Euro Cup 2020

Euro 2020: পেনাল্টি মিস করা সেই সাউথগেটই জার্মানির বিরুদ্ধে পিছনে তাকাতে বারণ করছেন ইংল্যান্ডকে

সাউথগেট বরং নিজেদের খেলাতেই বেশি মনোযোগ দিচ্ছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২১ ১৭:১৮
Share:

নেতা হ্যারি কেনের সঙ্গে সাউথগেট। ছবি রয়টার্স

সামনে পুরনো শত্রু জার্মানি। যাদের বিরুদ্ধে অনেক ইতিহাস রয়েছে ইংল্যান্ডের। কিন্তু মঙ্গলবার ইউরো কাপের প্রি-কোয়ার্টারে নামার আগে অতীতের দিকে ফুটবলারদের তাকাতে বারণ করলেন কোচ গ্যারেথ সাউথগেট।

Advertisement

১৯৬৬-তে এই ওয়েম্বলিতে তৎকালীন পশ্চিম জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। কিন্তু তারপর থেকে জার্মানির মুখোমুখি হলেই হারের মুখ দেখতে হয়েছে তাদের। ১৯৯৬ ইউরোতে জার্মানির কাছে পেনাল্টি শুট-আউটে হেরে যায় ইংল্যান্ড। এখনকার কোচ সাউথগেটই সেদিন পেনাল্টি মিস করেছিলেন।

ম্যাচের আগে সাউথগেট বলেছেন, “পুরনো ঘটনা নিয়ে বেশি বাড়াবাড়ি করতে চাই না। দলে যারা আছে তাদের কাছে পুরনো ঘটনা অপ্রাসঙ্গিক। অনেকে ২০০০ বা তারও পরে জন্মেছে। তাই ১৯৭০-এ পিটার বোনেত্তি কী করেছে বা ১৯৯০-এ কী হয়েছে, সেটা জেনে ওদের কোনও কাজ নেই। হ্যাঁ, এটা ঠিক যে ওরা পুরনো সেই ম্যাচগুলি দেখেছে এবং শিখেছে কোথায় ভুল হয়েছিল তখন।”

Advertisement

সাউথগেটে বরং নিজেদের খেলাতেই বেশি মনোযোগ দিচ্ছেন। বলেছেন, “গত দু’বছরে এই ছেলেরা দুর্দান্ত সব ম্যাচ খেলেছে। অনেক ইতিহাস তৈরি করেছে। এতদিন পর্যন্ত মাত্র একবার ইউরোতে নক-আউটের ম্যাচ জিতেছি আমরা। তাই ওদের কাছে ইতিহাস তৈরির দারুণ সুযোগ রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন