তাল ইংলিশ ফুটবল। ইতিমধ্যেই ম্যাঞ্চেস্টারে ভিড় জমাতে শুরু করেছেন রং-বেরঙের লেস্টার সমর্থকেরা। মহাম্যাচ নিয়ে দলের মধ্যেও রং ছড়ানোর কাজটা শুরু করে দিয়েছেন কোচ ক্লডিও র‌্যানিয়েরি। আত্মবিশ্বাসের রং।

‘‘পরের বার প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়নের আসনে ফের বসতে দেখা যাবে হয়তো ম্যান ইউ, চেলসি, লিভারপুল, ম্যান সিটি, আর্সেনালের মধ্যে কাউকে। এ রকম সুযোগ জীবনে এক বারই আসে। যেটা আমাদের কাছে এসেছে। তাই শেষটা আমি হলিউডের ঢঙে চাই,’’ দলের ফুটবলারদের এ ভাবেই তাতাচ্ছেন লেস্টার কোচ।

Advertisement

ঐতিহাসিক ইপিএল খেতাবের গন্ধ পাওয়ায় লেস্টার শিবির এমনিতেই উৎসাহে টগবগ করে ফুটছে। তবে র‌্যানিয়েরি সতর্ক। ম্যান ইউয়ের ঘরের মাঠে জেতাটা সহজ হবে না সেটা তিনি জানেন। তাই রেড ডেভিলসকে হারাতে লেস্টারকে তার সেরা অ্যাওয়ে ম্যাচ পারফরম্যান্স করতে হবে রবিবার, সেই সতর্কতাও আগাম দিয়ে রেখেছেন টিমকে কোচ র‌্যানিয়েরি।

সতর্কতার সঙ্গে অবশ্য আত্মবিশ্বাসেও ভরপুর তিনি। ওল্ড ট্র্যাফোর্ডে নামার আটচল্লিশ ঘণ্টা আগে বলেছেন, ‘‘আমি রিল্যাক্সড আমার প্লেয়ারদের দেখে। দেখছি কী ভাবে আমার ফুটবলাররা প্র্যাকটিস করছে, লড়ছে, হাসি-ঠাট্টায় মেতে আছে, একে অপরকে সাহায্য করছে। আমি খেলোয়াড়ি মনোভাবের মানুষ। খেলাধুলোয় আপনি আগেভাগে হয়তো বলতে পারেন না কী হবে, তবে ভাল করে প্রস্তুতিটা নিয়ে রাখতে পারেন। আমরা ঠিক সেটাই করছি।’’

রবিবার দলে কোনও পরিবর্তন করবেন কি না র‌্যানিয়েরি, তা নিয়েও জল্পনা কম চলছে না। খোদ কোচই সে সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না। মজা করে এমনও বলছেন, ‘‘আমার হাতে প্রচুর বিকল্প রয়েছে। চব্বিশ জন প্লেয়ার আমাদের। হয়তো গোটা প্রথম টিমই আমি বদলে দিতে পারি ম্যাঞ্চেস্টারে। টিঙ্কারম্যান নিজের স্টাইল বদলায় না।’’ চেলসির কোচ থাকাকালীন র‌্যানিয়েরির নাম হয়ে গিয়েছিল ‘টিঙ্কারম্যান’। দলে প্রচুর পরিবর্তন করতেন বলে। তবে লেস্টারে তিনি সেই পথ খুব একটা মাড়াননি। গোটা মরসুমে এখনও পর্যন্ত ২৭টা পরিবর্তন করেছেন। ইপিএলে চলতি মরসুমে যা সবচেয়ে কম। তবে লেস্টার কোচ এ বার যেটায় হাত দিচ্ছেন তাতেই কিন্তু সোনা ফলাচ্ছেন। তাই রবিবার তিনি সত্যি সত্যি নতুন দল নামিয়ে জিতলেও অবাক হওয়ার কিছু নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন